scorecardresearch
 

Rooftop solar scheme: সরকারি ভর্তুকিতে বাড়ির ছাদে বসান এই 'মেশিন', আগামী বছর থেকে বিদ্যুৎ বিল আসবে না!

সব জিনিসের দাম বেড়ে গেছে। দুধ থেকে আটার দাম বাড়ছে। সব মিলিয়ে নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় সঞ্চয় করা কঠিন হয়ে পড়েছে। কিন্তু একটা কাজ করলেই খরচ কমানো যায়। আপনি যদি আপনার বাড়ির ছাদে সোলার প্যানেল ইনস্টল করেন তাহলে পাবেন সরকারি ভর্তুকি।

Advertisement
সৌর বিদ্যুৎ সৌর বিদ্যুৎ
হাইলাইটস
  • দুধ থেকে আটা, সব জিনিসের দাম বেড়ে গেছে।
  • সব মিলিয়ে নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় সঞ্চয় করা কঠিন হয়ে পড়েছে।

দুধ থেকে আটা, সব জিনিসের দাম বেড়ে গেছে। সব মিলিয়ে নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় সঞ্চয় করা কঠিন হয়ে পড়েছে। কিন্তু একটা কাজ করলেই খরচ কমানো যায়। আপনি যদি আপনার বাড়ির ছাদে সোলার প্যানেল ইনস্টল করেন তাহলে পাবেন সরকারি ভর্তুকি। 

প্রথমে যা করবেন
আপনার বাড়ির ছাদে সোলার প্যানেল বসিয়ে আপনি আপনার প্রয়োজনীয় বিদ্যুৎ উৎপাদন করতে পারেন। এ জন্য সরকার ভর্তুকি দিচ্ছে। আপনি যদি আপনার বাড়ির ছাদে সোলার প্যানেল বসাতে চান, তাহলে প্রথমেই অনুমান করুন যে ব্যবহারের জন্য আপনার দৈনিক কতটা বিদ্যুৎ প্রয়োজন। ধরুন আপনি ২-৩টি ফ্যান, একটি ফ্রিজ, ৬-৮টি এলইডি লাইট, একটি জলের মোটর এবং টিভি চালাচ্ছেন। তাহলে এর জন্য আপনার দৈনিক ৬ থেকে ৮ ইউনিট বিদ্যুতের প্রয়োজন হবে।

সৌর ছাদ পরিকল্পনা
৬ থেকে ৮ ইউনিট বিদ্যুৎ উৎপাদনের জন্য আপনাকে দুটি কিলোওয়াট সোলার প্যানেল ইনস্টল করতে হবে। মনোপার্ক বাইফেসিয়াল সোলার প্যানেল হল এই মুহূর্তে নতুন প্রযুক্তির সোলার প্যানেল। এতে সামনে ও পেছনে উভয় দিক থেকেই বিদ্যুৎ উৎপন্ন হয়। এজন্য চারটি সোলার প্যানেল দুই কিলোওয়াটের জন্য যথেষ্ট হবে। দেশে সৌর শক্তির প্রচারের জন্য, নতুন ও নবায়নযোগ্য শক্তি মন্ত্রক সোলার রুফটপ স্কিম চালু করেছে।

কত ভর্তুকি পাওয়া যায়?
সরকারি ভর্তুকির সুবিধে নিতে হলে আপনাকে (Discom) প্যানেলে অন্তর্ভুক্ত যেকোনও বিক্রেতার কাছ থেকে আপনার বাড়ির ছাদে সোলার প্যানেল ইনস্টল করতে হবে। তারপর আপনি ভর্তুকি জন্য আবেদন করতে পারেন. আপনি যদি তিন কিলোওয়াট পর্যন্ত একটি ছাদে সোলার প্যানেল ইনস্টল করেন, তাহলে আপনি সরকারের কাছ থেকে ৪০ শতাংশ পর্যন্ত ভর্তুকি পাবেন। ১০ কিলোওয়াটের সোলার প্যানেলে ২০ শতাংশ পর্যন্ত ভর্তুকি পাওয়া যায়।

Advertisement

আপনার খরচ কত হবে?
আপনি যদি আপনার বাড়ির ছাদে একটি দুই কিলোওয়াট সোলার প্যানেল ইনস্টল করেন, তাহলে প্রায় ১.২০ লক্ষ টাকা খরচ হবে। কিন্তু আপনি সরকার থেকে ৪০ শতাংশ পর্যন্ত ভর্তুকি পাবেন। এক্ষেত্রে আপনাকে খরচ করতে হবে ৭২ হাজার টাকা। আপনি সরকারের কাছ থেকে ৪৮,০০০ টাকা ভর্তুকি পাবেন। একটি সৌর প্যানেলের আয়ু ২৫ বছর। এমন পরিস্থিতিতে একবার টাকা খরচ করে দীর্ঘ সময়ের বিদ্যুৎ বিল থেকে রেহাই পেতে পারেন। সোলার প্যানেল ইনস্টল হয়ে গেলে, আপনি পাওয়ার কাট এবং অন্য বৈদ্যুতিক সমস্যা থেকে মুক্তি পাবেন।

আরও পড়ুন-CoWIN অ্যাপেই রেজিস্ট্রেশন করা যাচ্ছে ন্যাজাল টিকা বুস্টার ডোজের, রইল পদ্ধতি

আবেদন করতে, Sandes App ডাউনলোড করুন এবং পোর্টালে এইভাবে রেজিস্ট্রার করুন

ধাপ-১
আপনার রাজ্য নির্বাচন করুন।
আপনার বিদ্যুৎ বিতরণ কোম্পানি নির্বাচন করুন।
আপনার বিদ্যুৎ গ্রাহক নম্বর লিখুন।
মোবাইল নম্বর লিখুন।
ইমেইল আইডি দিন।
তারপর পোর্টালের নির্দেশিকা অনুসরণ করুন।

ধাপ ২
ব্যবহারকারী নম্বর এবং মোবাইল নম্বর দিয়ে লগইন করুন।
ফর্ম অনুযায়ী ছাদে সোলারের জন্য আবেদন করুন।

ধাপ ৩
ডিসকম থেকে অনুমোদনের জন্য অপেক্ষা করুন। অনুমোদন পাওয়ার পর, ডিসকম প্যানেলে যে কোনো নিবন্ধিত বিক্রেতার কাছ থেকে সোলার প্যানেল ইনস্টল করুন।

ধাপ-৪
সৌর প্যানেল ইনস্টল করার পরে, তার বিবরণ জমা দিন এবং মিটারের জন্য আবেদন করুন।

ধাপ-৫
ডিসকম দ্বারা নেট মিটার ইনস্টল এবং পরিদর্শন করার পরে, তারা পোর্টাল থেকে কমিশনিং শংসাপত্র তৈরি করবে।

ধাপ-৬
কমিশনিং রিপোর্ট পাওয়ার পর, পোর্টালের মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ এবং বাতিল চেক জমা দিন। ৩০ দিনের মধ্যে আপনার অ্যাকাউন্টে ভর্তুকির টাকা ঢুকে যাবে।

আরও পড়ুন-আচমকা সোনার দামে বড়সড় বদল, ২৪ ক্যারাটের দাম এখন কত?

 

Advertisement