scorecardresearch
 

হাসপাতালে ভর্তির জন্য কোভিড রিপোর্ট বাধ্যতামূলক নয়, ফেরানো যাবে না রোগী; নির্দেশ কেন্দ্রের

করোনা রোগীদের হাসপাতালে ভর্তির জন্য স্বস্তির খবর। রোগীদের ভর্তির ক্ষেত্রে অনেক সময় নিচ্ছে হাসপাতালগুলি। তারই সূত্র ধরে নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

Advertisement
Hospital Hospital
হাইলাইটস
  • হাসপাতালগুলিকে নতুন নির্দেশিকা কেন্দ্রের
  • রোগীদের কোনওভাবে ফেরানো যাবে না, বলল কেন্দ্র

করোনা রোগীদের হাসপাতালে ভর্তির জন্য স্বস্তির খবর। রোগীদের ভর্তির ক্ষেত্রে অনেক সময় নিচ্ছে  হাসপাতালগুলি। তারই সূত্র ধরে নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। সেখানে কেন্দ্র পরিষ্কার করে দিয়েছে, কোনও রোগীকে হাসপাতাল কর্তৃপক্ষ ফেরাতে পারবে না। রোগীদের কাছে করোনার পজিটিভ রিপোর্ট না থাকলেও ফেরানো যাবে না। তাঁকে হাসপাতালে ভর্তি নিয়ে চিকিৎসার ব্যবস্থা করতে হবে। 

নির্দেশিকায় সাফ করে দেওয়া হয়েছে, কোনও রোগী যদি অন্য শহর বা জেলার হয় তাহলেও তাকে ফেরানো যাবে না। চিকিৎসা শুরু করতে হবে। 

নয়া গাইডলাইনে কেন্দ্র জানিয়েছে- 

  • কোনও রোগীকে হাসপাতালে ভর্তির জন্য করোনার পজিটিভ রিপোর্ট বাধ্যতামূলক নয়। সন্দেহজনক রোগীকে হাসপাতালে ভর্তি করতে হবে। তবে CCC, DCHC ওয়ার্ডে তার ব্যবস্থা করতে হবে। 
  • কোনও রোগীকে হাসপাতালের চিকিৎসা পরিষেবা থেকে বঞ্চিত করা যাবে না বা ফেরানো যাবে না। অন্য শহর থেকে এলেও তাকে প্রয়োজনীয় সব ওষুধ, অক্সিজেন ইত্যাদি দিতে হবে। 
  • পরিচয়পত্র না থাকলেও রোগীকে ভর্তি নিতে হবে। 
  • রোগীকে ভর্তির ক্ষেত্রেও হাসপাতালগুলির সঠিক পর্যবেক্ষণ জরুরি। এমন যেন না হয়, যার প্রয়োজন নেই সে বেড দখল করে বসে আছে, আর যার প্রয়োজন সে বেডের অভাবে ভর্তি হতে পারছে না। 

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ১ হাজার ৭৮ জন। মৃত্যু হয়েছে ৪ হাজার ১৮৭ জনের। 

আরও পড়ুন : ভয়ানক! করোনার তৃতীয় ঢেউ ফুসফুস ড্যামেজ করবে ২-৩ দিনেই!

প্রসঙ্গত, করোনা রোগীদের ভর্তি না নেওয়ার একাধিক অভিযোগ সামনে এসেছে দেশের বিভিন্ন হাসপাতালের বিরুদ্ধে। হাসপাতালে ভর্তি হতে না পেরে মৃত্যু হয়েছে, এমন অভিযোগও রয়েছে। এই পরিস্থিতিতে হাসপাতালগুলিকে নতুন গাইডলাই বেঁধে দিল কেন্দ্রীয় সরকার। 

Advertisement

Advertisement