scorecardresearch
 

Mukesh Ambani Birthday : ১ টাকাও দেনা নেই! কীভাবে রিলায়েন্স ইন্ড্রাস্টিতে দাঁড় করালেন মুকেশ আম্বানি?

Mukesh Ambani Birthday :দেশের অন্যতম ধনী ব্যক্তি মুকেশ আম্বানি বিশ্বের বৃহত্তম ধনী ব্যক্তিদের তালিকায় নাম করে নিয়েছেন। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ১৯৮৫ সালে এই নামের স্বীকৃতি পেয়েছিল, কিন্তু এই ব্যবসার উত্তরাধিকারের ভিত্তি মুকেশ আম্বানির বাবা ধীরুভাই আম্বানি অনেক আগেই স্থাপন করেছিলেন।

Advertisement
মুকেশ আম্বানি। মুকেশ আম্বানি।
হাইলাইটস
  • ১ টাকাও দেনা নেই
  • কীভাবে রিলায়েন্স ইন্ড্রাস্টিতে দাঁড় করালেন মুকেশ আম্বানি?
  • জানুন বিস্তারিত তথ্য

Mukesh Ambani Birthday : দেশের অন্যতম বড় কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানির ৬৫ তম জন্মদিন আজ। দেশের অন্যতম ধনী ব্যক্তি মুকেশ আম্বানি বিশ্বের বৃহত্তম ধনী ব্যক্তিদের তালিকায় নাম করে নিয়েছেন। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ১৯৮৫ সালে এই নামের স্বীকৃতি পেয়েছিল, কিন্তু এই ব্যবসার উত্তরাধিকারের ভিত্তি মুকেশ আম্বানির বাবা ধীরুভাই আম্বানি অনেক আগেই স্থাপন করেছিলেন। আর রিলায়েন্সকে আজকে আমরা যেভাবে দেখছি, তা নিয়ে আসার কৃতিত্ব মুকেশ আম্বানির।

লাভের মুখ

১৮ বছর বয়সে মুকেশ তাঁর বাবা ধিরুভাইয়ের সঙ্গে কাজ শুরু করেন। এ জন্য কলেজের পড়াশোনাও মাঝপথে ছেড়ে দেন। ১৯৮১সালে, রিলায়েন্স গ্রুপ পলিয়েস্টারের বাইরে গিয়ে পেট্রোলিয়াম এবং রাসায়নিক খাতে কাজ শুরু করে। এর পর কোম্পানির দিন বদলে যেতে থাকে। এই যাত্রায় মুকেশ বাবার সঙ্গেই থেকে যান। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এর বর্তমান নামটি ১৯৮৫ সালে পায়।

নতুন ইন্ডাস্ট্রি

২০০২ সালে ধীরুভাই মারা গেলে, মুকেশ এবং তার ছোট ভাই অনিল আম্বানির মধ্যে ব্যবসার বিভাজন প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল। ২০০৫ সালে ব্যবসার বিভাজনের পর, বড় ছেলে মুকেশ উত্তরাধিকারসূত্রে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের নাম পায়, যখন ছোট ভাই অনিল আম্বানি একটি পৃথক গ্রুপ 'রিলায়েন্স অনিল ধিরুভাই আম্বানি গ্রুপ' তৈরি করেন।

নতুন সেক্টরে হাত 

মুকেশ আম্বানি ২০০৫ সালে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান এবং এমডি হন। এরপর অনেক নতুন সেক্টরে হাত চেষ্টা করেন। এর মধ্যে সবচেয়ে বড় সিদ্ধান্তটি ছিল খুচরা খাতে প্রবেশের, সংস্থাটি রিলায়েন্স ফ্রেশ স্টোর নামে এই সেক্টরে কাজ শুরু করে। পরে এর পরিধি পোশাক থেকে ইলেকট্রনিক্স এবং জুয়েলারি পর্যন্ত বিস্তৃত হয়। আজ, রিলায়েন্স রিটেল দেশের বৃহত্তম কোম্পানিগুলির মধ্যে একটি এবং সম্প্রতি এটি ভবিষ্যতের খুচরা অধিগ্রহণের জন্য ২৪,৭১৩ কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষর করেছে৷ বর্তমানে বিষয়টি আদালতের বিচারে আটকে আছে।

Advertisement

Advertisement