scorecardresearch
 

Lokesabha Election 2024: 'রাজু বিস্তাকে প্রার্থী না করলে নির্দল থেকে দাঁড়াব', বিজেপিকে হুঁশিয়ারি GNLF বিধায়কের

Lokesabha Election 2024: এদিন শহর শিলিগুড়ির চার্চ রোড এলাকায় বিজেপির তরফে দেওয়াল লিখন কর্মসূচি চলে। দেওয়াল লিখনের মাধ্যমে তৃতীয়বার মোদী সরকারের উত্থানের কথা তুলে ধরা হয়। বিজেপির জয় নিয়ে আশাবাদী বিস্তা এদিন অবশ্য নিজের প্রার্থী পদ নিয়ে অবশ্য পরিষ্কার করে কিছু বলেননি তিনি। 

Advertisement
'রাজু বিস্তাকে প্রার্থী না করলে নির্দল থেকে দাঁড়াব', বিজেপিকে হুঁশিয়ারি GNLF বিধায়কের 'রাজু বিস্তাকে প্রার্থী না করলে নির্দল থেকে দাঁড়াব', বিজেপিকে হুঁশিয়ারি GNLF বিধায়কের

Lokesabha Election 2024 Darjeeling: বিজেপি এখনও দার্জিলিং লোকসভা কেন্দ্রে প্রার্থী দেয়নি(BJP Darjeeling Cndidate)। এতে ক্ষুব্ধ কেন্দ্রে বিজেপির সহযোগী জিএনএলফ (GNLF)। প্রার্থী দিতে দেরি হওয়াতে তারা অলআউট প্রচারে নামতে পারছেন না। এতে ক্ষোভ দানা বাঁধছে তাদের মধ্যে। যত দিন যাচ্ছে তাঁরা পিছিয়ে পড়ছেন ও প্রাসঙ্গিকতা হারাচ্ছেন বলে মনে করছেন তাঁরা। পাশাপাশি প্রার্থী নিয়ে গড়িমসিও তাঁরা ভালভাবে নিচ্ছেন না। বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের প্রতিও ক্ষোভ প্রকাশ করেছেন। তাঁদের দাবি দ্রুত প্রার্থী দেওয়া হোক। তাঁদের আস্থা যে রাজু বিস্তাতেই (Raju Bista) সেটাও মনে করিয়ে দিয়ে রাজুর পক্ষে সওয়াল করেছিল GNLF।

দুদিন আগে তারা এ বিষয়ে দলের মুখপাত্র তথা সাধারণ সম্পাদক সন্দীপ লিম্বু (GNLF Secretary Sandip Limbu) দার্জিলিং হিলস থেকে রাজু বিস্তার পক্ষে দাবি জানিয়ে প্রকাশ্যে বিবৃতি দিয়েছেন। তাঁরা যে রাজুবাবুকেই ফের সাংসদ পদে প্রার্থী চান, তা পরিষ্কার জানিয়ে দেন। কিন্তু এবার আরও কড়া হুঁশিয়ারি দিলেন তাঁরা। তাঁদের দলের বিধায়ক নীরজ জিম্বা (Darjeeling MLA Neeraz Zimba) এবার হুমকি দিলেন, রাজুবাবুকে বিজেপি যদি প্রার্থী না করে, তাহলে তিনি নিজেই নির্দল প্রার্থী হিসেবে দাঁড়িয়ে পড়বেন।

কী বলছেন নীরজ?
"রাজু বিস্তাকে প্রথমবারেই টিকিট দেওয়া উচিত ছিল বিজেপি নেতৃত্বের । কিন্তু দেওয়া হয়নি । আমরা চাই, তাঁকেই আবার টিকিট দেওয়া হোক । তা না-হলে আমি নির্দল হিসেবে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করব । রাজু বিস্তা পাহাড়ের উন্নয়নে যেভাবে কাজ করেছেন, বিগত দিনে অন্য কোনও সাংসদ করেননি । কেন্দ্র সরকারের কাছে বারবার পাহাড় ও পাহাড়বাসীর দাবি একমাত্র রাজু বিস্তাই তুলে ধরেছিলেন । আর কেউ করেননি । তিনি না-আসলে আমাদের ১১ জনজাতিকে তপশিলি জাতির স্বীকৃতি ও স্থায়ী রাজনৈতিক সমাধান আর কেউ পাইয়ে দিতে পারবেন না। আমাদের আশঙ্কা, অনেকে ষড়যন্ত্র করছেন যাতে তিনি প্রার্থী না হোন । কিন্তু তাঁকেই প্রার্থী করতে হবে। তিনি প্রার্থী হলে আমরা ৪ লক্ষের বেশি ভোটে ওই আসনে জয় পাব ।

Advertisement

এর আগে কার্সিয়াং-এর বিধায়ক বিজেপির(BJP) বিষ্ণুপ্রসাদ শর্মা দলীয় প্রার্থী নিয়ে মুখ খুলেছিলেন। তাঁর বক্তব্য ছিল, ‘ভূমিপুত্র প্রার্থী না দেওয়া হলে তিনি নির্দল হিসাবে মনোনয়ন জমা দেবেন।’ এবার দার্জিলিং-এর বিধায়কের এই কথা বিজেপির উপরে চাপ বাড়ানোর কৌশল বলেই মনে করছে রাজনৈতিক মহল।

২০০৯ সাল থেকে পাহাড়বাসীকে নতুন প্রার্থী উপহার দিয়েছে বিজেপি। ২০০৯ সালে যশবন্ত সিনহা, ২০১৪ সালে সুরিন্দর সিং আলুওয়ালিয়া, ২০১৯ সালে রাজু বিস্তা। প্রতি বছরই প্রার্থী বদলে দেওয়া হয়েছে। ২০২৪ সালের দোরগোড়ায় দাঁড়িয়েও বিজেপি সেই পথেই হাঁটতে চলেছে বলে সম্ভাবনা তৈরি হয়েছে। যার ফলস্বরূপ, এবারে রাজু বিস্তার বদলে অন্য প্রার্থী দেওয়া হতে পারে বলে মনে করছে জেলা বিজেপির একাংশ।

সেই প্রার্থী অবশ্য তৈরি রয়েছে। প্রার্থী বদল হলে যে নামটি পাহাড়ে ভাসছে, সেটি হল প্রাক্তন আমলা হর্ষবর্ধন শ্রিংলা। আমেরিকা-থাইল্যান্ডে ভারতের রাষ্ট্রদূত থেকে শুরু করে দেশের বিদেশ সচিব, ২০২৩ সালে জি ২০ সম্মেলনের প্রধান, একাধিক শীর্ষ স্থানীয় পদে ছিলেন হর্ষবর্ধন শ্রিংলা। মোদী ঘনিষ্ঠ এই আমলাকেই এবার প্রার্থী হিসেবে বেছে নিতে পারে বিজেপি। এমনটাই রটেছে বিজেপির জেলা নেতৃত্বের অন্দরে। তিনি অবশ্য শিলিগুড়িতে সোস্যাল অ্যাক্টিভিটি শুরু করে দিয়েছেন। পাড়ায় পাড়ায় ঘুরছেন হর্ষবর্ধনবাবু। এখন কাকে শেষমেষ প্রার্থী করা হয়, তা খুব দ্রুত জানা যাবে।

 

Advertisement