scorecardresearch
 

Best Mutual Funds: ১০ বছরে ধনী বানিয়েছে এই ৫ মিউচুয়াল ফান্ড, কী ভাবছেন?

Mutual Fund SIP: সবাই বলে যে আজকের যুগে মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগ করা উচিত। কারণ ব্যাঙ্ক এফডি সহ অন্যান্য বিকল্পগুলির তুলনায় মিউচুয়াল ফান্ডে আরও ভাল রিটার্নের সম্ভাবনা রয়েছে। গত দুই দশকে মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের চমৎকার রিটার্ন দিয়েছে।

Advertisement
এই মিউচুয়াল ফান্ডগুলি   বাম্পার রিটার্ন দিয়েছে এই মিউচুয়াল ফান্ডগুলি বাম্পার রিটার্ন দিয়েছে

Mutual Fund SIP: সবাই বলে যে আজকের যুগে মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগ করা উচিত। কারণ ব্যাঙ্ক এফডি সহ অন্যান্য বিকল্পগুলির তুলনায় মিউচুয়াল ফান্ডে আরও ভাল রিটার্নের সম্ভাবনা রয়েছে। গত দুই দশকে মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের চমৎকার রিটার্ন দিয়েছে। আসলে, ইক্যুইটি বাজারে মিউচুয়াল ফান্ডের চেয়ে ভাল রিটার্ন সম্ভব, তবে সেখানে ঝুঁকি বেশি, অভিজ্ঞতা ছাড়া সরাসরি ইক্যুইটি বাজারে প্রবেশ করাও বিশাল ক্ষতির কারণ হতে পারে। তাই, মানুষকে প্রাথমিকভাবে মিউচুয়াল ফান্ডের মাধ্যমে শেয়ার বাজারে বিনিয়োগ করতে বলা হয়। কারণ মিউচুয়াল ফান্ড অভিজ্ঞ ব্যক্তিদের দ্বারা পরিচালিত হয়।

৫০০ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করুন
বিশেষ বিষয় হল, আপনি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ শুরু করতে পারেন মাত্র ৫০০ টাকা দিয়ে। সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP) হল মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার জন্য  নতুন বিনিয়োগকারীর পক্ষে সেরা বিকল্প, যেখানে আপনি প্রতি মাসে অল্প পরিমাণে বিনিয়োগ করে একটি বড় তহবিল সংগ্রহ করতে পারেন।

কিন্তু এখন প্রশ্ন উঠেছে হাজার হাজার ফান্ডের  মধ্যে কাকে বেছে নেবেন। কারণ প্রতিটি বিনিয়োগকারীর বিভিন্ন চাহিদা থাকে, এবং ঝুঁকি নেওয়ার ক্ষমতাও আলাদা।  কিছু বিনিয়োগকারী স্বল্পমেয়াদে মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগ করে, কিছু লোকের দীর্ঘমেয়াদী নজর থাকে। এমন পরিস্থিতিতে, প্রত্যেক বিনিয়োগকারীর জন্য আলাদা আলাদা ফান্ড রয়েছে, যাতে সে বিনিয়োগ করতে পারে এবং তার লক্ষ্য অর্জন করতে পারে।

আরও পড়ুন

এই ৫টি  ফান্ডের মধ্যে নিজের জন্য বেছে নিন
আপনি যদি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার কথাও ভাবছেন, তাহলে আপনার ঝুঁকি এবং লক্ষ্য অনুযায়ী ফান্ড নির্বাচন করুন। চলুন এমন ৫টি ফান্ড সম্পর্কে জানা যাক, যেখান থেকে আপনি নিজের জন্য বেছে নিতে পারেন। এই ফান্ডগুলি  এখন পর্যন্ত ভাল রিটার্ন দিয়েছে, তবে অতীতের পারফরম্যান্স দেখে কখনও ফান্ডে বিনিয়োগ করা উচিত নয়।

Advertisement

Nippon India Large Cap Fund: এটি একটি লার্জক্যাপ ফান্ড, এটি এক বছরে ৩৬.৬৯% রিটার্ন দিয়েছে। যেখানে তিন বছরে গড় রিটার্ন হয়েছে ১৭.২৭%, ৫ বছরে বিনিয়োগকারীরা এই তহবিল থেকে ১৫.২৮ % বার্ষিক রিটার্ন পেয়েছেন। যেখানে দীর্ঘ মেয়াদে অর্থাৎ ১০ বছরে এই তহবিলের গড় রিটার্ন হয়েছে ১৪.৩৮%।

Parag Parikh Flexi Cap Direct Growth: এই ফ্লেক্সিক্যাপ ফান্ডটি এক বছরে ৪৩.৪০% শক্তিশালী রিটার্ন দিয়েছে। তিন বছরে রিটার্ন ২০.৮১% হলেও, ৫ বছরে রিটার্নের অনুপাত ১৮.৩১%। গত ১০  বছরে, এই ফান্ডটি ১৭.২৬% বার্ষিক রিটার্ন দিয়েছে।

HDFC Mid-Cap Opportunities Fund: এই মিডক্যাপ তহবিলটি এখনও পর্যন্ত দুর্দান্ত রিটার্ন দিয়েছে। এক বছরে রিটার্ন প্রায় ৫৪.৫৯% হয়েছে, যেখানে ৩ বছরে রিটার্ন অনুপাত প্রায় ২৫% হয়েছে, যেখানে ৫ বছরে এই তহবিল বার্ষিক ২২% রিটার্ন করেছে। যদি আমরা গত ১০ বছরে রিটার্ন দেখি, এটি বার্ষিক ২০.১৭%।

ICICI Prudential Multicap Fund: এই ফান্ডটি এক বছরে প্রায় ৪৯.৩২% রিটার্ন দিয়েছে। এটি ৩ বছরে ২৩.৬৬% একটি দুর্দান্ত বার্ষিক রিটার্ন দিয়েছে, যখন ৫ বছরে রিটার্ন অনুপাত প্রায় ২১% হয়েছে৷ দীর্ঘ মেয়াদে অর্থাৎ ১০ বছরে, এই তহবিলটি  ১৮% এর বেশি বার্ষিক রিটার্ন দিয়েছে৷

Quant Small Cap Fund: ঝুঁকি বেশি তো রিটার্ন বেশি.. এই ফান্ডের সঙ্গে  কথাটি পুরোপুরি খাপ খায়। এই ফান্ড  গত এক বছরে প্রায় ৫৫  শতাংশ রিটার্ন দিয়েছে। তিন বছরে গড় আয় ৩০.৮০% হয়েছে। গত ৫ বছরে, এই তহবিল বছরে প্রায় ২৭% রিটার্ন দিয়েছে। যেখানে ১০ বছরে আয় হয়েছে বছরে ২৩ শতাংশ।

(দ্রষ্টব্য: মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে, একজন আর্থিক উপদেষ্টার সাহায্য নিন)

Advertisement