scorecardresearch
 

Post Office Saving Scheme: জমানো টাকা পাবেন দ্বিগুণ হারে! পোস্ট অফিসের এই স্কিমে বিরাট লাভ

Post Office Saving Scheme: পোস্ট অফিস ছোট সঞ্চয়কারীদের জন্য অনেক ভাল রিটার্ন দেয়। এইর মধ্যে একটি হল কিষাণ বিকাশ পত্র। এই স্কিমটির সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এটিতে চক্রবৃদ্ধি সুদ পাওয়া যায়। এই স্কিমটি শুধুমাত্র রিটার্নের সম্পূর্ণ গ্যারান্টি দেয় না, তবে অন্যান্য বিকল্পগুলির তুলনায় আরও সুবিধা দেয়।

Advertisement
পোস্ট অফিস। প্রতীকী ছবি পোস্ট অফিস। প্রতীকী ছবি
হাইলাইটস
  • জমানো টাকা পাবেন দ্বিগুণ হারে
  • পোস্ট অফিসের এই স্কিমে বিরাট লাভ
  • জানুন বিস্তারিত তথ্য

Post Office Saving Scheme: পোস্ট অফিস ছোট সঞ্চয়কারীদের জন্য অনেক ভাল রিটার্ন দেয়। এইর মধ্যে একটি হল কিষাণ বিকাশ পত্র। এই স্কিমটির সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এটিতে চক্রবৃদ্ধি সুদ পাওয়া যায়। এই স্কিমটি শুধুমাত্র রিটার্নের সম্পূর্ণ গ্যারান্টি দেয় না, তবে অন্যান্য বিকল্পগুলির তুলনায় আরও সুবিধা দেয়। এই স্কিমে আপনার বিনিয়োগ করা টাকা ১২৪ মাসে দ্বিগুণ হয়ে যায়।

বিরাট লাভ

ইন্ডিয়া পোস্টের ওয়েবসাইট অনুসারে, দেশের ১.৫ লাখেরও বেশি পোস্ট অফিসে কিষান বিকাশ পত্র (KVP)-এর সুবিধা পাওয়া যায়। আপনি এই পোস্ট অফিসগুলির যেকোনো একটিতে গিয়ে কিষাণ বিকাশ পত্র বানাতে পারবেন। পোস্ট অফিসের এই স্কিমে এক শাখা থেকে অন্য শাখায় অ্যাকাউন্ট ট্রান্সফার করার সুবিধাও রয়েছে। অর্থাৎ, যদি কোনও কারণে আপনার শহর পরিবর্তিত হয়, তাহলে আপনি তা নতুন শহরের নিকটতম পোস্ট অফিসে স্থানান্তর করতে পারেন।

FD থেকে বেশি রিটার্ন

এই স্কিমটি যেকোনও FD থেকে বেশি রিটার্ন দেয়। এর পরিপক্কতার সময়কাল হল ১২৪ মাস, তবে প্রয়োজনে আপনি আপনার বিনিয়োগ আরও তুলতে পারবেন। এই স্কিমে শুধুমাত্র একটি শর্ত আছে, যে এটি ৩০ মাসের লক-ইন পিরিয়ড থাকে। অর্থাৎ, আপনি বিনিয়োগের আড়াই বছর পরে যে কোনও সময় কিষাণ বিকাশ পত্র নগদ করতে পারেন।

রিটার্নের সাথে ট্যাক্স ছাড়ও পাওয়া যায়

কিষাণ বিকাশ পত্রে অর্থ বিনিয়োগের আরেকটি সুবিধা রয়েছে। এই স্কিমটি কর ছাড়ও দেয়। আয়করের ধারা 80C এর অধীনে, কিষাণ বিকাশ পত্রে করা বিনিয়োগের উপর কর থেকে ছাড় দেওয়ার বিধান করা হয়েছে। আপনার বয়স যদি ১৮ বছর বা তার বেশি হয় তবে আপনি কিষাণ বিকাশ পত্রের সুবিধা নিতে পারেন। এক জন ছাড়াও, এতে একটি যৌথ অ্যাকাউন্ট খোলার বিকল্পও রয়েছে।

Advertisement

সর্বোচ্চ বিনিয়োগের কোন সীমা নেই

এটি এককালীন বিনিয়োগ প্রকল্প। অর্থাৎ, গ্রাহককে প্রতি মাসে বা প্রতি বছর এতে টাকা রাখার দরকার নেই। এতে কমপক্ষে ১০০০ টাকা বিনিয়োগ করতে পারেন। এতে বিনিয়োগের সর্বোচ্চ কোনো সীমা নেই। এর অর্থ হল আপনি একবারে কিষাণ বিকাশ পত্রে যে কোনও পরিমাণ বিনিয়োগ করতে পারেন।

Advertisement