scorecardresearch
 

How To Be Crorepati In Small Income : মাসে মাত্র এত টাকা রোজগারেও হতে পারেন কোটিপতি, রইল ফর্মুলা

এই পরিস্থিতিতে মোটা অর্থ সঞ্চয় কীভাবে করবেন জোগাড় করবেন? কম বেতনে কোটিপতি হওয়ার উপায় কী? যদি আপনার মনেও এমন প্রশ্ন জাগতে থাকে, তাহলে একটি চমৎকার ফর্মুলা কাজে আসতে পারে! এই সূত্রটি হল ৫০:৩০:২০। চলুন বিষয়টি জেনে নেওয়া যাক।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • কোটিপতি হতে চান?
  • রইল সহজ উপায়
  • জেনে নিন

বর্তমান যুগে ক্রমাগত মূল্যবৃদ্ধির কারণে মানুষের সঞ্চয় কমে যাচ্ছে। এর কারণ হচ্ছে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধির কারণে জনগণকে বেশি অর্থ ব্যয় করতে হচ্ছে। সবচেয়ে বেশি প্রভাব পড়ছে মধ্যবিত্ত পরিবারের ওপর। এই পরিস্থিতিতে মোটা অর্থ সঞ্চয় কীভাবে করবেন জোগাড় করবেন? কম বেতনে কোটিপতি হওয়ার উপায় কী? যদি আপনার মনেও এমন প্রশ্ন জাগতে থাকে, তাহলে একটি চমৎকার ফর্মুলা কাজে আসতে পারে! এই সূত্রটি হল ৫০:৩০:২০। চলুন বিষয়টি জেনে নেওয়া যাক।

এই সূত্রটি আসলে কী?
আপনি নিশ্চয়ই ভাবছেন যে ৫০:৩০:২০ এর অর্খ কি? সহজ কথায়, এটি আপনার আয়কে তিনটি ভাগে ভাগ করার একটি সূত্র। এর মধ্যে যা করতে হবে তা হল, আপনি যদি চাকরীজীবি হন, তাহলে আপনার স্যালারি অ্যাকাউন্টে যে বেতন আসে তার উপর এই সূত্রটি ব্যবহার করে এটিকে তিনটি ভাগে ভাগ করুন। ব্যবসায়ীরাও এটা করতে পারেন। আপনি আপনার মাসিক আয়ের উপর এটি প্রয়োগ করে বিশাল সঞ্চয় করতে পারেন।

উদাহরণস্বরূপ বলা যেতে পারে, যদি কেউ প্রতি মাসে ৩০ হাজার টাকা বেতনের চাকরি করেন, তাহলে বেতনের ১০০ শতাংশকে ৫০%+৩০%+২০%= ১০০% হিসেবে ভাগ করতে হবে। অর্থাৎ বেতনকে তিন ভাগে ভাগ করুন। এই অনুসারে, তাহলে বেতনের তিনটি অংশ হবে ১৫,০০০+৯,০০০+৬,০০০।

প্রথম অংশের ব্যবহার
সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলিতে বেতনের সবচেয়ে বড় অংশ বা ৫০০ শতাংশ ব্যয় করুন। এর মধ্যে রয়েছে খাদ্য, পানীয়, বাসস্থান এবং শিক্ষা। নির্দিষ্ট পরিমাণের বাইরে এই ব্যয়গুলি মেটাতে, আপনাকে পুরো মাসের ব্যয়ের তালিকা প্রস্তুত রাখতে হবে। এছাড়াও আপনি আপনার মাসিক খরচের অর্ধেক অন্য অ্যাকাউন্টে স্থানান্তর করতে পারেন, যাতে এই প্রয়োজনগুলির জন্য শুধুমাত্র প্রথম অংশ অর্থাৎ ১৫,০০০ টাকায় পূরণ করা যায়।

Advertisement

এবার দ্বিতীয় অংশ থেকে নিজের শখ, যেমন ঘুরতে যাওয়া, সিনেমা দেখা, বাইরে খাওয়া, গ্যাজেট কেনা এবং আরও অনেক কিছু পূরণ করতে পারেন। যদিও আয় অনুযায়ী এগুলি সীমাবদ্ধ করা খুবই গুরুত্বপূর্ণ। বেতন থেকে ৩০% দিয়ে এগুলি করতে পারেন।

কোটিপটি বানাবে শেষ অংশ
এটি ছোট কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। ৩০,০০০ টাকা বেতনে, এই শেয়ারটি ৬,০০০ টাকা হয়। এই সূত্রে লক্ষণীয় বিষয় হল প্রথমে ছোট অংশটি সেভিংস  করতে হবে। এর পরে, এই অর্থটি সঠিক জায়গায় বিনিয়োগ করতে হবে। এভাবে প্রতি মাসে ৬ হাজার টাকাসঞ্চয় করলে বছরে তা দাঁড়ায় ৭২ হাজার টাকায়।

সম্পূর্ণ হিসাব
আপনি যদি একটি মিউচুয়াল ফান্ডে প্রতি মাসে ৬ হাজার টাকার SIP করেন এবং আপনার আয় বৃদ্ধির সঙ্গে সঙ্গে প্রতি বছর ২০% করে বিনিয়োগ বাড়ান, তাহলে ২০ বছর পরে, সেই বিনিয়োগে প্রতি বছর ১২% হারে মোট রিটার্নে অর্থ দাঁড়ায় ২,১৭,৪৫,৩০২ টাকা। যদি ১৫ শতাংশ অনুযায়ী সুদ পাওয়া যায়, তাহলে মোট অর্থ দাঁড়ায় ৩,৪২,৬৮,২৯২। অর্থাৎ এভাবে কোটিপতি হওয়া কঠিন নয়। 

আরও পড়ুন - বৃহস্পতির গোচরে বিপরীত রাজযোগ, ৫ রাশিতে দেবগুরুর দু'হাত তুলে আশীর্বাদ

 

Advertisement