scorecardresearch
 

Tea Growing Problem North Bengal: চায়ের দাম বাড়ার আশঙ্কা, দাবদাহের জেরে উত্তরবঙ্গে নষ্ট হচ্ছে পাতা

Tea Growing Problem North Bengal: তীব্র গরমের দাবদাহে ব্যাপক প্রভাব পড়ছে উত্তরবঙ্গের অর্থনীতির অন্যতম মেরুদন্ড 'চা শিল্পে'। তীব্র গরমের কারণে এবং বৃষ্টি না হওয়ায় চা পাতাগুলি লাল হয়ে যাচ্ছে। এর ফলে চা পাতার বৃদ্ধি হচ্ছে না । তার ওপর আবার রয়েছে চায় কচি পাতার উপর বিভিন্ন ধরনের পোকামাকড়ের উপদ্রব। ফলে এই গরমে চা পাতা নষ্ট হওয়ায় একপ্রকার দুশ্চিন্তায় চা বাগান মালিকেরা। এই পরিস্থিতিতে উৎপাদন ব্যাহত হয়ে চায়ের দাম বাড়তে পারে।

Advertisement
গরমে নষ্ট হচ্ছে চা পাতা, উত্তরবঙ্গে চা-উৎপাদনে বিপত্তি, দাম বাড়ার আশঙ্কা গরমে নষ্ট হচ্ছে চা পাতা, উত্তরবঙ্গে চা-উৎপাদনে বিপত্তি, দাম বাড়ার আশঙ্কা
হাইলাইটস
  • গরমে নষ্ট হচ্ছে চা পাতা
  • উত্তরবঙ্গে চা-উৎপাদনে বিপত্তি
  • দাম বাড়ার আশঙ্কা

Tea Growing Problem North Bengal: হাসফাঁস গরমে পুড়ছে গোটা বাংলা। আর এই তীব্র গরমের দাবদাহে ব্যাপক প্রভাব পড়ছে উত্তরবঙ্গের অর্থনীতির অন্যতম মেরুদন্ড 'চা শিল্পে'। তীব্র গরমের কারণে এবং বৃষ্টি না হওয়ায় চা পাতাগুলি লাল হয়ে যাচ্ছে। এর ফলে চা পাতার বৃদ্ধি হচ্ছে না । তার ওপর আবার রয়েছে চায় কচি পাতার উপর বিভিন্ন ধরনের পোকামাকড়ের উপদ্রব। ফলে এই গরমে চা পাতা নষ্ট হওয়ায় একপ্রকার দুশ্চিন্তায় চা বাগান মালিকেরা। গত কয়েকদিনে তাপমাত্রা সামান্য নেমেছে। আবহাওয়াও অনেকটা মনোরম। তবে চা পাতার জন্য এখনও তা অনুকূল নয়।

আরও পড়ুনঃ বহুদিন পর মহানন্দা জঙ্গলে বাঘের হদিশ, ছবি প্রকাশ বনদফতরের

গড় তাপমাত্রা বৃদ্ধিতে চা পাতায় বিপত্তি

রাজ্যে সবচেয়ে বেশি চা উৎপাদন হয় উত্তরবঙ্গের দার্জিলিং এবং জলপাইগুড়ি জেলাতে। কারণ উত্তরবঙ্গের আবহাওয়া চা চাষের জন্য একমাত্র অনুকূল। বর্তমানে আবহাওয়ার খামখেয়ালিতে দুশ্চিন্তা বাড়িয়েছে উত্তরবঙ্গের চা শিল্প মহলে। মূলত উত্তরবঙ্গের চা শিল্পের জন্য অনুকূল তাপমাত্রা হলো ২৮ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াস। সাধারণত উত্তরবঙ্গের আবহাওয়াতে তাপমাত্রা এর মধ্যেই ঘোরাফেরা করতে থাকে। কিন্তু গত কয়েকদিন ধরে রাজ্যে তাপমাত্রার পারদ এক ধাক্কায় অনেকটাই বেড়েছে। স্বাভাবিকভাবে উত্তরবঙ্গের গড় তাপমাত্রাও বেড়েছে। ৩৯ ডিগ্রি পর্যন্ত পৌঁছেছিল তাপমাত্রা। যা চা চাষের জন্য বড় ধাক্কা বলে মনে করছে চা শিল্পপতি মহল।

গরমে নষ্ট হচ্ছে চা পাতা, উত্তরবঙ্গে চা-উৎপাদনে বিপত্তি, দাম বাড়ার আশঙ্কা

বৃষ্টির অপেক্ষায় উত্তরবঙ্গ

গত এক সপ্তারও বেশি সময় ধরে যে তীব্র দাবদহ চলেছে উত্তরবঙ্গ জুড়ে। বৃষ্টির নাম মাত্র নেই। ফলে কচি পাতা লালচে  ধরা শুরু করেছে। শুধু তাই নয় ভালো চা পাতার জন্য প্রয়োজন সবুজ কচি পাতা এবং কুড়ি। কিন্তু তীব্র দাবদাহের কারনে সঠিকভাবে এই পাতার এবং কুঁড়ির বৃদ্ধি পাচ্ছে না। যার কারণে উৎপাদনে ও একটা বড় ধাক্কা  চা শিল্পে।

Advertisement

সেকেন্ড ফ্ল্যাশ জলে

জানা গিয়েছে, সাধারণত যে সমস্ত চা বাগান বছরে ৮ থেকে ১০ লক্ষ কেজি চা উৎপাদন করে সেই সমস্ত বাগানে প্রতিদিন গড়ে ৮ থেকে ১০ হাজার কেজি পাতা পাওয়া যায়। কিন্তু বর্তমানে তাপমাত্রার বৃদ্ধির কারণে সেই পাতা দাঁড়িয়েছে ৩ হাজার কেজিতে। তাছাড়া চলতি বছরের ফার্স্ট ফ্ল্যাশে চায়ের উৎপাদন কম হয়েছে। এবং সেভাবে চায়ের দাম পাওয়া যায়নি। এই পরিস্থিতিতে সেকেন্ড ফ্ল্যাশের দিকেই তাকিয়ে ছিল চা চাষিরা। কিন্তু তীব্র দাবদাহে আবারও চ্যালেঞ্জের মুখে পড়তে হল উত্তরবঙ্গের চা চাষিদের।

চা-পাতার দাম তলানিতে

তরাই ইন্ডিয়া প্লান্টার্স অ্যাসোসিয়েশন তথা টি অকশন কমিটি শিলিগুড়ির চেয়ারম্যান মহেন্দ্র বনসাল বলেন, এমনিতেই ফার্স্ট ফ্লাশে উৎপাদন অনেকটাই কম হয়েছে, সেই অর্থে দাম পাওয়া যায়নি। কিন্তু বর্তমানে এই তীব্র গরমের কারণে চায়ের পাতার ওপর ব্যাপক প্রভাব পড়েছে। বৃষ্টি না হওয়ায় পাতা তেমন বৃদ্ধি পাচ্ছে না। তার ওপর লেগে রয়েছে পোকামাকড়ের উপদ্রব। এটা চা শিল্পে একটা বড় ধাক্কা। এছাড়াও যে সমস্ত চা বাগানে নতুন চারা গাছ লাগানো হয়েছে সেই সমস্ত গাছ মারা যাচ্ছে।

 

Advertisement