scorecardresearch
 

ICC World Cup 2023 Rohit Sharma: সেমিফাইনালে ছয়ের বন্যা, গেইলকে টপকে রোহিতই এখন 'ইউনিভার্স বস'

মুম্বইয়ের মাটিতে সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে টিম ইন্ডিয়া দারুণ জয় পেয়ে ফাইনালে পৌঁছে গিয়েছে। টানা ১০ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডও গড়ে ফেলেছে রোহিত শর্মার দল।

Advertisement
রোহিত শর্মা রোহিত শর্মা

মুম্বইয়ের মাটিতে সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে টিম ইন্ডিয়া দারুণ জয় পেয়ে ফাইনালে পৌঁছে গিয়েছে। টানা ১০ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডও গড়ে ফেলেছে রোহিত শর্মার দল। তবে শুধু দলীয় সাফল্য নয়, নজির গড়েছেন টিম ইন্ডিয়ার ক্যাপ্টেনও। বিশ্বকাপের সেমিফাইনালে শুরুতে ব্যাট করতে নেমে ভারতীয় দলকে দারুণ স্টার্ট এনে দিয়েছিলেন ক্যাপ্টেন রোহিত শর্মা। প্রথম থেকেই কিউই বোলারদের বিরুদ্ধে ঝড়ো ব্যাটিং শুরু করেন রোহিত। মাত্র ২৯ বল খেলে ৪৭ রান করে আউট হন টিম ইন্ডিয়ার ওপেনার। তাঁর ইনিংসে ছিল চারটি ছক্কা ও চারটি চার।

রানের গতি বাড়াতে গিয়েই টিম সাউদির বলে নিউজিল্যান্ড ক্যাপ্টেন কেন উইলিয়ামসনের হাতে ক্যাচ দিয়ে বসেন রোহিত। অল্পের জন্য হাফ সেঞ্চুরি মিস হয় তাঁর। ওপেনিং জুটিতে শুভমান গিলের সঙ্গে ৭১ রান যোগ করেন রোহিত। স্বভাবসিদ্ধ ভঙ্গিতেই রোহিত, ট্রেন্ট বোল্ট এবং টিম সাউদির একাদিক শর্ট পিচ বলে পুল মেরে চার, ছক্কা মারতে থাকেন টিম ইন্ডিয়া ক্যাপ্টেন। বোল্টের বিরুদ্ধে দু'টি ও সাউদির বলে একটি ছক্কা হাঁকান রোহিত।

এই ইনিংসে অধিনায়ক রোহিত শর্মা দু'টি দারুণ রেকর্ড গড়েন। ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে প্রথম ব্যাটার হিসেবে ৫০ বা তার বেশি ছক্কা মারার রেকর্ড গড়ে ফেলেন। ৫০ ওভারের বিশ্বকাপে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড এর আগে ছিল ক্রিস গেলের দখলে। কেরিয়ারে ইউনিভার্স বস মেরেছেন ৪৯টি ছক্কা। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। এখনও অবধি ৪৩টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। শুধু তাই নয়, বিশ্বকাপের এক মরশুমে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ডও গড়ে ফেলেছেন রোহিত। এ ক্ষেত্রেও ক্রিস গেইলকে পেছনে ফেলেছেন।

আরও পড়ুন

বিশ্বকাপে সর্বাধিক ছক্কা
৫০- রোহিত শর্মা
৪৯- ক্রিস গেইল
৪৩- গ্লেন ম্যাক্সওয়েল
৩৭- এবি ডি ভিলিয়ার্স
৩৭- ডেভিড ওয়ার্নার

Advertisement

বিশ্বকাপের এক আসরে সর্বাধিক ছক্কা
২৮- রোহিত শর্মা (২০২৩)
২৬- ক্রিস গেইল (২০১৫)
২২- ইয়ন মরগান (২০১৯)
২২- গ্লেন ম্যাক্সওয়েল (২০২৩)
২১ - এবি ডি ভিলিয়ার্স (২০১৫)
২১- কুইন্টন ডি কক (২০২৩)
 

Advertisement