scorecardresearch
 

National Voters Day: নতুন ভোটারদের মোদীর কী বার্তা? বাংলাজুড়ে শোনানোর ব্যবস্থা করল রাজ্য BJP

২৫ জানুয়ারি অর্থাৎ আজ জাতীয় ভোটার দিবস। আরও তরুণ ভোটারদের রাজনৈতিক প্রক্রিয়ায় অংশ নিতে উৎসাহিত করার জন্য দিনটি পালিত হয় দেশজুড়ে। জাতীয় ভোটার দিবস উপলক্ষে আজ দেশের নতুন ভোটার যাঁরা চব্বিশের লোকসভা নির্বাচনে প্রথমবার নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবেন, তাঁদের উদ্দেশ্যে বক্তব্য রাখতে চলেছেন প্রধানমন্ত্রী।

Advertisement
আজ বাংলাজুড়ে মোদীর বার্তা শোনানোর আয়োজন বিজেপির আজ বাংলাজুড়ে মোদীর বার্তা শোনানোর আয়োজন বিজেপির

সামনেই লোকসভা নির্বাচন। ছোট-বড় সব দলই তার প্রস্তুতিতে নেমে পড়েছে। সম্প্রতি জাতীয় নির্বাচন কমিশন প্রকাশ করেছে চূড়ান্ত ভোটার তালিকা। কমিশনের প্রকাশিত সংশোধিত এবং চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী, এ রাজ্যে ২৯৪টি বিধানসভা কেন্দ্র মিলিয়ে মোট ভোটার সংখ্যা ৭ কোটি ৫৮ লক্ষ ৩৭ হাজার ৭৭৮ জন। এই তালিকার ভিত্তিতেই হবে আসন্ন  লোকসভা ভোট। আর এই আবহেই  আজ নতুন ভোটারদের উদ্দেশে বার্তাদিতে তলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বেলা ১১টা নাগাদ ভার্চুয়াল মাধ্যমে এই বিষয়ে বক্তব্য রাখবেন তিনি।

প্রসঙ্গত,  ২৫ জানুয়ারি অর্থাৎ আজ জাতীয় ভোটার দিবস। আরও তরুণ ভোটারদের রাজনৈতিক প্রক্রিয়ায় অংশ নিতে উৎসাহিত করার জন্য দিনটি পালিত হয় দেশজুড়ে।  জাতীয় ভোটার দিবস উপলক্ষে আজ দেশের নতুন ভোটার যাঁরা চব্বিশের লোকসভা নির্বাচনে প্রথমবার নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবেন, তাঁদের উদ্দেশ্যে বক্তব্য রাখতে চলেছেন প্রধানমন্ত্রী। এই উপলক্ষে  বাংলার ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের ৪৬৩ টি জায়গায় আজ, বৃহস্পতিবার ‘নমো নব মতদাতা সম্মেলন’-কে সামনে রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নতুন ভোটারদের উদ্দেশ্যে বক্তব্য শোনানোর আয়োজন করছে রাজ্য বিজেপি। 

 প্রধানমন্ত্রী মোদীর এই বক্তব্য এ রাজ্যের নতুন ভোটারদেরও শোনানোর উদ্যোগ নিয়েছে বঙ্গ বিজেপি। এই বিষয়ে গত ১৩ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত নতুন ভোটারদের সঙ্গে সংযোগ স্থাপনের বিশেষ উদ্যোগ নেওয়া হয় ভারতীয় জনতা যুব মোর্চার তরফে। যুব মোর্চার রাজ্য সভাপতি ইন্দ্রনীল খাঁ জানিয়েছেন, ‘ গত কয়েক দিন ধরে মিসড কল এবং নানাভাবে প্রচারের মাধ্যমে আমরা প্রায় সাড়ে সাত লক্ষ নতুন ভোটারের সঙ্গে সংযোগ স্থাপন করেছি। কলকাতা সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে সেই সমস্ত নতুন ভোটারদের একত্রিত করে প্রধানমন্ত্রী নতুন ভোটারদের উদ্দেশ্যে কী বার্তা দেন, তা নতুন ভোটারদের কাছে পৌঁছে দিতে আমরা বিগ স্ক্রিনে প্রধানমন্ত্রীর বক্তব্য শোনানো সহ নানান উদ্যোগ নিয়েছি।’

আরও পড়ুন

Advertisement

 প্রসঙ্গত, চলতি মাসে দিল্লিতে  'নমো নব মতদাতা সম্মেলন' কর্মসূচির সূচনা করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা ও বিজেপি যুব মোর্চার সর্বভারতীয় সভাপতি তেজস্বী সূর্য। রাজ্য়ের ২০০টি জায়গায় এই 'নমো নব মতদাতা সম্মেলন' করছে  বিজেপি যুব মোর্চা।পাশাপাশি, নতুন ভোটারদের জন্য় বিশেষ হেল্পলাইন চালু করা হয়েছে।  এর আগে গত ২৬ ডিসেম্বর কলকাতায় এসে ডিজিটাল মাধ্যমে প্রচারে জোর দেওয়ার কথা বলে গিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। সেই অনুযায়ী, নমো অ্যাপের মাধ্যমে প্রচারে নেমেছে  রাজ্য বিজেপি। এই অ্যাপের মাধ্যমে  কেন্দ্রের বিভিন্ন প্রকল্পের প্রচারের সিদ্ধান্ত নিয়েছে গেরুয়া শিবির। উল্লেখ্য, সামগ্রিক ভাবে এবার রাজ্যে ভোটার বেড়েছে ৪ লক্ষ ৫১ হাজার ৭০৬ জন। তার মধ্যে পুরুষ ১ লক্ষ ৯৯ হাজার ১৩৫ জন। মহিলা ২ লক্ষ ৫২ হাজার ৫১৬ জন। তৃতীয় লিঙ্গের ৫৫ জন। 
 

Advertisement