scorecardresearch
 

Bengal New Vande Bharat Express: আজ থেকে আরও কাছে পাটনা-রাঁচি, বাংলাকে নতুন ২ বন্দে ভারত উপহার মোদীর

PM Modi Flag off Vande Bharat Express: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ বিভিন্ন রাজ্যের জন্য ৯টি বন্দে ভারত ট্রেন উপহার দিতে চলেছেন। এর মধ্যে রয়েছে রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা, পশ্চিমবঙ্গ সহ ১১টি রাজ্য। এ রাজ্য থেকে চলা পটনা-হাওড়া এবং রাঁচি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসও আছে তালিকায়।

Advertisement
আরও ২টি বন্দে ভারত পেল বাংলা আরও ২টি বন্দে ভারত পেল বাংলা

Vande Bharat Express: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে আজ (২৪ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টায় ৯টি বন্দে ভারত ট্রেনের পতাকা উন্মোচন করতে চলেছেন। এই ৯টি ট্রেন রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, বিহার, পশ্চিমবঙ্গ, কেরালা, ওড়িশা, ঝাড়খণ্ড এবং গুজরাতের মত ১১টি রাজ্যের মধ্যে চলাচল করবে। এই রাজ্যগুলির মধ্যে, পশ্চিমবঙ্গের হাওড়া এবং তামিলনাড়ুর চেন্নাই ২টি করে ট্রেন পেতে চলেছে। 

৯টি বন্দে ভারত ট্রেন কোন কোন  রুটে চলবে?
বন্দে ভারত ট্রেনের প্রথম রুট হল তিরুনেলভেলি-চেন্নাই। মঙ্গলবার ছাড়া সপ্তাহে ছয় দিন চলবে এই ট্রেন।
দ্বিতীয় ট্রেনটি রাউরকেল্লা-পুরীর মধ্যে চালানো হবে। এই ট্রেনটি ৭ ঘণ্টা ৪৫ মিনিটে ৫০৫ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে।
তৃতীয় রুটটি হায়দরাবাদ-বেঙ্গালুরুর মধ্যে। এই ট্রেনটি ৮ ঘন্টা ৫০ মিনিটে  ৬১০ কিলোমিটার যাত্রা শেষ করবে।
চতুর্থ রুট চেন্নাই এবং বিজয়ওয়াড়ার মধ্যে। এই ট্রেনটি ৬.৪০ ঘণ্টায় ভ্রমণ করবে।
পঞ্চম রুটটি রাঁচি এবং হাওড়ার মধ্যে, যা  ৬.৩০ ঘন্টায় ৫৩৫ কিলোমিটার যাত্রা শেষ করবে।
ষষ্ঠ রুট  পাটনা-হাওড়ার মধ্যে পরিচালিত হবে। এই ট্রেনটি ৬.৩০ ঘন্টায় ৫৩০ কিলোমিটার যাত্রা শেষ করবে।
সপ্তম ট্রেন উপহার পেতে চলেছে রাজস্থান। এই বন্দে ভারত ট্রেনটি উদয়পুর থেকে আজমির হয়ে জয়পুর যাবে।
অষ্টম ট্রেনটি কাসারগোড-তিরুবনন্তপুরমের মধ্যে চলবে, আর নবম ট্রেনটি জামনগর-আমেদাবাদের মধ্যে চলবে। 

এই ৯টি বন্দে ভারত এক্সপ্রেস চালানোর সঙ্গে সঙ্গে  এই অঞ্চলে যোগাযোগের উন্নতির পাশাপাশি ধর্মীয় স্থানগুলিও পর্যটনের ক্ষেত্রে উপকৃত হবে। শুধু তাই নয়, এই ট্রেনটি অনেক রুটে ভ্রমণের সময় ২ থেকে ৩ ঘণ্টা কমিয়ে দেবে, যা যাত্রীদের জন্য সুবিধাজনক হবে। 

