scorecardresearch
 

৭২ ঘণ্টার মধ্যে ফের হামলা, সুন্দরবনে মৎস্যজীবীকে জঙ্গলে টেনে নিয়ে গেল বাঘ

ব্যবধান মাত্র ৭২ ঘণ্টার। সুন্দরবনে ফের মৎস্যজীবীকে জঙ্গলে টেনে নিয়ে গেল বাঘ। কাঁকড়া ধরার সময় বাঘে তুলে নিয়ে যায় প্রশান্ত মণ্ডল নামে বছর বিয়াল্লিশের ঐ মৎস্যজীবীকে। শুক্রবার দুপুর একটা নাগাদ ঘটনাটি ঘটেছে সুন্দরবনের বাঘমারা ২ জঙ্গলে।

Advertisement
সুন্দরবনে ফের বাঘের হামলা। প্রতীকী ছবি- ইন্ডিয়া টুডে সুন্দরবনে ফের বাঘের হামলা। প্রতীকী ছবি- ইন্ডিয়া টুডে
হাইলাইটস
  • সুন্দরবনে ফের বাঘের হানা
  • মৎস্যজীবীকে টেনে নিয়ে গেল বাঘ
  • এখনও উদ্ধার হয়নি দেহ

ব্যবধান মাত্র ৭২ ঘণ্টার। সুন্দরবনে ফের মৎস্যজীবীকে জঙ্গলে টেনে নিয়ে গেল বাঘ। কাঁকড়া ধরার সময় বাঘে তুলে নিয়ে যায় প্রশান্ত মণ্ডল নামে বছর বিয়াল্লিশের ঐ মৎস্যজীবীকে। শুক্রবার দুপুর একটা নাগাদ ঘটনাটি ঘটেছে সুন্দরবনের বাঘমারা ২ জঙ্গলে। প্রশান্তের দুই সঙ্গী হরেকৃষ্ণ মণ্ডল ও গৌতম বিশ্বাস চেষ্টা করেও বাঘের মুখ থেকে ছাড়িয়ে আনতে পারেনি তাঁকে।

কীভাবে হামলা

শুক্রবার বিকেলে প্রশান্তর দুই সঙ্গী গ্রামে ফিরে ঘটনার কথা জানালে কান্নায় ভেঙে পড়েন প্রশান্তের পরিবারের সদস্যরা। গ্রামে নেমে আসে শোকের ছায়া। বন দফতরকে এ বিষয়ে খবর দেওয়া হয়েছে। ঘটনার তদন্ত শুরু করেছে বন দফতর। এঁদের মাছ, কাঁকড়া ধরার বৈধ অনুমতি ছিল কিনা সেটাও খতিয়ে দেখছে বন দফতর।

আরও পড়ুন, ব্যবধান মাত্র ১৬ দিনের! সুন্দরবনে ফের বাঘের হানায় মৃত মৎস্যজীবী

হরেকৃষ্ণ ও গৌতম জানান, এদিন দুপুর একটা নাগাদ যখন তাঁরা জঙ্গলে নেমে কাঁকড়া ধরছিলেন, ঠিক তখন জঙ্গল থেকে একটি বাঘ বেড়িয়ে এসে আচমকা প্রশান্তর উপর ঝাঁপিয়ে পড়ে। তাঁর ঘাড়ে কামড় বসিয়ে টানতে টানতে জঙ্গলের মধ্যে নিয়ে যায়। সঙ্গীকে চোখের সামনে বাঘে তুলে নিয়ে গেলেও সেভাবে কিছু করতে পারেন নি তাঁরা। দুজনেই অবশ্য কাঁকড়া ধরার শিক নিয়ে বাঘের উপর হামলা করতে এগিয়েছিলেন, কিন্তু বাঘের সেই ভয়ঙ্কর চোখ দেখে আর সাহস করে এগোতে পারেন নি তাঁরা। শনিবার সকাল থেকে বণকর্মীরা ঘটনাস্থলে প্রশান্তের খোঁজে তল্লাশি চালাবেন। 

এর আগেও একাধিক হামলা

প্রসঙ্গত, সরকারি হিসেব অনুযায়ী ২০২০ সালে কুড়িজন মৎস্যজীবী সুন্দরবনের জঙ্গলে মাছ, কাঁকড়া ধরতে গিয়ে বাঘের হানায় প্রান হারান। গত মঙ্গলবারও এক মৎস্যজীবী বাঘের আক্রমণে মারা যান।  মৃতের নাম অভয় মন্ডল।  ৩২ বছর বয়স্ক অভয় মণ্ডল পেশায় মৎস্যজীবী। মঙ্গলবার সকালে সুন্দরবনের বালিখালে মাছ ও কাঁকড়া ধরতে গিয়েছিলেন তিনি। সেই সময়ে আচমকাই একটি বাঘ আক্রমণ করে। অভয় মণ্ডলের সঙ্গীরা কোনওরকমে বাঘের মুখ থেকে উদ্ধার করে তাকে 
ছাড়িয়ে নিয়ে আসে। কিন্তু প্রাণে বাঁচানো সম্ভব হয়নি। ঘটনা জানাজানি হতে এলাকায় নেমে এসেছে শোকের ছায়া।

ডিসেম্বর মাসে একাধিক হামলা

Advertisement

ডিসেম্বরের ১৩ তারিখও সুন্দরবনে এক মৎস্যজীবীকে তুলে নিয়ে যায় বাঘ। সেই মৎস্যজীবীর নাম বাদল বৈরাগী। গোসাবার বালি ২ গ্রাম পঞ্চায়েতের বিজয়নগর গ্রাম থেকে দুই সঙ্গীর সাথে বাদল গিয়েছিলেন সুন্দরবনের জঙ্গলে মাছ কাঁকড়া ধরতে। সকালে যখন তাঁরা পীরখালির জঙ্গলে কাঁকড়া ধরার জন্য নদীর চরে যান তখনই একটি বাঘ হামলা চালান তার উপরে। টানতে টানতে জঙ্গলে নিয়ে যায়। সুন্দরবনে বাঘে-মানুষে লড়াই নতুন নয়। এমন হামলা কমানোর জন্য বাঘের দেহে রেডিও কলার পরানোর উদ্যোগ শুরু করেছে বন দফতর। 

Advertisement