scorecardresearch
 

Amrit Bharat Scheme Howrah Division: এয়ারপোর্টের মতো সেজে উঠছে কাটোয়া-নবদ্বীপ-বর্ধমান-সহ এই ১৫ স্টেশন, ঘোষণা রেলের

Amrit Bharat Scheme Howrah Division: এয়ারপোর্টের মতো সেজে উঠছে কাটোয়া-নবদ্বীপ-বর্ধমান-সহ এই ১৫ স্টেশন, ঘোষণা রেলের। বুধবার ০৩ মে, তারিখে অম্বিকাকালনা, নবদ্বীপ ধাম, খাগড়াঘাট, কাটোয়া এবং আজিমগঞ্জ জং স্টেশনগুলি পরিদর্শন করেন ৷ পরিদর্শনের সময় ডিআরএম বিশেষ করে হাওড়া স্টেশন বিল্ডিং, ট্রাফিক সঞ্চালন এলাকা, অভ্যন্তরীণ, ওয়েটিং হল, টয়লেট, আসবাবপত্র, র‌্যাম্প সহ কেন্দ্রীয় এফওবি, দিব্যাঙ্গজনদের জন্য সুবিধা, টেকসই এবং পরিবেশ বান্ধব সমাধান, ব্যালাস্ট কমের ব্যবস্থা সহ দ্বিতীয় প্রবেশপথের উন্নয়নের উপর জোর দিয়েছেন।

Advertisement
এয়ারপোর্টের মতো সেজে উঠছে কাটোয়া-নবদ্বীপ-বর্ধমান-সহ এই ১৫ স্টেশন, ঘোষণা রেলের এয়ারপোর্টের মতো সেজে উঠছে কাটোয়া-নবদ্বীপ-বর্ধমান-সহ এই ১৫ স্টেশন, ঘোষণা রেলের
হাইলাইটস
  • এয়ারপোর্টের মতো সেজে উঠছে
  • কাটোয়া-নবদ্বীপ-বর্ধমান-সহ এই ১৫ স্টেশন
  • ঘোষণা করল রেল, পরিদর্শনে ডিআরএম

Amrit Bharat Scheme Howrah Division: যাত্রীদের জন্য বিশ্বমানের সুবিধা প্রদানের জন্য অমৃত ভারত স্টেশনগুলির উন্নয়নের জন্য রেল মন্ত্রকের উদ্যোগে, বিভাগীয় রেল ব্যবস্থাপক, হাওড়া, বিভাগীয় অফিসারদের সঙ্গে বুধবার ০৩ মে, তারিখে অম্বিকাকালনা, নবদ্বীপ ধাম, খাগড়াঘাট, কাটোয়া এবং আজিমগঞ্জ জং স্টেশনগুলি পরিদর্শন করেন ৷ পরিদর্শনের সময় ডিআরএম বিশেষ করে হাওড়া স্টেশন বিল্ডিং, ট্রাফিক সঞ্চালন এলাকা, অভ্যন্তরীণ, ওয়েটিং হল, টয়লেট, আসবাবপত্র, র‌্যাম্প সহ কেন্দ্রীয় এফওবি, দিব্যাঙ্গজনদের জন্য সুবিধা, টেকসই এবং পরিবেশ বান্ধব সমাধান, ব্যালাস্ট কমের ব্যবস্থা সহ দ্বিতীয় প্রবেশপথের উন্নয়নের উপর জোর দিয়েছেন। ট্র্যাক, লিফট, এসকেলেটর ইত্যাদির প্রয়োজন অনুযায়ী ছাদ প্লাজা যাতে রেলওয়ে স্টেশনগুলি বিশ্বমানের সুবিধা সহ যাত্রীদের পরিষেবা দিতে পারে। এয়ারপোর্টের ধাঁচে সাজানো হচ্ছে স্টেশনগুলিকে।

আরও পড়ুনঃ টাইগার হিল দর্শন 'কঠিন', একগুচ্ছ নয়া নির্দেশিকা, রইল

এখানে উল্লেখ করা প্রাসঙ্গিক যে, মাননীয় কেন্দ্রীয় রেলমন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণব সম্প্রতি স্টেশন চত্বরে সমস্ত সুবিধা এক ছাদের নীচে আনার জন্য অমৃত ভারত স্টেশন প্রকল্প চালু করার কথা বলেছেন। বর্তমানে, এই স্কিমটি ভারতীয় রেলের উপরে আধুনিকীকরণের জন্য ১২৭৫টি স্টেশনকে কভার করে। এই প্রকল্পের অধীনে, পশ্চিমবঙ্গে ৯৪টি স্টেশন, বিহারে ৮৬টি এবং ঝাড়খণ্ডের ৫৭টি স্টেশন উন্নয়নের জন্য নির্দিষ্ট করা হয়েছে। যার মধ্যে ৬০টি স্টেশন পূর্ব রেলওয়ে নেটওয়ার্কে রয়েছে।

হাওড়া ডিভিশনের কোন কোন স্টেশন অমৃতভারত প্রকল্পের জন্য নির্বাচিত হয়েছে?

হাওড়া বিভাগের নিম্নলিখিত ১৫টি স্টেশন উন্নয়নের জন্য অমৃত ভারত স্টেশন প্রকল্পের জন্য নির্বাচিত হয়েছে।
১) বর্ধমান, ২) রামপুরহাট, ৩) বোলপুর, ৪) নবদ্বীপধাম, ৫) খাগড়াঘাট রোড, ৬) কাটোয়া, ৭) তারকেশ্বর, ৮) শেওড়াফুলি, ৯) বালি, ১০) আজিমগঞ্জ জংশন, ১১) ডানকুনি, ১২) সাঁইথিয়া, ১৩) চন্দননগর, ১৪) পাকুড়, এবং ১৫) অম্বিকাকালনা।

Advertisement

অমৃত ভারত স্টেশন স্কিম দীর্ঘমেয়াদী পদ্ধতির সাথে অবিচ্ছিন্ন ভিত্তিতে স্টেশনগুলির উন্নয়নের পরিকল্পনা করেছে। স্টেশনগুলিতে সুযোগ-সুবিধা উন্নত করার জন্য এটি মাস্টার প্ল্যান তৈরি এবং পর্যায়ক্রমে তাদের বাস্তবায়ন জড়িত স্কিমটি স্টেশন ভবনগুলির উন্নতি, শহরের উভয় পাশে স্টেশনকে একীভূত করা, মাল্টি-মডেল ইন্টিগ্রেশন ইত্যাদিরও ধারণা দেয়।


 

Advertisement