scorecardresearch
 

Health Insurance: স্বাস্থ্য বিমা কিনছেন? এই ৫ গুরুত্বপূর্ণ বিষয় দেখে নিতে ভুলবেন না

Tips For Health Insurance: আপনি যদি স্বাস্থ্য বিমা কেনার কথা ভাবছেন, তাহলে তার জন্য সচেতন সিদ্ধান্ত নেওয়া গুরুত্বপূর্ণ। সঠিক স্বাস্থ্য বিমা পলিসি কেনার জন্য আপনাকে অনেক দিক বিবেচনা করতে হবে। এখানে পাঁচটি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যেগুলি স্বাস্থ্য বিমা কেনার সময় আপনাকে মনে রাখতেই হবে।

Advertisement
স্বাস্থ্য বিমা কিনছেন? এই ৫ গুরুত্বপূর্ণ বিষয় দেখে নিতে ভুলবেন না। স্বাস্থ্য বিমা কিনছেন? এই ৫ গুরুত্বপূর্ণ বিষয় দেখে নিতে ভুলবেন না।
হাইলাইটস
  • আপনি যদি স্বাস্থ্য বিমা কেনার কথা ভাবছেন, তাহলে তার জন্য সচেতন সিদ্ধান্ত নেওয়া গুরুত্বপূর্ণ।
  • সঠিক স্বাস্থ্য বিমা পলিসি কেনার জন্য আপনাকে অনেক দিক বিবেচনা করতে হবে।
  • এখানে পাঁচটি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যেগুলি স্বাস্থ্য বিমা কেনার সময় আপনাকে মনে রাখতেই হবে।

Important Tips For Health Insurance: আপনি যদি স্বাস্থ্য বিমা কেনার কথা ভাবছেন, তাহলে তার জন্য সচেতন সিদ্ধান্ত নেওয়া গুরুত্বপূর্ণ। স্বাস্থ্য পরিষেবার ক্রমবর্ধমান খরচ এবং চিকিৎসা জরুরী স্বাস্থ্য সমস্যার অপ্রত্যাশিততার সঙ্গে, সঠিক স্বাস্থ্য বিমা কভারেজ থাকা অপরিহার্য।

স্বাস্থ্য পরিষেবার প্রয়োজনীয়তার মূল্যায়ন থেকে শুরু করে পলিসিগুলি বোঝার জন্য, সঠিক স্বাস্থ্য বিমা পলিসি কেনার জন্য আপনাকে অনেক দিক বিবেচনা করতে হবে। এখানে পাঁচটি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যেগুলি স্বাস্থ্য বিমা কেনার সময় আপনাকে মনে রাখতেই হবে।

স্বাস্থ্য পরিষেবার প্রয়োজনীয়তা মূল্যায়ন
স্বাস্থ্য পরিষেবার প্রয়োজনীয়তা মূল্যায়ন করে শুরু করুন। আপনার বয়স, চিকিৎসা ইতিহাস এবং আপনার পরিবারের সদস্যদের স্বাস্থ্য পরিষেবার প্রয়োজনীয়তার মতো বিষয়গুলি বিবেচনা করুন। আপনার কোন পূর্ব-বিদ্যমান স্বাস্থ্য সমস্যা আছে কিনা তা নির্ধারণ করুন বা ভবিষ্যতে নির্দিষ্ট চিকিৎসা বা অস্ত্রোপচারের প্রত্যাশা করছেন। আপনার স্বাস্থ্য পরিষেবা প্রয়োজনীয়তা বোঝা আপনাকে উপযুক্ত কভারেজ এবং সুবিধা সহ একটি পলিসি নির্বাচন করতে গাইড করবে।

আরও পড়ুন: খাবার খেয়েও বারবার খিদে পায়; এই রোগগুলি শরীরে বাসা বাঁধেনি তো?

 

বিমা পলিসির তুলনামূলক বিশ্লেষণ
বাজারে অসংখ্য বিমা প্রদানকারীর সঙ্গে, পলিসির তুলনা করা এমন কিছু যা আপনি এড়িয়ে যেতে পারবেন না। এমন পলিসিগুলি সন্ধান করুন যা চিকিৎসাধীন রোগী এবং বহির্বিভাগের রোগীদের চিকিৎসা, হাসপাতালে ভর্তির আগে এবং পরবর্তী খরচ এবং ডে কেয়ার পদ্ধতিগুলির জন্য ভাল কভারেজ অফার করে।

স্বাস্থ্য বিমার কভারেজের পরিমাণ
রুম ভাড়ার সীমা, পূর্ব-বিদ্যমান অসুস্থতার জন্য অপেক্ষার সময়কাল এবং হাসপাতালের বিমাকারীর নেটওয়ার্কের মতো বিষয়গুলি বিবেচনা করুন। বিভিন্ন বিমাকারীর কাছ থেকে প্রিমিয়াম এবং সুবিধার তুলনা করা আপনাকে আপনার প্রয়োজনীয়তা এবং বাজেটের সঙ্গে মানানসই একটি পলিসি খুঁজে পেতে সহায়তা করবে। বিমাকৃত অর্থ বা কভারেজের পরিমাণ, স্বাস্থ্য বিমার একটি গুরুত্বপূর্ণ দিক।

Advertisement

বিমাকৃত রাশি এবং প্রিমিয়াম মূল্যায়ন করুন
বিমাকৃত অর্থ, বা কভারেজের পরিমাণ, স্বাস্থ্য বিমার একটি গুরুত্বপূর্ণ দিক। আপনার স্বাস্থ্য পরিষেবা প্রয়োজনীয়তা মূল্যায়ন করুন এবং একটি বিমাকৃত অর্থ নির্বাচন করুন যা অতিরিক্ত না হয়ে পর্যাপ্ত কভারেজ প্রদান করে। প্রিমিয়ামের সামর্থ্যের সঙ্গে কভারেজের পরিমাণ ভারসাম্য রাখুন। অতিরিক্তভাবে, এমন পলিসিগুলি বিবেচনা করুন যেগুলি নো-ক্লেম বোনাস অফার করে, যা প্রতি দাবি-মুক্ত বছরের জন্য বিমার পরিমাণ বৃদ্ধি করে৷

পলিসির শর্তাবলী বুঝতে ভুলবেন না
স্বাস্থ্য বিমা পলিসির শর্তাবলী বোঝার জন্য পলিসি নথিগুলি মনোযোগ সহকারে পড়ুন। নির্দিষ্ট চিকিৎসার উপ-সীমা, অপেক্ষার সময় এবং বর্জনের মতো দিকগুলিতে মনোযোগ দিন।

নির্দিষ্ট কিছু অসুস্থতা বা চিকিৎসার জন্য কভারেজের উপর কোন সীমাবদ্ধতা সম্পর্কে সচেতন থাকুন। যদি আপনার কোন সন্দেহ থাকে, তাহলে তার জন্য বিমাকারী বা তাদের গ্রাহক পরিষেবা প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করুন।

একটি স্বাস্থ্য বিমা পলিসি নির্বাচন করার সময়, বিমাকারীর ক্লেম সেটেলমেন্ট রেকর্ড বিবেচনা করা গুরুত্বপূর্ণ। তাদের কর্মক্ষমতা সম্পর্কে অন্তর্দৃষ্টি পেতে বিভিন্ন বিমাকারীদের ক্লেম সেটেলমেন্টের অনুপাত ভাল করে দেখে নিন।

Advertisement