scorecardresearch
 

Dengue West Bengal 2022 : রাজ্যে ডেঙ্গি পরিস্থিতি ভয়াবহ, 'বিষাক্ত' মশাটি দেহে কোথায় কখন কামড়ায়?

ডেঙ্গির মশা মূলত মানুষের পায়ের গোড়ালি, কনুইয়ের চারপাশে বা শরীরে অন্যান্য অংশে কামড়ায়। মানুষের দেহ থেকে নির্গত কার্বন ডাই অক্সাইডের গন্ধে আকৃষ্ট হয় এই মশা। এক্ষেত্রে যে বৈশিষ্টগুলি দেখে সহজেই চেনা যাবে ডেঙ্গির মশাকে তা হল, এই মশা ঘন কালো রঙের হয়। এগুলির পায়ে থাকে সাদা সাদা দাগ, যার মাধ্যম খুব সহজেই চিহ্নিত করা যায় এডিস ইজিপ্টাই মশাকে। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আতঙ্ক বাড়াচ্ছে রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি
  • লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা
  • জেনে নিন এডিস মশা সম্পর্কে কিছু তথ্য

রাজ্যে লাফিয়ে বাড়ছে ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা। বাংলায় ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ৫০ হাজার ছাড়িয়েছে। সরকারি হিসেবে মৃত্যু হয়েছে ৭৪ জনের। সবচেয়ে বেশি আক্রান্ত সংখ্যা উত্তর ২৪ পরগনায়। সেখানে আক্রান্ত প্রায় ১০ হাজার। শনিবারও এই জেলায় ২ জনের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে ডেঙ্গির মশার থেকে সাবধান থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। কিন্তু অনেকের মনেই প্রশ্ন, কীভাবে চেনা যাবে ডেঙ্গির মশা?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মূলত এডিস মশার কামড়েই ডেঙ্গিতে আক্রান্ত হন মানুষ। এডিস ইজিপ্টাই (Aedes Aegypti) প্রজাতির স্ত্রী মশাই হল ডেঙ্গি প্রধান বাহক। এটিকে Yellow Fever Mosquito-ও বলা হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ডেঙ্গির মশা (Dengue Mosquito Bite) সবচেয়ে বেশি সক্রিয় থাকে দিনের বেলায়। সূর্যোদয় ও সূর্যাস্তের সময়ই এই মশা বেশি করে কামড়ায়। এছাড়া ডিম পাড়ার সময়েও ডেঙ্গির মশা কামড়াতে পারে। ডেঙ্গির মশা ডিম পাড়ার পর সেগুলি বেশ কয়েকমাস পড়ে থাকে। তারপর জলের সংস্পর্শে এলে তা থেকে লার্ভা বের হয়। 

ডেঙ্গির মশা
ডেঙ্গির মশা

এই সংক্রান্ত গবেষণায় আরও জানা গিয়েছে, ডেঙ্গির মশা মূলত মানুষের পায়ের গোড়ালি, কনুইয়ের চারপাশে বা শরীরে অন্যান্য অংশে কামড়ায়। মানুষের দেহ থেকে নির্গত কার্বন ডাই অক্সাইডের গন্ধে আকৃষ্ট হয় এই মশা। এক্ষেত্রে যে বৈশিষ্টগুলি দেখে সহজেই চেনা যাবে ডেঙ্গির মশাকে তা হল, এই মশা ঘন কালো রঙের হয়। এগুলির পায়ে থাকে সাদা সাদা দাগ, যার মাধ্যম খুব সহজেই চিহ্নিত করা যায় এডিস ইজিপ্টাই মশাকে। 

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বর্তমান পরিস্থিতে জ্বর হলে অবিলম্বে চিকিৎসকের কাছে যাওয়া উচিত। কারণ ডেঙ্গিতে আক্রান্ত হলে সময় যত অতিবাহিত হবে, ততই বাড়বে বিপদ। 

Advertisement

আরও পড়ুন - Elon Musk-এর বড় ঘোষণা, সাসপেন্ড করা হবে এই Twitter অ্যাকাউন্টগুলি

 

Advertisement