scorecardresearch
 

টানেল ফার্মিংয়ে কম খরচে ভালো আয় এবং ক্ষতির ঝুঁকি কম, জানুন চাষ করার পদ্ধতি

কম খরচে, ভালো আয় এবং ক্ষতির ঝুঁকি কম, জানুন কিভাবে টানেল ফার্মিং কৃষকদের জন্য উপকারী। আজ সারা বিশ্বের অনেক কৃষক টানেল ফার্মিং প্রযুক্তি গ্রহণ করছে। এটি কৃষি জগতে কোনো বিপ্লবের চেয়ে কম নয়। এ কৌশলে কৃষকরা সবজি ও ফল চাষ করে ভালো লাভ করতে পারে। এছাড়া এটি পরিবেশের জন্যও ভালো বলে বিবেচিত হয়। টানেল ফার্মিং অনেক ধরনের ফল, সবজি ও ফুল উৎপাদনের জন্য উপযোগী। টানেল চাষ গাছপালাকে আবহাওয়ার আকস্মিক পরিবর্তন থেকে রক্ষা করে।

Advertisement
Tunnel Farming Tunnel Farming

আজ সারা বিশ্বের অনেক কৃষক টানেল ফার্মিং প্রযুক্তি গ্রহণ করছে। এটি কৃষি জগতে কোনো বিপ্লবের চেয়ে কম নয়। এ কৌশলে কৃষকরা সবজি ও ফল চাষ করে ভালো লাভ করতে পারে। এছাড়া এটি পরিবেশের জন্যও ভালো বলে বিবেচিত হয়। টানেল ফার্মিং অনেক ধরনের ফল, সবজি ও ফুল উৎপাদনের জন্য উপযোগী। টানেল চাষ গাছপালাকে আবহাওয়ার আকস্মিক পরিবর্তন থেকে রক্ষা করে।

এই চাষের কৌশলটি শাকসবজি, ফল, ফুল এবং ভেষজ সহ বিভিন্ন ধরণের ফসল জন্মাতে ব্যবহৃত হয়। এটি খারাপ আবহাওয়া সত্ত্বেও কৃষকদের ফসল ফলানোর সুবিধা প্রদান করে। টানেল ফার্মিং হল একটি কৃষি ব্যবস্থা যেখানে গাছপালা নিরাপদ এবং নিয়ন্ত্রিত পরিবেশে জন্মানো হয়। এতে ব্যবহার করা হয় প্রাকৃতিক প্রতিকার। টানেল ফার্মিং সাধারণত শীত মৌসুমের জন্য সবচেয়ে ভালো বলে মনে করা হয়। আমরা আপনাকে বলি যে কোনও গাছের বৃদ্ধির জন্য, কমপক্ষে ১০ ডিগ্রি তাপমাত্রা প্রয়োজন এবং শীতকালে তাপমাত্রা কম থাকে। তবে এই কৌশলের মাধ্যমে গাছে সঠিক তাপমাত্রা দেওয়া যায়। যার কারণে গাছের বৃদ্ধি ভালো হয়।

টানেল চাষ কিভাবে কাজ করে?

আরও পড়ুন

টানেল ফার্মিং হল এমন একটি কাঠামো যাতে মাঠে এক মিটার চওড়া বিছানা প্রস্তুত করা হয় এবং তার উপরে বাঁশ বা পাইপ বাঁকিয়ে অর্ধ চাঁদ আকৃতির কাঠামো তৈরি করা হয়। এই প্রস্তুত বিছানাগুলিতে, অর্ধচন্দ্রাকার (অর্ধবৃত্তাকার) কাঠামো লোহার তার দ্বারা সংযুক্ত করা হয় এবং ১.৫ থেকে ২.০ মিটার ব্যবধানে মাটিতে পুঁতে দেওয়া হয়। তারপরে এটির উপরে একটি স্বচ্ছ প্লাস্টিকের ফিল্ম (ফয়েল) ঢেকে দেওয়া হয়। ফিল্মগুলি অর্ধচন্দ্রাকার আকৃতির কাঠামোর উপর স্থাপন করা হয় এবং তাদের নীচের অংশগুলি (প্রান্তগুলি) মাটিতে চাপা হয়। এ কারণে দিনের বেলা সূর্যের আলো বের হলে অভ্যন্তরীণ তাপমাত্রা বৃদ্ধি পায়, যা গাছের বৃদ্ধির জন্য ভালো। এতে বৃষ্টি, পোকামাকড়ের উপদ্রব ও রোগের ঝুঁকি অনেকাংশে কমে যায়।

Advertisement

এই ধরনের চাষে, যখন দিনের বেলা প্লাস্টিকের উপর সূর্যের আলো পড়ে, তখন টানেলের ভিতরে তাপমাত্রা প্রায় ১০ থেকে ১২ ডিগ্রি বেড়ে যায়। এ কারণে শীতকালেও এই কৌশলে সফলভাবে সবজি চাষ করা যায়।

 

 

Advertisement