scorecardresearch
 

Partial Lockdown: কাল থেকে বন্ধ মদের দোকানও, করোনা বিধি উড়িয়ে ভিড় সুরাপ্রেমীদের

মদের দোকান বন্ধের সিদ্ধান্তের পর দোকানে দোকানে লাইন পড়ে যায়। কলকাতা-সহ রাজ্যের অনেকে এমনই ছবি দেখা গেল। অনেকের আশঙ্কা, এই বিধিনিষেধ আরও বাড়তে পারে।

Advertisement
নয়া বিধিনিষেধ চালুর আগে শনিবার কলকাতার বিভিন্ন মদের দোকানে সুরাপ্রেমীদের ভিড় দেখা গেল (প্রতীকি ছবি/গেটি ইমেজেস) নয়া বিধিনিষেধ চালুর আগে শনিবার কলকাতার বিভিন্ন মদের দোকানে সুরাপ্রেমীদের ভিড় দেখা গেল (প্রতীকি ছবি/গেটি ইমেজেস)
হাইলাইটস
  • রাজ্যে করোনা করোনা সংক্রমণ বাড়ছে
  • তা ঠেকাতে আরও কড়া পথে রাজ্য
  • শনিবার বেশ কিছু বিধিনিষেধ জারি করা হয়েছে

রাজ্যে করোনা করোনা সংক্রমণ বাড়ছে। তা ঠেকাতে আরও কড়া পথে রাজ্য। শনিবার বেশ কিছু বিধিনিষেধ জারি করা হয়েছে। যা কার্যকর হবে রবিবার, ১৬ মে সকাল ৬টি থেকে। থাকবে এক পক্ষকাল ১৫ দিন পর্যন্ত। এদিন নবান্নে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্য়ায় এ কথা জানিয়েছেন। বন্ধ থাকবে মদের দোকানও।

মদের দোকান বন্ধের সিদ্ধান্তের পর দোকানে দোকানে লাইন পড়ে যায়। কলকাতা-সহ রাজ্যের অনেকে এমনই ছবি দেখা গেল। অনেকের আশঙ্কা, এই বিধিনিষেধ আরও বাড়তে পারে। তাই আগেভাগে সুরাপ্রেমীরা মদ কিনে রাখছেন।

তবে তা করতে গিয়ে শারীরিক দূরত্ববিধি মানা হয়নি বলে অভিযোগ। একে অপরের ওপরে উঠে গিয়েছেন যেন। এবং এ ব্য়াপারে তাঁদের ভ্রুক্ষেপও ছিল না। যে কোনও ভাবে মদ কিনে রাখাই তাঁদের প্রধান লক্ষ্য ছিল।

দেখে নেওয়া যাক কী কী বন্ধ থাকবে-
রবিবার ভোর ৬টা থেকে ৩০ মে সন্ধে ৬টা পর্যন্ত সব স্কুল, কলেজ, পলিটেকনিক, আইটিআই, অঙ্গনওয়াড়ি বন্ধ থাকবে। সব সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে। তবে চালু থাকবে আপৎকালীন পরিষেবা দেয়, এমন সরকারি এবং বেসরকারি অফিস।

স্পা, জিম, সুইমিং পুল বন্ধ থাকবে। রেঁস্তোরাও বন্ধ থাকবে। মিষ্টির দোকান সাকল দশটা থেকে পাঁচটা পর্যন্ত খোলা থাকবে। বয়স্ক, রুগ্ন লোকের স্বাস্থ্যগত যোগাযোগ রয়েছে। ওষুধ, চশমার দোকান খোলা থাকবে।

উদ্যান, চিড়িয়াখানা বন্ধ থাকবে। তবে সংস্কারের কাজ করা যাবে। সেখানে ২০ জন উপস্থিত থাকতে পারবেন। সব পরিবহণ বন্ধ থাকবে। লোকাল ট্রেন, মেট্রো, বাস, ফেরি পরিষেবা বন্ধ থাকবে। প্রাইভেট গাড়ি, অটো বন্ধ থাকবে।

ট্রাক চলাচল বন্ধ থাকবে। সব শিল্প, কলকারাখানা, উৎপাদন বন্ধ থাকবে। স্বাস্থ্য সংক্রান্তকে ছাড় দেওয়া হচ্ছে। খাবার সঙ্গে যুক্তকেও ছাড় দেওয়া হয়েছে। 

Advertisement

চা-বাগানে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করা যেতে পারে। জুট মিলে ৩০ শতাংশ শ্রমিককে নিয়ে কাজ করা যেতে পারে। ই-বাণিজ্য, হোম ডেলিভারি চালু। 

ব্যাঙ্ক ১০টা থেকে ২টো। এটিএম চলবে। অফিসার-কর্মীরা বার বার আবেদন জানিয়েছে। শেষযাত্রা ২০-র বশি লোক নয়।

রাত ৯টা থেকে সকাল ৫টা পর্যন্ত বাইরে বেরনো বন্ধ। রাজ্য সরকারের বক্তব্য, আগে দেখা গিয়েছে ওই সময় মানুষ বিনা কারণে ঘোরাঘুরি করছে। তাই এই সিদ্ধান্ত।

 

Advertisement