scorecardresearch
 

LIC New Jeevan Shanti Plan: প্রতি মাসে পাবেন ২৬ হাজার টাকা, LIC-র এই দুর্দান্ত স্কিমটি জানেন?

বলা হয় নিরাপদ ভবিষ্যতের জন্য এখন থেকে সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতে হবে। অবসর গ্রহণের পর কোনো আর্থিক সমস্যা না হয়, সেইকারমে এটি গুরুত্বপূর্ণ। আপনি যদি সঠিক জায়গায় বিনিয়োগ করেন তবে আপনি আরও ভাল রিটার্ন পেতে পারেন। এমতাবস্থায় এলআইসির জীবন শান্তি স্কিম হতে পারে একটি ভালো বিকল্প।

Advertisement
LIC-র এই স্কিমে অবসরের পর নিরাপদ ভবিষ্যত LIC-র এই স্কিমে অবসরের পর নিরাপদ ভবিষ্যত

বলা হয় নিরাপদ ভবিষ্যতের জন্য এখন থেকে সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতে হবে। অবসর গ্রহণের পর কোনো আর্থিক সমস্যা না হয়, সেইকারমে এটি গুরুত্বপূর্ণ। আপনি যদি সঠিক জায়গায় বিনিয়োগ করেন তবে আপনি আরও ভাল রিটার্ন পেতে পারেন। এমতাবস্থায় এলআইসির জীবন শান্তি স্কিম হতে পারে একটি ভালো বিকল্প।

বলা হয় নিরাপদ ভবিষ্যতের জন্য এখন থেকে সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতে হবে। অবসর গ্রহণের পর কোনো আর্থিক সমস্যা না হয়, সেইকারমে এটি গুরুত্বপূর্ণ। আপনি যদি সঠিক জায়গায় বিনিয়োগ করেন তবে আপনি আরও ভাল রিটার্ন পেতে পারেন। এমতাবস্থায় এলআইসির জীবন শান্তি স্কিম হতে পারে একটি ভালো বিকল্প। এতে আপনি একবার বিনিয়োগ করতে পারেন এবং  পেনশনের সুবিধা পেতে পারেন। আপনি চাইলে দ্রুত পেনশন পাবেন বা পরেও নিতে পারেন। আসুন এর সম্পূর্ণ হিসাবটা বুঝে নেওয়া যাক।

এই স্কিমে আপনি আরও ভাল রিটার্নের সঙ্গে  নিশ্চিত নিরাপত্তা পাবেন। এর পাশাপাশি আপনি জীবন বিমার সুবিধাও পাবেন। এটি আপনার ভবিষ্যতকে সুরক্ষিত করবে। আপনি আপনার পছন্দ অনুযায়ী এই স্কিমে বিনিয়োগের পরিমাণ নির্ধারণ করতে পারেন, যেহেতু এতে কোনো সর্বোচ্চ সীমা নেই। তবে সর্বনিম্ন পরিমাণ হতে হবে ১.৫ লাখ টাকা। তাহলে এই স্কিমটি কী এবং কীভাবে আপনি এতে বিনিয়োগ করতে পারেন, জেনে নিন পুরো প্রক্রিয়া।

আরও পড়ুন

জীবন শান্তি স্কিম কী?
এটি একটি সিঙ্গেল প্রিমিয়াম স্কিম, অর্থাৎ, আপনি একবারে ক্রয় মূল্য পরিশোধ করে এই স্কিমের সুবিধাগুলি পেতে পারেন৷ বিনিময়ে, এলআইসি আপনাকে সারাজীবন একটি নির্দিষ্ট ব্যবধানে নিয়মিত অর্থ প্রদান করতে থাকবে। আপনি এই পরিমাণ অর্থ মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক বা বার্ষিক কিস্তিতে নিতে পারেন। এই স্কিমে আপনি দুটি বিকল্প পাবেন, প্রথমটি তাৎক্ষণিক বার্ষিক অর্থ প্রদান এবং দ্বিতীয়টি  বিলম্বিত বার্ষিক অর্থ প্রদান।

Advertisement

তাৎক্ষণিক এবং বিলম্বিত বার্ষিকের মধ্যে পার্থক্য
ইমিডিয়েট বার্ষিকীতে, বিনিয়োগকারী অবিলম্বে অর্থ পেতে শুরু করে। আপনি যদি একটি সিঙ্গেল পেমেন্ট প্রদানের মাধ্যমে প্ল্যানটি কিনে থাকেন এবং আপনি নির্বাচিত অর্থপ্রদানের মেয়াদ অনুযায়ী অর্থ পেতে শুরু করবেন। আপনি যদি মাসিক অর্থপ্রদান নির্বাচন করেন, তাহলে আপনি প্রথম মাসের পর  থেকে অর্থ পাবেন। যেখানে ডিফল্টের ক্ষেত্রে , আপনি যদি একটি একক প্রিমিয়াম প্রদান করে স্কিমে বিনিয়োগ করেন তবে আপনি একটি নির্দিষ্ট সংখ্যক বছর পরে অর্থপেতে পারেন। যারা অল্প বয়সে বিনিয়োগ করে তাদের বার্ধক্যকে নিরাপদ করতে চান তাদের জন্য এই অপশনটি ভালো। এছাড়াও, স্কিমের সঙ্গে সম্পর্কিত বিশদ তথ্য পেতে, আপনি LIC-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে পারেন বা শাখায় যোগাযোগ করতে পারেন।

যারা বিনিয়োগ করতে পারেন
LIC-এর এই স্কিমে, আপনি ৫, ১০, ১৫ বা ২০ বছর পরে পেনশন শুরু করতে পারেন। আপনি যদি চান, আপনি অবিলম্বে পেনশন সুবিধা নিতে পারেন। যে কেউ এই পলিসি নিচ্ছেন তার বয়স কমপক্ষে ৩০ বছর হতে হবে। জীবন শান্তি প্রকল্পে কমপক্ষে ১.৫  লক্ষ টাকা বিনিয়োগ করা প্রয়োজন৷ এতে বিনিয়োগের কোনো সর্বোচ্চ সীমা নেই।

কীভাবে পেনশন পাবেন
আপনি যদি এই স্কিমে ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন এবং ২০ বছরের জন্য বিনিয়োগ করেন তবে আপনি প্রতি মাসে ২৬ হাজার টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন। আপনি যদি এটি বছরে  নিতে চান তবে এটি প্রায় ৩.১২ লক্ষ টাকা হবে। এই স্কিমে ডেথ বেনিফিটও পাওয়া যায়। বিনিয়োগকারীর মৃত্যু হলে তার পরিবার ও মনোনীত ব্যক্তিকে অন্যান্য সুবিধাসহ পেনশন দেওয়া হয়।

Advertisement