scorecardresearch
 

Government Best Women Scheme: মহিলাদের জন্য মোদী সরকারের বাম্পার সব স্কিম, বাড়ি বসেই পাবেন সুবিধা

Government Best Women Scheme:প্রতিবছর ৮ মার্চ পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস। মহিলারা যাতে অর্জিত অর্থ সঞ্চয় করতে পারেন, সে জন্য একাধিক প্রকল্প রয়েছে কেন্দ্রীয় সরকারের। মোদী সরকার মহিলাদের জন্য অনেকগুলি বিশেষ প্রকল্প চালাচ্ছে। নারী দিবসের প্রাক্কালে চলুন এই সম্পর্কে জেনে নেওয়া যাক।

Advertisement
 মেয়েদের জন্য মোদী সরকার  কী কী সুবিধা দেয়? মেয়েদের জন্য মোদী সরকার কী কী সুবিধা দেয়?

Government Schemes For Women: প্রতিবছর ৮ মার্চ পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস।  মহিলারা যাতে অর্জিত অর্থ সঞ্চয় করতে পারেন, সে জন্য একাধিক  প্রকল্প রয়েছে কেন্দ্রীয় সরকারের।  মোদী সরকার মহিলাদের জন্য অনেকগুলি বিশেষ প্রকল্প চালাচ্ছে। নারী দিবসের প্রাক্কালে চলুন এই সম্পর্কে জেনে নেওয়া যাক।

প্রসঙ্গত কেন্দ্রীয় সরকারের অনেক প্রকল্প রয়েছে শুধুমাত্র মহিলাদের জন্য। মীদি সরকার নারীর ক্ষমতায়নে অনেক পদক্ষেপ নিয়েছে। যার সুফল পাচ্ছেন দেশের নারীরা। সরকারের লক্ষ্য নারীরাও যেন পুরুষের সঙ্গে  কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে যায়। প্রতিটি ক্ষেত্রেই নারীর অংশগ্রহণ বাড়ছে। আসুন জেনে নেওয়া যাক মহিলাদের জন্য মোদী সরকারের কল্যাণমূলক প্রকল্পগুলি কী কী-

মহিলাদের জন্য মোদী সরকারের প্রকল্প-
>> প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা
>> মহিলা শক্তি কেন্দ্র যোজনা
>> প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা
>> বেটি বাঁচাও বেটি পড়াও
>> সুকন্যা সমৃদ্ধি যোজনা
>> মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র যোজনা

আরও পড়ুন

মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র প্রকল্প
মহিলা সম্মান সঞ্চয় প্রকল্প  (Mahila Samman Savings Scheme 2023) হল মহিলাদের জন্য সরকার দ্বারা পরিচালিত একটি বিশেষ প্রকল্প৷ বর্তমানে এই প্রকল্পে সুদ ৭.৫ শতাংশ। এই স্কিমে ২ বছরের জন্য টাকা জমা দিতে হবে। 

পিএম উজ্জ্বলা স্কিম
মহিলাদের জন্য এই প্রকল্পটি ১ মে ২০১৬-তে শুরু হয়েছিল। এই প্রকল্পের অধীনে, অর্থনৈতিকভাবে দুর্বল গৃহিণীদের এলপিজি সিলিন্ডার দেওয়া হয়। এখন পর্যন্ত দেশের ৮.৩ কোটি পরিবার এই প্রকল্পের সুবিধা পেয়েছে। 

বেটি বাঁচাও বেটি পড়াও
প্রধানমন্ত্রী ২২ জানুয়ারী ২০১৫-এ হরিয়ানায় বেটি বাঁচাও বেটি পড়াও প্রকল্প চালু করেছিলেন। বেটি বাঁচাও বেটি পড়াও প্রকল্পের উদ্দেশ্য হল মেয়েদের লিঙ্গ অনুপাতের হ্রাস রোধ করা এবং মহিলাদের ক্ষমতায়ন করা।

Advertisement

প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা
এই স্কিমটি ১০ ​​অক্টোবর ২০১৯ এ শুরু হয়েছিল। এই প্রকল্পের আওতায় গর্ভবতী মহিলা এবং নবজাতক শিশুদের জীবন সুরক্ষার জন্য সরকার বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা প্রদান করছে। এই প্রকল্পের উদ্দেশ্য হল মা এবং নবজাতক শিশুর মৃত্যু রোধ করা। 

বিনামূল্যে সেলাই মেশিন স্কিম
 সেলাই এবং সূচকর্মে আগ্রহী মহিলাদের জন্য, বিনামূল্যে সেলাই মেশিন প্রকল্প কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত হয়৷ দেশের গ্রামীণ এবং শহর উভয় এলাকার অর্থনৈতিকভাবে দুর্বল মহিলারা এই প্রকল্পের সুবিধা পেতে পারেন।  শুধুমাত্র ২০ থেকে ৪০ বছর বয়সী মহিলারাই এই স্কিমের অধীনে আবেদন করতে পারবেন। 

মহিলা শক্তি কেন্দ্র প্রকল্প 
এই প্রকল্পটি ২০১৭ সালে মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক চালু করেছিল। নারীর সুরক্ষা ও ক্ষমতায়নের জন্য এই পরিকল্পনা তৈরি করা হয়েছে। এই প্রকল্পের অধীনে, সামাজিক অংশগ্রহণের মাধ্যমে প্রতিটি গ্রামের মহিলাদের ক্ষমতায়ন এবং তাদের সম্ভাবনা উপলব্ধি করার জন্য কাজ করা হয়। এই প্রকল্পটি জাতীয়, রাজ্য এবং জেলা স্তরে কাজ করে।

সুকন্যা সমৃদ্ধি যোজনা 
মোদি সরকার ২২ জানুয়ারি ২০১৫ এ সুকন্যা সমৃদ্ধি যোজনা শুরু করে। এই স্কিমটি ১০ ​​বছরের কম বয়সী মেয়েদের উচ্চ শিক্ষা এবং বিবাহের জন্য। অর্থাৎ মেয়েদের নিরাপদ ভবিষ্যতের জন্য এটি একটি সঞ্চয় প্রকল্প। আপনি যেকোনো ব্যাঙ্ক বা পোস্ট অফিসে গিয়ে আপনার ১০ বছরের কম বয়সী মেয়ের জন্য একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। স্কিমটি সম্পূর্ণ হওয়ার পরে, আপনি যার নামে এই অ্যাকাউন্টটি খুলেছেন তাকে সমস্ত টাকা দেওয়া হবে। 

Advertisement