scorecardresearch
 

Spam Call : মোবাইলে অবাঞ্ছিত কল থেকে মুক্তি পেতে TRAI-এর উদ্যোগ, কীভাবে কাজ করবে এই CNAP? ?

TRAI Recommendations For CNAP: TRAI বলেছে যে সরকারের একটি তারিখ ঘোষণা করে দেওয়া উচিত। এর পর টেলিকম কোম্পানিগুলোকে দেশে বিক্রি হওয়া সব মোবাইলে CNAP সুবিধা দেওয়ার কথা বলা উচিত।

Advertisement
উপকৃত হবেন কোটি কোটি মোবাইল ব্যবহারকারী উপকৃত হবেন কোটি কোটি মোবাইল ব্যবহারকারী

What is CNAP: সেই দিন বেশি দূরে নয় যখন কেউ আপনার ফোনে কল করবে, তখন নম্বরের সঙ্গে  তার নামও দেখাবে। হ্যাঁ, টেলিকম নিয়ন্ত্রক TRAI এমন একটি পরিষেবা শুরু করার সুপারিশ করেছে যা টেলিকমিউনিকেশন নেটওয়ার্কে মোবাইল স্ক্রিনে কল করা ব্যক্তির নাম দেখাবে। TRAI বলেছে যে 'কলিং নেম প্রেজেন্টেশন' (CNAP) পরিষেবার অধীনে, মোবাইল স্ক্রিনে কলকারীর নাম দেখানোর একটি সিস্টেম চালু করা উচিত। তবে টেলিকম কোম্পানিগুলো গ্রাহকের অনুরোধের ভিত্তিতেই এই সুবিধা দেবে।

অবাঞ্ছিত কল পরিত্রাণ পেতে সাহায্য করবে
কলারের নাম দেখা গেলে  অবাঞ্ছিত কল থেকে পরিত্রাণ পেতে সাহায্য করবে। একবার CNAP সুবিধা সক্রিয় হয়ে গেলে, গ্রাহকরা তাদের মোবাইল স্ক্রিনে কলারের নাম দেখতে সক্ষম হবেন। TRAI আরও বলেছে যে সরকারের একটি তারিখ ঘোষণা করা উচিত। এর পর টেলিকম কোম্পানিগুলোকে দেশে বিক্রি হওয়া সব মোবাইল ফোনে  CNAP সুবিধা দিতে বলা উচিত। মোবাইল সংযোগ নেওয়ার সময় গ্রাহক আবেদনপত্রে (CAF) যে নাম এবং পরিচয়ের প্রমাণ দেওয়া হবে তা CNAP পরিষেবার সময় ব্যবহার করা যেতে পারে।

TRAI ২০২২ সালের নভেম্বরে পরামর্শ চেয়েছিল
বর্তমানে, অনেক স্মার্টফোন টুল, Truecaller এবং Bharat Caller-এর মতো অ্যাপ কলারের নাম শনাক্ত করতে এবং স্প্যাম শনাক্ত করার সুবিধা প্রদান করে। তবে এই সমস্ত পরিষেবাগুলি মানুষের কাছ থেকে সংগৃহীত ডেটার উপর ভিত্তি করে দেওয়া হয়। এটি কখনই নির্ভরযোগ্য বলে বিবেচিত হয় না। TRAI পরামর্শ দিয়েছে যে সমস্ত অ্যাক্সেস পরিষেবা প্রদানকারীরা তাদের টেলিফোন গ্রাহকদের অনুরোধের ভিত্তিতে  CNAP পরিষেবা প্রদান করবে। TRAI ২০২২ সালের নভেম্বরে এই বিষয়ে পরামর্শ চেয়ে একটি কনসলেশন লেটার জারি করেছিল।

আরও পড়ুন

CNAP আসলে কী
CNAP একটি নতুন প্রযুক্তি, যা আপনার ফোনের স্ক্রিনে নাম ও কলারের নম্বর দেখাবে। এই মুহূর্তে আপনি  যখন  একটি কল পান তখন আপনি শুধুমাত্র নম্বর দেখতে পান। কিন্তু CNAP-এর মাধ্যমে আপনি দেখতেও পারবেন কে ফোন করেছে, যেমন আপনার বন্ধুর নাম বা কোম্পানির নাম ইত্যাদি।

Advertisement

সিএনএপি কীভাবে কাজ করবে
এই সুবিধাটি রেজিস্ট্রেশন নামের ভিত্তিতে কাজ করবে। কিছু জায়গায় আপনার নাম স্বয়ংক্রিয়ভাবে আপনার ফোনে নিবন্ধিত হয়। কিছু জায়গায় আপনাকে নিজের নাম নিবন্ধন করতে হবে। এছাড়াও, CNAP ডেটা আপনার সংযোগ নেওয়ার সময় দেওয়া ডেটার ভিত্তিতে কাজ করবে। এই তথ্যের ভিত্তিতে, আপনি যখন কাউকে কল করবেন, তখন আপনার নাম এবং নম্বর উভয়ই অন্য ব্যক্তির স্ক্রিনে প্রদর্শিত হবে।

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) সুপারিশ করেছে যে মোবাইল নেটওয়ার্ক অপারেটররা মোবাইল ফোনে কলিং নেম প্রেজেন্টেশন (CNAP) পরিষেবা চালু করুক। এই পরিষেবাটি KYC (Know Your Customer) প্রক্রিয়া চলাকালীন প্রদত্ত ডেটার ভিত্তিতে কাজ করবে। 

Advertisement