আরও পড়ুন

বাংলা পাচ্ছে আরও ২টি বন্দে ভারত
রবিবার বাংলা পেতে চলেছে আরও দু'টি বন্দে ভারত এক্সপ্রেস। তালিকায় আছে হাওড়া-পটনা এবং হাওড়া-রাঁচি বন্দে ভারত এক্সপ্রেস। দু'টি ট্রেনই দুপুর নাগাদ এসে পৌঁছাবে হাওড়ায়। এরপর বিকেলের দিকে ট্রেনগুলি ফের নিজের গন্তব্যের উদ্দেশে রওনা দেবে।  

Advertisement

হাওড়া-রাঁচি বন্দে ভারত
ভোর ৫টা ১৫ মিনিটে রাঁচি থেকে ছাড়বে হাওড়াগামী বন্দে ভারত। তা হাওড়ায় পৌঁছাবে বেলা ১২ টা ২০ মিনিটে। ফিরতি পথে দুপুর ৩ টে ৪৫ মিনিটে হাওড়া থেকে ছাড়বে। রাঁচিতে পৌঁছাবে রাত ১০ টা ৫০ মিনিটে। রাঁচি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসের সম্ভাব্য স্টপেজ হতে চলেছে - মুড়ি, ঝালদা, পুরুলিয়া, চান্ডিল, টাটানগর, ঘাটশিলা, ঝাড়গ্রাম এবং খড়গপুর। অর্থাৎ বাংলার হাওড়া ছাড়াও  পুরুলিয়া, ঝাড়গ্রাম ও খড়গপুরে থামছে এই ট্রেনটি। তবে এটি পূর্ব রেলের ট্রেন নয়, এই বন্দে ভারত এক্সপ্রেসের দায়িত্ব রয়েছে দক্ষিণ-পূর্ব রেলওয়ের কাঁধে। ২৭ সেপ্টেম্বর থেকে রাঁচী-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস বাণিজ্যিক ভাবে চলবে।

পাটনা- হাওড়া বন্দে ভারত
রবিবার উদ্বোধন হচ্ছে পাটনা-হাওড়া-পাটনা বন্দে ভারত এক্সপ্রসের। আগামী মঙ্গলবার থেকে বাণিজ্যিক পরিষেবা শুরু হতে চলেছে। আগামী ২৬ সেপ্টেম্বর থেকে এই  বন্দে ভারত এক্সপ্রেস বাণিজ্যিক ভাবে চলবে। বুধবার বাদে সপ্তাহে ৬ দিন করে চলবে পটনা হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস৷ বর্তমানে পটনা এবং হাওড়ার মধ্যে চলাচলকারী এক্সপ্রেস অথবা মেল ট্রেনগুলির তুলনায় অন্তত দেড় ঘণ্টা কম সময়ে যাত্রাপথ অতিক্রম করবে বন্দে ভারত এক্সপ্রেস৷ জানা গিয়েছে, পটনা এবং হাওড়ার মধ্যে বন্দে ভারত এক্সপ্রেসের চেয়ার কারের ভাড়া পড়বে ১২০০ টাকা৷ অন্যদিকে এক্সিকিউটিভ কোচের ভাড়া পড়বে ২৩০০ টাকা৷ ক্যাটারিং পরিষেবার জন্য যাত্রীদের আলাদা চার্জ দিতে হবে৷ । ট্রেনটি সকাল ৮টায় পাটনা থেকে ছেড়ে হাওড়া পৌঁছবে দুপুর ২টো ৩৫ মিনিটে। হাওড়া থেকে ট্রেনটি ছাড়বে ৩টে ৫০ মিনিটে। পাটনায় ট্রেনটি পৌঁছবে রাত ১০টা ৪০ মিনিটে। ট্রেনটিতে রয়েছে ৮টি এসি চেয়ার কার। ট্রেনটি পাটনা থেকে ছেড়ে যেসব স্টেশনে থামবে সেগুলি হল পাটনাসাহিব, মোকামা, লক্ষ্মীসরাই, জোসিডি, জামতারা, আসানসোল ও দূর্গাপুর। ট্রেনটি হাওড়া থেকে পাটনা যেতে সময়ে নেবে ৬ ঘণ্টা ৩৫ মিনিট।

Advertisement