scorecardresearch
 

Bengal Weather Heatwave Alert: আরও কত দিন পর্যন্ত রাজ্যে তীব্র গরম? কবে বৃষ্টি? যা জানাল হাওয়া অফিস

গরম আরও বাড়তে পারে জানিয়েছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে তাপমাত্রা।

Advertisement
West Bengal Weather Update West Bengal Weather Update
হাইলাইটস
  • গরম আরও বাড়তে পারে জানিয়েছে হাওয়া অফিস।
  • দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে তাপমাত্রা।

নববর্ষের আগে তীব্র দহনে নাজেহাল রাজ্যবাসী। চৈত্র মাঝামাঝি বাড়তে শুরু করেছে গরম। বৈশাখ যত কাটাকাছি এসেছে তত বেড়েছে তার দাপট। গরমে অতীষ্ট নাগরিকদের একটাই প্রশ্ন, কবে নামবে বৃষ্টি? হাওয়া অফিস তেমন সুখবর দিতে পারল না। বরং গরম আরও বাড়তে পারে বলে জানাল তারা।   

শুক্রবার আলিপুর আবহাওয়া দফতর জানাল, আগামী পাঁচ দিন একই রকম তাপপ্রবাহ চলবে। মঙ্গলবার পর্যন্ত টানা তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। তা আরও দু-একদিন বাড়তে পারে বলে আশঙ্কা আবহাওয়াবিদদের।

গরম আরও বাড়তে পারে জানিয়েছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে তাপমাত্রা। আগামী ৪-৫ দিন একই রকম গরম। দক্ষিণবঙ্গজুড়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। তাপপ্রবাহ চলতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান এবং কলকাতায়। আগামী ৪ থেকে ৫ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কমলা সতর্কতাও জারি করা হয়েছে।

আরও পড়়ুন- গরমে বারবার জল খাওয়া বিপজ্জনক, জানুন দিনে ক'গ্লাস খাওয়া উচিত?

আপাতত বৃষ্টির কোন সম্ভাবনা নেই। তার কারণ বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ খুবই কম। বঙ্গোপসাগর থেকে বাংলায় জলীয় বাষ্প প্রবেশ করছে না। সেজন্য বজ্রগর্ভ মেঘের সঞ্চার হচ্ছে না। ফলে ঝড়বৃষ্টির সম্ভাবনা এখনই নেই। 

কলকাতাতে আরও ১ ডিগ্রি বাড়তে পারে  তাপমাত্রা। সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রিতে পৌঁছতে পারে। বেলা বাড়লে লু বইবে। গরম ও তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৪১ ডিগ্রির ঘরে। 

উত্তরবঙ্গের জেলাগুলিতেও বাড়বে গরম। আরও ২-৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে তাপমাত্রা। তাপপ্রবাহ না হলেও তার মতো পরিস্থিতি থাকবে। আগামী দু-তিনদিন তাপমাত্রা ক্রমশ বাড়বে।

Advertisement

 

Advertisement