scorecardresearch
 

ব্যবধান মাত্র ১৬ দিনের! সুন্দরবনে ফের বাঘের হানায় মৃত মৎস্যজীবী

ব্যবধান মাত্র ১৬ দিনের। সুন্দরবনে ফের বাঘের আক্রমণে মৃত মৎস্যজীবী। মৃতের নাম অভয় মন্ডল।  ৩২ বছর বয়স্ক অভয় মণ্ডল পেশায় মৎস্যজীবী। মঙ্গলবার সকালে সুন্দরবনের বালিখালে মাছ ও কাঁকড়া ধরতে গিয়েছিলেন তিনি। সেই সময়ে আচমকাই একটি বাঘ আক্রমণ করে।

Advertisement
সুন্দরবনে ফের বাঘের হানা। ফাইল ছবি সুন্দরবনে ফের বাঘের হানা। ফাইল ছবি
হাইলাইটস
  • সুন্দরবনে ফের বাঘের আক্রমণে মৃত মৎস্যজীবী
  • কাঁকড়া শিকার করার সময়ে বাঘের কবলে
  • উদ্ধার হয়েছে মৎস্যজীবীর মৃতদেহ

ব্যবধান মাত্র ১৬ দিনের। সুন্দরবনে ফের বাঘের আক্রমণে মৃত মৎস্যজীবী। মৃতের নাম অভয় মন্ডল।  ৩২ বছর বয়স্ক অভয় মণ্ডল পেশায় মৎস্যজীবী। মঙ্গলবার সকালে সুন্দরবনের বালিখালে মাছ ও কাঁকড়া ধরতে গিয়েছিলেন তিনি। সেই সময়ে আচমকাই একটি বাঘ আক্রমণ করে। অভয় মণ্ডলের সঙ্গীরা কোনওরকমে বাঘের মুখ থেকে উদ্ধার করে তাকে ছাড়িয়ে নিয়ে আসে। কিন্তু প্রাণে বাঁচানো সম্ভব হয়নি। ঘটনা জানাজানি হতে এলাকায় নেমে এসেছে শোকের ছায়া।

এই মাসেই হয়েছিল হামলা

চলতি মাসের ডিসেম্বরের ১৩ তারিখও সুন্দরবনে এক মৎস্যজীবীকে তুলে নিয়ে যায় বাঘ। সেই মৎস্যজীবীর নাম বাদল বৈরাগী। গোসাবার বালি ২ গ্রাম পঞ্চায়েতের বিজয়নগর গ্রাম থেকে দিন তিনেক আগে দুই সঙ্গীর সাথে বাদল গিয়েছিলেন সুন্দরবনের জঙ্গলে মাছ কাঁকড়া ধরতে। সকালে যখন তাঁরা পীরখালির জঙ্গলে কাঁকড়া ধরার জন্য নদীর চরে নেমেছিলেন, তখনই দুর্ঘটনাটি ঘটে। একটি বাঘ আচমকা জঙ্গল থেকে বেড়িয়ে হামলা চালায় বাদলের উপরে। তাঁকে ধরে মুহূর্তে জঙ্গলের মধ্যে ঢুকে পরে বাঘটি। সঙ্গীরা কিছু বুঝে ওঠার আগেই বাদলকে জঙ্গলে টেনে নিয়ে চলে যায় বাঘ। 

আরও পড়ুন, সুন্দরবনে ফের মত্‍স্যজীবীকে টেনে নিয়ে গেল বাঘ! কোনও খোঁজ নেই

একাধিকবার বাঘের হামলার মুখে মৎস্যজীবীরা

সুন্দরবনে বাঘে-মানুষের লড়াই এই প্রথম নয়। চলতি বছরে একাধিকবার বাঘের হামলার মুখে পড়েছেন মৎস্যজীবী ও সুন্দরবন সংলগ্ন গ্রামগুলির বাসিন্দারা। এ বছর জুলাই মাসেই এক মৎস্যজীবীকে জঙ্গলে টেনে নিয়ে গিয়েছিল রয়্যাল বেঙ্গল টাইগার। সেই সময় তিনিও কাঁকড়া ধরতে গিয়েছিলেন জঙ্গলে। আগস্ট মাসেও বাঘের হামলায় প্রাণ যায় এক মৎস্যজীবীর। ইতিমধ্যে সুন্দরবনে বাঘ গণনার নির্ধানের কাজ প্রতিবছরের মতো এবারও শুরু হয়েছে। জঙ্গলের বিরাট এলাকা জুড়ে ক্যামেরা বসানোর কাজ শুরু করে দিয়েছেন বনকর্মীরা।

পদক্ষেপ নিচ্ছে বনদফতর

অন্যদিকে সুন্দরবনে বাঘ ও মানুষ কিভাবে মুখোমুখি হচ্ছে, তা জানতে এবার জঙ্গল থেকে বাঘ ধরে তার গলায় রেডিও কলার পড়াচ্ছে বন দফতর। রাজ্য বনদফতরের বন্যপ্রান শাখা ও ডব্লু ডব্লু এফ ইন্ডিয়ার সহযোগিতায় গত শনিবার সুন্দরবনের বসিরহাট রেঞ্জের হরিখালি থেকে একটি পুরুষ বাঘকে খাঁচা পেতে ধরে বন দফতর। সেটির গলায় রেডিও কলার বসিয়ে রবিবার বিকেলে সেটিকে ফের একই জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে।  লত জঙ্গলের মধ্যে বাঘের গতিবিধির উপর নজরদারি চালাতে এই উদ্যোগ নিয়েছে বন দফতর। 

Advertisement

Advertisement