scorecardresearch
 

ময়নাগুড়িতে সবজি কেনা নিয়ে ধুন্ধুমার চাষী-পাইকারদের মধ্যে

ময়নাগুড়িতে সবজি কেনা নিয়ে ধুন্ধুমার চাষী-পাইকারদের মধ্যে। উত্তপ্ত হয়ে ওঠে ময়নাগুড়ি বাইপাস এলাকা। গোলমালের জেরে রাস্তায় সবজি ফেলে বিক্ষোভ দেখান চাষীরা।

Advertisement
ময়নাগুড়িতে রাস্তায় সবজি ফেলে বিক্ষোভ চাষীদের ময়নাগুড়িতে রাস্তায় সবজি ফেলে বিক্ষোভ চাষীদের

উৎপাদিত সবজি না কিনতে চাওয়ায় পাইকারদের সঙ্গে সবজি বিক্রেতাদের বচসা হাতাহাতিতে গড়ালো। মঙ্গলবার তার জেরে উত্তপ্ত হয়ে ওঠল ময়নাগুড়ি বাইপাস পাইকারি বাজার এলাকা। ময়নাগুড়ি থানার পুলিশ গিয়ে শেষে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। শেষে ক্ষুব্ধ চাষিরা রাস্তায় সবজি ফেলে দিয়ে চলে যায়।

বিবাদের সূত্রপাত

উৎপাদিত সবজি কিনছে না পাইকাররা। ফলে ক্ষেত থেকে তোলা  সেই সবজি  নিয়ে তারা কি করবেন বুঝতে পারছেন না। ক্ষুব্ধ কৃষকরা রাস্তার উপর সবজি ফেলে বিক্ষোভ দেখাতে শুরু করেন । পুলিশ এসে তাদের নিয়ন্ত্রণ করার চেষ্টা করলেও খেত থেকে সবজি তুলে গাড়ি ভাড়া দিয়ে পাইকারি বাজারে নিয়ে আসার পর, সেই সবজি ফের গাড়ি ভাড়া করে বাড়ি ফিরিয়ে নিয়ে যেতে তাঁরা অপারগ বলে জানিয়ে দিয়েছেন । তাঁরা রাস্তায় ফেলে দিচ্ছেন, এরপর কি হবে, তা প্রশাসন বুঝুক । তাঁদের যা ক্ষতি হওয়ার হয়ে গিয়েছে। মঙ্গলবার জলপাইগুড়ির ময়নাগুড়ি বাইপাস পাইকারি হাট এর ঘটনা । ফলে ওই এলাকায়  যানজট সৃষ্টি হয়েছে । পরে পুলিশ লোক নিয়ে গিয়ে রাস্তা থেকে ঐ সমস্ত ফেলে দেওয়া সবজি সরিয়ে দিয়েছেন।

পাইকারদের দাবি

পাইকাররা তাদের উৎপাদিত সবজি কিনছেন না ফলে সেই সবজি তারা কি করবেন বুঝে উঠতে পারছেন না। অবশ্য সবজি ফেলে দেওয়ার আগে পাইকারদের সঙ্গে কৃষকদের বচসা বাধে। হাতাহাতি শুরু হয়। গন্ডগোলের মাঝে একটি টোটো এবং একটি মোটরসাইকেল ভাঙচুর করা হয় বলে পাইকাররা পাল্টা অভিযোগ করেছেন। জানা গিয়েছে বুধবার রামনবমী থাকায় বিহারে ছুটির মেজাজ। হলে দুদিন ধরে বিহারে মাল যাচ্ছে না। স্থানীয় বাজারে এত বিপুল চাহিদা নেই। তাই সামান্য পরিমাণ সবজি তারা কিনছেন। পাইকারদের অভিযোগ চাষীরা সমস্ত সবজি কিনে নিতে চাপ দিতে থাকলে তারা অপারগ বলে জানিয়ে দেন। তারা যেগুলো কিনেছিলাম, সেগুলোো কৃষকরা রাস্তায় ফেলে দেন বলে অভিযোগ করছেন তারা। পরে ময়নাগুড়ি থানার পুলিশ এসে পরিস্থিতি সামাল দেন।

Advertisement

কারও পৌষমাস

ফেলে দেওয়া সবজি কুড়োতে হুড়োহুড়ি লেগে যায় আশপাশের বাসিন্দাদের মধ্যে। কেউ কেউ টোটো নিয়ে গিয়ে বিনা পয়সায় ফেলে দেওয়া সবজি কুড়িয়েছেন। তাঁদের হঠিয়ে দিতে পুলিশকে বেগ পেতে হয়।

 

 

Advertisement