scorecardresearch
 

চাষের জমি উর্বর করতে এই টিপসগুলো অনুসরণ করুন, ভালো ফলন হবে

অনুর্বর ক্ষেতকে উর্বর করতে এই টিপসগুলো অবলম্বন করুন, ফসলের ফলন ভালো হবে। জমি থাকা সত্ত্বেও অনুর্বর জমিতে ফসল না হওয়ায় দেশের অনেক কৃষক কৃষিকাজ করতে পারছেন না। অনুর্বর জমিতে ফসল পুষ্টি পায় না এবং ফলনও ভালো হয় না। তবে কিছু কৌশলের মাধ্যমে অনুর্বর জমিকে উর্বর করা যায়।

Advertisement
Farming Tips Farming Tips

জমি থাকা সত্ত্বেও অনুর্বর জমিতে ফসল না হওয়ায় দেশের অনেক কৃষক কৃষিকাজ করতে পারছেন না। অনুর্বর জমিতে ফসল পুষ্টি পায় না এবং ফলনও ভালো হয় না। তবে কিছু কৌশলের মাধ্যমে অনুর্বর জমিকে উর্বর করা যায়। আমাদের জানা যাক কিভাবে.?

মাটি পরীক্ষা ও সংশোধন : প্রথমে মাটি পরীক্ষা করে সে অনুযায়ী ব্যবস্থা নিন। মাটি দুর্বল হলে সার ও ব্যাকটেরিয়া দিয়ে ভারসাম্য তৈরি করুন।

জলের ব্যবস্থা: সময়ে সময়ে সেচ দিন এবং সঠিক সেচ পদ্ধতি ব্যবহার করুন। সম্ভব হলে বীজ বপনের আগে ক্ষেত ভিজিয়ে দিলেও উপকার পাওয়া যায়।

আরও পড়ুন

বীজ নির্বাচন : নিশ্চিত করুন যে আপনি উন্নত এবং স্থানীয় বীজ নির্বাচন করছেন, যা আপনার এলাকার মাটি, জলবায়ু এবং অন্যান্য স্থানীয় অবস্থার জন্য উপযুক্ত।

সার ব্যবহার : সঠিক সময়ে এবং সঠিক পরিমাণে সার ব্যবহার করুন। বিভিন্ন ধরনের সার যেমন কম্পোস্ট, সার, গোবর ইত্যাদি ব্যবহার করা যেতে পারে।

কীটপতঙ্গ ব্যবস্থাপনা : পোকামাকড় ও রোগের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে সতর্ক থাকুন। প্রাকৃতিক এবং বিরোধপূর্ণ কীটনাশক ব্যবহার করুন এবং ব্যবহারের আগে ভালভাবে পরীক্ষা করুন।

বপনের সময়ঃ সঠিক সময়ে বীজ বপন করুন। স্থানীয় আবহাওয়া ও জলবায়ু জেনে সঠিক সময় নির্বাচন করুন।

পদ্ধতির ব্যবহার : উন্নত কৃষি ব্যবস্থা ব্যবহার করুন যেমন বুট-প্যালে প্রযুক্তি, সেচ ব্যবস্থা এবং চাষে উদ্ভাবন।

পর্যায়ক্রমিক ফসলের যত্ন : পর্যায়ক্রমিক ফসলের যত্ন নিন, যেমন সার, জল, এবং কীটপতঙ্গ ব্যবস্থাপনা, পাশাপাশি পদ্ধতিগত আগাছা নিয়ন্ত্রণ।

সংবেদনশীল কৃষি : সংবেদনশীল কৃষি উপাদান দিয়ে আপনার খামারকে আপগ্রেড করুন। এর মধ্যে রয়েছে জল সংরক্ষণ, মাটির স্বাস্থ্য এবং প্রাকৃতিক সম্পদের ব্যবহার।

Advertisement

Advertisement