scorecardresearch
 

৫০টির বেশি ঝরনা ঘিরে রেখেছে এলাকা, দার্জিলিংয়ের গা ঘেঁষা এই গ্রামই হোক পুজোর গন্তব্য

দার্জিলিংয়ের কাছে ছোট্ট পাহাড়ি গ্রাম এটি। তার নাম সাকিয়ং। পেডং থেকে কাগে যাওয়ার পথে তিন কিলোমিটার এগোলে পৌঁছে যাওয়া যায় সাকিয়ং। একেবারে নিরিবিলি নির্ঝঞ্ঝাট একটি জায়গা। ১৫ থেকে ২০টি বাড়ি রয়েছে সর্বসাকুল্যে। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য অসাধারণ। অনেকে ভাবতে পারেন সিকিমেও একটি সাকিয়াং রয়েছে। কিন্তু এটি উত্তর বঙ্গের সাকিয়ং। 

Advertisement
৫০টির বেশি ঝরনা ঘিরে রেখেছে এলাকা, দার্জিলিংয়ের গা ঘেঁষা এই গ্রামই হোক পুজোর গন্তব্য ৫০টির বেশি ঝরনা ঘিরে রেখেছে এলাকা, দার্জিলিংয়ের গা ঘেঁষা এই গ্রামই হোক পুজোর গন্তব্য
হাইলাইটস
  • পাহাড়, চা বাগান, সুইমিল পুল, নদী
  • কার্শিয়াংয়ের বেলটার দারুণ সুন্দর
  • শিলিগুড়ি থেকে কাছেই চলুন ঘুরে আসি

Beltar Toursim Postcard Location: বাঙালির ভ্রমণে গোটা জীবনে কয়েকবার অন্তত দার্জিলিং ঘোরা থাকেই। এমনই এখানকার মোহ, যে আসে, বারবার আসে। দার্জিলিং ছাড়াও অবশ্য আজকাল আশপাশের অন্যান্য অফবিট বা কম পরিচিত লোকেশনে ঘুরতে যেতে চাইছেন অনেকে। অনেকেই এই লোকেশনগুলি এক্সপ্লোর করতে পছন্দ করছেন। আজ আমরা আপনাদের এমন একটি জায়গার কথা জানাবো, যাতে এই প্রতিবেদনে আপনার জন্য নতুন একটি অফবিট লোকেশনের (Offbeat Location) খোঁজ দেব, তা সিংহভাগ বাঙালির অজানা। এমনকী উত্তরবঙ্গের তরাই-ডুয়ার্সের অনেককে বললে ভ্রু কুঁচকোবেন। তবে এটা হলফ করে বলতে পারি যে আজকের পর থেকে তাঁরাও ছুটবেন ওই লোকেশনে।

"ঝরনা ঝরনা সুন্দরী ঝরনা"

দার্জিলিং (Darjeeling) এর প্রায় লাগোয়া এই এলাকার বিশেষত্ব হল এই গ্রাম বা জনপদের সৌন্দর্য অন্যরকম।তার কারণ এখানে কয়েক মিটার দূরত্বে একের পর এক ঝরনা। এই ছোট্ট পাহাড়ি গ্রামটির নাম সাকিয়ং। এটিকে ঝরনার রাজ্য বলে আখ্যা দিলেও ভুল কিছু হবে না। এখানে ৫০ টিরও বেশি জলপ্রপাত রয়েছে। যেগুলোর প্রতিটির আলাদা বাঁক, আলাদা গতি পৃথক সৌন্দর্য তৈরি করেছে। এখানের ঝরনাগুলো খুব কাছাকাছি। একটির গায়ে গায়ে আর একটি। কোনটি ছোট, কোনটি মাঝারি, কোনটি আবার অনেকটা বড়।

আরও পড়ুন

ছোট্ট গ্রাম সাকিয়ং

অনেকেই জানেন না এই অফবিট লোকেশনের কথা। দার্জিলিংয়ের কাছে ছোট্ট পাহাড়ি গ্রাম এটি। তার নাম সাকিয়ং। পেডং থেকে কাগে যাওয়ার পথে তিন কিলোমিটার এগোলে পৌঁছে যাওয়া যায় সাকিয়ং। একেবারে নিরিবিলি নির্ঝঞ্ঝাট একটি জায়গা। ১৫ থেকে ২০টি বাড়ি রয়েছে সর্বসাকুল্যে। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য অসাধারণ। অনেকে ভাবতে পারেন সিকিমেও একটি সাকিয়াং রয়েছে। কিন্তু এটি উত্তরবঙ্গের সাকিয়ং। তাই গুলিয়ে ফেলবেন না।

হোমস্টে

সাকিয়ংয়ের নদীতে পাহাড়ি কাঁকড়া

Advertisement

সমুদ্রের কাঁকড়া তো অনেক দেখেছেন কিন্তু পাহাড়ের কাঁকড়া কতজন দেখেছেন। সাকিয়ংয়ে রয়েছে ছোট্ট একটি পাহাড়ি নদী। তার উপর দিয়ে রয়েছে একটি সেতু। এখানে অনেক রকমের প্রজাপতি দেখা যায়। নদীর পাড়ে শীতল জলে পা ডুবিয়ে বসে থাকুন প্রাণ জুড়িয়ে যাবে। নদীর পাড়েও রয়েছে বেশ কয়েকটি হোম স্টে। এখানে রাত্রি যাপনেরও সুন্দর বন্দোবস্ত রয়েছে। কােজই ঘুরে যেতে পারেন দার্জিলিংয়ের কাছেই এই ছোট্ট জায়গায়।

ঝরনা

কীভাবে যাবেন?

পেডং থেকে কাগে যাওয়ার পথে মাত্র তিন কিলোমিটার এগোলে পৌঁছে যাওয়া যায় সাকিয়ং। দার্জিলিং বা পেডং থেকে যে কোনও গাড়ি রিজার্ভ করে নিতে পারেন। শ-পাঁচেক টাকা ভাড়া নেবে। তবে টুরিস্ট সিজনে বেশিও হতে পারে কিছুটা।

কোথায় থাকবেন?

এখানে ১০ থেকে ১২ টি বাড়ি রয়েছে তাই এই জায়গাকে বড়গ্রাম না বলে ছোট গ্রাম বলা হয়। এখানে নদীর পাড়ে বেশ কয়েকটি হোমস্টে রয়েছে, যেখানে আপনি রাত্রিযাপন করতে পারেন। এখানে হোম স্টে গুলির ভাড়া আপনার সাধ্যের মধ্যেই। এখানকার খাওয়ার এটি সুস্বাদু যে আপনার মুখে লেগে থাকবে। তাই এবার দার্জিলিং গেলে একবার ঘুরে আসতে পারেন সাকিয়াং থেকে।

 

Advertisement