scorecardresearch
 

Royal Bengal Tiger Mahananda Wildlife Sanctuary: বহুদিন পর মহানন্দা জঙ্গলে বাঘের হদিশ, ছবি প্রকাশ বনদফতরের

Royal Bengal Tiger Traced at Mahananda Wildlife Sanctuary: প্রায় দুই দশক আগে তিস্তা-মহানন্দাপারের এই জঙ্গলে শেষবার দেখা মিলেছিল রয়্যাল বাঘের। তারপর আর দেখা মেলেনি।বন দফতরের ধারণা ক্রমশ গাঢ় হচ্ছিল হয়ত মহানন্দা অভয়ারন্যে অবলুপ্তি ঘটেছে বাঘের। সেই ধারণাকে ভ্রান্ত প্রমান করে এই জঙ্গলে নিজেদের অস্বিত্ত্বের প্রমান দিল একটি রয়্যাল বেঙ্গল  টাইগার।

Advertisement
ট্র্যাপ ক্যামেরায় ধরা ছবি ট্র্যাপ ক্যামেরায় ধরা ছবি
হাইলাইটস
  • মহানন্দা অভয়ারণ্যে বাঘের হদিশ
  • ছবি প্রকাশ করল বনদফতর
  • দুই দশক পর বাঘের দেখা মিলল

Roayal Bengal Tiger Traced at Mahananda Wildlife Sanctuary: মহানন্দা অভয়ারণ্যে দীর্ঘকাল আগে বাঘেদের আস্তানা ছিল। সময়ের সঙ্গে সঙ্গে গাছ কমেছে, জঙ্গল পাতলা হয়েছে, বসতি গড়ে উঠেছে, রয়্যাল বেঙ্গলও ধীরে ধীরে কোথায় হারিয়ে গিয়েছিল। কিন্তু ফের দীর্ঘদিন পরে আচমকা বন দফতরের পাতা ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়েছে একটি রয়্যাল বেঙ্গলের গতিবিধি। সেই ছবি এক শীর্ষ বনকর্তা নিজের টুইটার হ্যান্ডেলে শেয়ারও করেছেন। আর তারপর থেকেই হইচই শুরু হয়ে গিয়েছে সব মহলে। দীর্ঘ প্রায় দুই দশক পর এই এলাকায় রয়্যাল বেঙ্গলের গতিবিধি ধরা পড়ায় উচ্ছ্বসিত বনদফতর। খুশি পরিবেশ ও বন্যপ্রাণপ্রেমীরাও।

আরও পড়ুনঃ সান্দাকফুতে ১১ ডিগ্রি, দার্জিলিঙে কত চলছে-ডুয়ার্সের কী পরিস্থিতি?

প্রায় দুই দশক আগে তিস্তা-মহানন্দাপারের এই জঙ্গলে শেষবার দেখা মিলেছিল রয়্যাল বাঘের। তারপর আর দেখা মেলেনি।বন দফতরের ধারণা ক্রমশ গাঢ় হচ্ছিল হয়ত মহানন্দা অভয়ারন্যে অবলুপ্তি ঘটেছে বাঘের। সেই ধারণাকে ভ্রান্ত প্রমান করে এই জঙ্গলে নিজেদের অস্বিত্ত্বের প্রমান দিল একটি রয়্যাল বেঙ্গল  টাইগার। বনদপ্তরের পাতা ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়ল সেই বাঘের ছবি। বুধবার সেই ছবি বনদপ্তরের তরফে প্রকাশ করা হলেও ছবিটি ২০২২ এর অগাস্ট মাসের বলে জানানো হয়েছে।

বনদফতর সূত্রের দাবি, গত ডিসেম্বর পর্যন্ত বাঘের পায়ের ছাপ এবং মল মিলেছে মহানন্দা অভয়ারণ্যে। তখন থেকে ওই এলাকায় ট্র্যাপ ক্যামেরা পাতা ছিল। এরপর ওই ক্যামেরার সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। যাতে বাঘের উপস্থিতির উপরে নজর রাখা যায়। রাজ্যের প্রধান মুখ্য বনপাল (বন্যপ্রাণ) দেবল রায় বুধবার সংবাদমাধ্যমকে জানিয়েছেন ট্র্যাপ ক্যামেরায় মহানন্দা অভয়ারণ্যে রয়্যাল বেঙ্গল টাইগারের দেখা মিলেছে। বাঘের এই এলাকায় দীর্ঘ সময় ধরে ঘোরাফেরা দফতরের তরফে বিশদে নজরদারি করা হচ্ছে।

দফতর সূত্রে খবর, গত বছর ফেব্রুয়ারিতে প্রথম ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়ে বাঘের ছবি। ১৮ ফেব্রুয়ারি তা মেলার পরে একাধিক জায়গায় পাতা ট্র্যাপ ক্যামেরায় দেখা যায় ওই বছরেই এপ্রিল ও অগস্টে। ১৯ এপ্রিল ও ১৪ অগস্ট আলাদা জায়গায় পাতা ট্র্যাপ ক্যামেরায় তা ধরা পড়ে। গত ডিসেম্বরে ক্যামেরায় ধরা না পড়লেও পরোক্ষ ভাবে বাঘের উপস্থিতির কিছু তথ্য পায় বন দফতর। এবার এই সবগুলি একই বাঘ না একাধিক সে বিষয়টি এখনও নিশ্চিত নয় দফতর। পাশাপাশি যে বাঘটির কথা বলা হচ্ছো সেটি পুরুষ না মহিলা তাও পরিষ্কার নয়।

কোন কোন জায়গায় পাতা ওই ট্র্যাপ ক্যামেরায় ছবি মিলেছে? বন দফতর সূত্রেই জানানো হয়েছে, মহানন্দা অভয়ারণ্যের সাত মাইল এলাকার কাছে দেখা গিয়েছে। এ ছাড়া, কালিঝোরার গোলা ব্লকে এবং চোকলং ব্লকে পাতা ট্র্যাপ ক্যামেরায় দেখা গিয়েছে। কিন্তু যে বাঘ দেখা গিয়েছে, তার শারীরিক মাপজোক কিছু মেলেনি। রাজ্যের মুখ্য বনপাল জানান, বিষয়টি বন দফতর সূত্রে জানা গিয়েছে, তারা চার বছর অন্তর দেশের বাঘের উপরে সামগ্রিক রিপোর্ট দেয়। এ মাসের শুরুতে ইতিমধ্যে প্রকাশ করেছেন। জুলাই মাসে তার পূর্ণাঙ্গ রিপোর্টের অপেক্ষা করছেন তাঁরা।

 

Advertisement