scorecardresearch
 

Visva Bharati- Basanta Utsav 2024: এপ্রিলেই বসন্ত উৎসব বিশ্বভারতীতে, পর্যটকরা অংশগ্রহণ করতে পারবেন? জানাল কর্তৃপক্ষ

Basanti Utsav 2024: সমগ্র শান্তিনিকেতনবাসী তো বটেই, সেই সঙ্গে বিশেষ উৎসব হয় কবিগুরুর বিশ্বভারতীতে। আগের দিন রাতে ও বসন্ত উৎসবের দিন সকালে বৈতালিক হয়। এরপর ধীরে ধীরে বিশ্বভারতীর ছাত্র-ছাত্রীরা কাঠি নাচ ও বসন্তের গানে-নাচে উদযাপন করেন ঋতুরাজ বসন্তকে।

Advertisement
বিশ্বভারতীর বসন্ত উৎসবের পুরনো ছবি (সৌজন্যে: রয়টার্স) বিশ্বভারতীর বসন্ত উৎসবের পুরনো ছবি (সৌজন্যে: রয়টার্স)

বাঙালির বারো মাসে তের পার্বণ। তবে অনেক উৎসবগুলির মধ্যে সকলের পছন্দের তালিকায় প্রথমের দিকেই থাকে দোল (Dol Yatra) বা হোলি (Holi)।  শান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore) বসন্ত উৎসব চালু করেছিলেন। তাই রঙিন এই উৎসবের দিকে মুখিয়ে থাকেন অনেকেই। 

সমগ্র শান্তিনিকেতনবাসী তো বটেই, সেই সঙ্গে বিশেষ উৎসব হয় কবিগুরুর বিশ্বভারতীতে। আগের দিন রাতে ও বসন্ত উৎসবের দিন সকালে বৈতালিক হয়। এরপর ধীরে ধীরে বিশ্বভারতীর ছাত্র-ছাত্রীরা কাঠি নাচ ও বসন্তের গানে-নাচে উদযাপন করেন ঋতুরাজ বসন্তকে। মহিলারা পরেন হলুদ শাড়ি ও পুরুষেরা সাদা পাজামা-পঞ্জাবি। গলায় থাকে উত্তরীয়। আবিরের রঙে আরও বেশি করে রঙিন হয়ে ওঠে রাঙা মাটির দেশ। প্রতি বছর এই বসন্ত উৎসবের টানে এখানে ভিড় জমান লক্ষাধিক লক্ষাধিক ট্যুরিস্ট। যদিও গত কয়েক বছর ধরে বিশ্বভারতীর বসন্ত উৎসব হচ্ছে শুধুমাত্র নিয়ম রক্ষার্থে।  

 

 Basanta Utsav 2024

এবছর বিশ্বভারতী ক্যাম্পাসে বসন্ত উৎসব হবে কি না তা নিয়ে প্রশ্ন ছিল সকলের মনে। ২৫ মার্চ ছিল দোল ও হোলি। বোলপুর- শান্তিনিকেতনের বিভিন্ন পাড়ায় ও সোনাঝুরি এলাকায় বসন্ত উৎসব অনুষ্ঠিত হয়েছে। কিন্তু এবারও বিশ্বভারতীর বসন্ত উৎসব হয়নি বলে ক্ষুব্ধ হন বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী, আশ্রমিক সহ ব্যবসায়ী ও পর্যটকেরা। তবে এবার শোনা যাচ্ছে নতুন কথা। এপ্রিলে বসন্ত উৎসবের আয়োজন করবে বিশ্বভারতী কর্তৃপক্ষ। 

২৬ মার্চ বসন্ত উৎসব সংক্রান্ত বৈঠক করে বিশ্বভারতী। bangla.aajtak.in-র তরফে এবিষয়ে যোগাযোগ করা হয় বিশ্বভারতী ভারপ্রাপ্ত জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায়কে। তিনি বলেন, "আমাদের মিটিং হয়েছে, বসন্ত উৎসব হবে। তারিখ এখনও কনফর্ম হয়নি, কিছুদিনের মধ্যেই হয়ে যাবে। তবে আশা করছি ১৩ এপ্রিলের আগেই হবে। রবীন্দ্রনাথও বলেছিলেন হোলির দিনই যে বসন্ত উৎসব করতে হবে, এরকম কোনও বাধ্য বাধকতা নেই।"

Advertisement

তিনি আরও বলেন,  "গৌর প্রাঙ্গণেই বসন্ত উৎসব হবে তবে বহিরাগতদের প্রবেশ থাকবে না। শুধুমাত্র বর্তমান ছাত্র- ছাত্রীদের সঙ্গে যে কোনও দু'জন অতিথি উপস্থিত থাকতে পারবেন।" বৈতালিক, কাঠি নাচ ইত্যাদি সব রীতিনীতি মেনেই পালিত হবে বসন্ত উৎসব। প্রশাসনের তরফ থেকেও সব রকম সহযোগিতা পাবেন বলেই আশাবাদী বিশ্বভারতী কর্তৃপক্ষ। 

 

 Basanta Utsav 2024

প্রসঙ্গত, গত বছর  শুধুমাত্র বসন্ত বন্দনার আয়োজন করা হয়েছিল বিশ্বভারতীতে। ২০১৯ সালে শেষবার বসন্ত উৎসব পালিত হয়েছিল। ২০২০-২০২১ সালে অতিমারির জন্য বন্ধ ছিল রঙের উৎসব পালন। এরপর ২০২২-২০২৩ সালে নিজস্ব কিছু কারণে বসন্ত উৎসবের আয়োজন করেনি বিশ্বভারতী। 

 

Advertisement