scorecardresearch
 

Bengal Police Transfer: সন্দেশখালির আবহে পুলিশে বড় রদবদল, সরান হল দক্ষিণবঙ্গের এডিজি ও বারাসতের ডিআইজিকে

সন্দেশখালির ঘটনার মাঝেই রাজ্যে পুলিশে ফের রদবদল ঘটল। উল্লেখযোগ্যভাবে, বদল করা হল দক্ষিণবঙ্গের এডিজি সিদ্ধনাথ গুপ্তাকে। পাশাপশি, বারাসতের ডিআইজি পদেও রদবদল করা হল।

Advertisement
সন্দেশখালির ঘটনার মাঝেই রাজ্যে পুলিশে ফের রদবদল সন্দেশখালির ঘটনার মাঝেই রাজ্যে পুলিশে ফের রদবদল

সন্দেশখালির ঘটনার মাঝেই রাজ্যে পুলিশে ফের রদবদল ঘটল।  উল্লেখযোগ্যভাবে, বদল করা হল দক্ষিণবঙ্গের এডিজি সিদ্ধনাথ গুপ্তাকে। পাশাপশি, বারাসতের ডিআইজি পদেও রদবদল করা হল। প্রসঙ্গত সন্দেশখালি কাণ্ডে লাগাতার চাপের মুখে শনিবার ২ তৃণমূল নেতা উত্তম সরদার ও শিবু হাজরার বিরুদ্ধে গণধর্ষণ ও খুনের চেষ্টার মামলা রুজু করেছে পুলিশ। এক মহিলার জবানবন্দির ভিত্তিতে শনিবার বসিরহাট আদালতে এই ২ ধারা যোগের আবেদন জানায় পুলিশ। সন্ধ্যায় জানা যায়, সেই আবেদন মঞ্জুর হয়েছে। আর ২ তৃণমূল নেতার বিরুদ্ধে গুরুতর ধারা যুক্ত হতেই বদলি হতেই বারাসত রেঞ্জের ডিআইজি সুমিত কুমারের বদলির খবর সামনে আসে। যাঁকে সন্দেখালিকাণ্ডে বিভিন্ন ঘটনার তদন্তে নেতৃত্ব দিতে দেখা গিয়েছিল। প্রশ্ন উঠছে, রাজধর্ম পালন করতেই কি রাজরোষে পড়লেন এই পুলিশ আধিকারিক? যদিও নবান্নের তরফে জানানো হয়েছে, এটি রুটিন বদলি।

নবান্ন জানিয়েছে, দক্ষিণবঙ্গে নতুন এডিজি করা হচ্ছে সুপ্রতিম সরকারকে। তাঁকে সিদ্ধিনাথ গুপ্তার জায়গায় আনা হচ্ছে। একইসঙ্গে সুমিত কুমারের বদলে বারাসতের ডিআইজি করা হচ্ছে ভাস্কর মুখোপাধ্যায়কে। উল্লেখ পুলিশের এই দুই কর্তার নিয়ন্ত্রণের মধ্যেই পড়ে সন্দেশখালি।

পশ্চিমবঙ্গ সরকার সিনিয়র অফিসার সুমিত কুমারকে ডিআইজি (বারাসাত রেঞ্জ) পদ থেকে সরিয়ে তাঁকে ডিআইজি (নিরাপত্তা) করা হয়েছে। সুমিত কুমারের স্থলাভিষিক্ত হলেয়েছে  ডিআইজি (মালদা রেঞ্জ) ভাস্কর মুখোপাধ্যায়। উত্তর ২৪ পরগণা জেলার সন্দেশখালিতে সাম্প্রতিক হিংসার ঘটনার পরেই সুমিত কুমারের অপসারণ করা হয়েছে।  যদিও রাজ্য সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা এটিকে "নিয়মিত পরিবর্তন" হিসাবে বর্ণনা করেছেন। 

আরও পড়ুন

রাজ্য সরকার এডিজি ও আইজিপি, ট্রাফিক ও রোড সেফটি, সুপ্রতিম সরকারকে দক্ষিণবঙ্গের নতুন এডিজি ও আইজিপির দায়িত্ব দেওয়া হচ্ছে এবং এডিজি ও আইজিপি (পশ্চিমাঞ্চল) ত্রিপুরারি অথর্বকে রাজ্য এসটিএফের নতুন এডিজি হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। অথর্বের জায়গায় অশোক কুমার প্রসাদ এডিজি বেঙ্গল এসটিএফের দায়িত্ব সামলাবেন । 

Advertisement

 মোট ৩৯ জন আইপিএসকে বদলি করা হয়েছে শনিবার ৷ এদের মধ্যে কলকাতা পুলিশের ডিসি (নর্থ) পদে আনা হয়েছে অভিষেক গুপ্তকে। কলকাতা পুলিশের যুগ্ম নগরপাল (সদর) করা হয়েছে মিরাজ খালেদকে। এর আগে এই পদে ছিলেন সন্তোষ পাণ্ডে। পাশাপাশি বিধান নগর কমিশনারেটের যুগ্ম নগরপাল (সদর) করা হল বরুণ বন্দনা চন্দ্রশেখরকে। এর আগে তিনি ছিলেন ডিআইডি রেল। এছাড়াও কলকাতা পুলিশের গোয়েন্দা প্রধান ধ্রুবজ্যোতি দে-কেও সরিয়ে দেওয়া হয়েছে। তার জায়গায় আনা হল ওয়াকার রাজাকে।

Advertisement