scorecardresearch
 

রাজ্যের বাইরের পর্যটকদের কোভিড নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক হলো ডুয়ার্সে

আপাতত এ রাজ্যের পর্যটকদের উপর লাগু না হলেও বাইরের রাজ্যের পর্যটকদের উপর কোভিড নিষেধাজ্ঞা জারি করা হলো ডুয়ার্সে। এখন থেকে সিকিমের মতো ডুয়ার্সেও বাইরের পর্যটকদের কোভিড নেগেটিভ সার্টিফিকেট নিয়ে আসতে হবে।

Advertisement
ডুয়ার্স ডুয়ার্স
হাইলাইটস
  • কোভিড নেগেটিভ রিপোর্ট বাধ্য়তামূলক
  • আপাতত ছাড় এ রাজ্যের পর্যটকদের
  • কমন ডাইনিং রুমে খাবার নয়

সিকিমের পর্যটকদের যেতে হলে করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে তারপরে ঢোকার ছাড়পত্র দিচ্ছিল সে রাজ্যের সরকার। এই  কয়দিন পরিস্থিতির দিকে নজর রাখলেও তেমন কোনো পদক্ষেপ নেয়নি পশ্চিমবঙ্গ। 

করোনা নেগেটিভ সার্টিফিকেট

তবে রাজ্যের বৃহত্তর সিদ্ধান্তের অপেক্ষা না করে, আলিপুরদুয়ার জেলা প্রশাসনের তরফে বৈঠক করে ডুয়ার্সের আলিপুরদুয়ার জেলায় সমস্ত রকম টুরিস্ট লজ, সরকারি স্টে, হোম স্টে-তে করোনা নেগেটিভ রিপোর্ট নিয়ে তারপর ঢুকতে হবে বলে সিদ্ধান্ত গ্রহণ করা হলো। আলিপুরদুয়ার এর জেলাশাসক সুরেন্দ্রকুমার মিনা জেলার হোটেল, লজ, রিসর্ট, বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিদের নিয়ে বৈঠক করেন। সেখানে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বাইরের রাজ্যের পর্যটকদের জন্য লাগু বিধি

তবে আপাতত এই সিদ্ধান্ত শুধুমাত্র বাইরের রাজ্যের পর্যটকদের ক্ষেত্রে লাগু করা হবে বলে জানা গিয়েছে। অর্থাৎ পশ্চিমবঙ্গের বাইরে থেকে যারা আসবেন তাদের এই করোনা নেগেটিভ রিপোর্ট নিয়ে আসতে হবে। আর তা ট্রাভেল করার দুদিন আগে পর্যন্ত মঞ্জুর করা হবে। তার পুরনো হলে নতুন করে স্থানীয় কোনও ল্যাবে টেস্ট করিয়ে নেগেটিভ রিপোর্ট নিয়ে তবেই ঢোকার ছাড়পত্র মিলবে।

করোনা বিধি

এছাড়াও করোনা প্রকোপ কমতে থাকায় মাঝে ঢিলেমি থাকলেও ফের সমস্ত পর্যটনকেন্দ্রে মাস্ক-স্যানিটাইজার ও কমন ডাইনিং রুম ব্যবহার করার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রতিটি রিসর্টে যাঁরা বুকিং করবেন, তাঁদের নিজস্ব রুমেই খাবার দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। একই রুমে দুটি পর্যটক দলের ব্যবহারের মধ্যে ২৪ ঘন্টা ব্যবধান রাখতে হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আলিপুরদুয়ার চেম্বার অব কমার্সের সম্পাদক প্রসেনজিৎ জানিয়েছেন, কোভিড বিধি মেনে সবাইকেই চলতে হবে। জীবনের চেয়ে বড় কিছু নয়। জেলাশাসক জানিয়েছেন পরিস্থিতির দিকে নজর রেখে কোভিড বিধি মানা জরুরি।

 

 

Advertisement

Advertisement