scorecardresearch
 

Bhupatinagar Blast Case: মনোব্রত ও বলাইকে ধরতে গিয়েই হামলার মুখে NIA? ঘটনাক্রম সন্দেশখালির মতোই

যে দুজনকে ধরতে গিয়ে গণ্ডগোলের সূত্রপাত, ভূপতিনগর বিস্ফোরণকাণ্ডে সেই দুই তৃণমূল কর্মীকে গ্রেফতার করল এনআইএ। সূত্রের খবর এমনই। তাঁদের নাম মনোব্রত জানা ও বলাই মাইতি। আজ সকালে পূর্ব মেদিনীপুরের ভূপতিনগরে আক্রান্ত হয় কেন্দ্রীয় তদন্তকারী এজেন্সি এনআইএ।

Advertisement
Bhupatinagar Blast Case Bhupatinagar Blast Case
হাইলাইটস
  • ভূপতিনগর বিস্ফোরণকাণ্ডে দুই তৃণমূল কর্মীকে গ্রেফতার করল এনআইএ
  • তাঁদের নাম মনোব্রত জানা ও বলাই মাইতি

যে দুজনকে ধরতে গিয়ে গণ্ডগোলের সূত্রপাত, ভূপতিনগর বিস্ফোরণকাণ্ডে সেই দুই তৃণমূল কর্মীকে গ্রেফতার করল এনআইএ। সূত্রের খবর এমনই। তাঁদের নাম মনোব্রত জানা ও বলাই মাইতি। আজ সকালে পূর্ব মেদিনীপুরের ভূপতিনগরে আক্রান্ত হয় কেন্দ্রীয় তদন্তকারী এজেন্সি এনআইএ। তদন্তকারীদের গাড়ি ভাঙচুর করা হয়।

২০২২ সালের ৩ ডিসেম্বর পূর্ব মেদিনীপুরের ভূপতিনগরের নাড়ুয়াবিলা গ্রামের রাজকুমার মান্নার দোতলা বাড়িতে বিস্ফোরণের ঘটনা ঘটে। তাতে মৃত্যু হয় তিনজনের। ঘটনার পর পুলিশ তদন্ত শুরু করে। পরে আদালতের নির্দেশে তদন্তভার নেয় এনআইএ। বিস্ফোরণের ঘটনার তদন্তে ৮ তৃণমূল নেতাকে জিজ্ঞাসাবাদের জন্যে ডেকে পাঠায় এনআইএ। কলকাতার এনআইএ দফতরে জিজ্ঞাসাবাদের জন্যে তাঁদের ডেকে পাঠানো হয়। পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ মানবকুমার পয়রা, স্থানীয় তৃণমূল নেতা সুবীর মাইতি-সহ মোট ৮ জনকে তলব করা হয়। যদিও তাঁরা কেউ হাজিরা দেননি। এর আগে ৩ জনকে তলব করা হয়েছিল। যদিও তাঁরাও হাজিরা দেননি।

পুলিশ সূত্রে খবর, আজ সকালে ভূপতিনগর বিস্ফোরণের তদন্তে গ্রামে যায় এনআইএ-র একটি দল। NIA টিম সকাল সাড়ে ৫টায় ফোর্স রিকুইজিশন করেছিল। কিন্তু তাঁদের টিম আগেই গ্রামে পৌঁছে গিয়েছিল। যদিও ৩-৪ জন অফিসারের সঙ্গে ঘটনার সময়ে প্রায় ২০-২৫ জনের কেন্দ্রীয় বাহিনী ছিল বলে জানা গিয়েছে। জিজ্ঞাসাবাদের জন্য বলাই মাইতি এবং মনোব্রত জানা নামে দু'জনকে আটক করেছিল এনআইএ। যা নিয়ে আপত্তি জানান স্থানীয় বাসিন্দারা। অভিযোগ, যখন তদন্তকারীরা ওই দু'জনকে নিয়ে যাচ্ছিলেন গাড়িতে করে, তখনই হামলা হয়। এজেন্সির গাড়ি ঘিরে ধরেন উত্তেজিত গ্রামবাসীরা। গাড়ির কাচ ভেঙে দেওয়া হয়। দুই এনআইএ আধিকারিক সামান্য আহত হয়েছেন বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় আধিকারিকদের দাবি, গাড়িতে ইট ছোড়া হয়। একটি ভিডিওতে দেখা গিয়েছে বেশ কয়েকজন পুরুষ ও মহিলা পুলিশের একটি গাড়ি ঘিরে রেখেছে এবং পুলিশকে চিৎকার করে ফিরে যেতে বলছে। হাতে বাঁশের লাঠি নিয়ে নিরাপত্তাকর্মীদের সামনে রাস্তায় বসে থাকতে দেখা যায় কয়েকজন মহিলাকে।

Advertisement

ঘটনার পরই এলাকায় যায় বিশাল পুলিশ বাহিনী। তারপরেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এরপর ভূপতিনগর থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয় এনআইএ-র তরফে। থানায় অভিযোগ দায়ের করে মানবেন্দ্র ও বলাইকে নিয়ে কলকাতা রওনা হয় তদন্তকারীরা। সূত্রের খবর, পরে বলাই মাইতি এবং মনোব্রত জানাকে গ্রেফতার করেছে এনআইএ।

এনআইএ-এর একটি সূত্র জানিয়েছে যে স্থানীয় পুলিশকে আগে থেকেই অভিযানের বিষয়ে জানানো হয়েছিল, কিন্তু যথাযথ নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়নি। যদিও পুলিশ সূত্রের মতে, NIA টিম সাড়ে ৫টায় ভূপিতানিনগরে গিয়েছিল। তারা যে সময় যাওয়ার কথা জানিয়েছিল, তার অনেক আগেই সেখানে পৌঁছে যায় এনআইএ। তারপরে পুলিশকে খবর দেওয়া হয়েছিল।

Advertisement