scorecardresearch
 

করোনা-কালে স্কুলের টাইমে বদল, জারি একগুচ্ছ নির্দেশিকা

আগামী ১৬ই নভেম্বর থেকে খুলে যাচ্ছে স্কুলগুলি। আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুলগুলি খোলার নির্দেশ আগেই দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। স্কুল খোলার প্রসঙ্গে একটি নির্দেশিকা জারি করেছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। সেই নির্দেশিকা অনুযায়ী, সোমবার থেকে শনিবার পর্যন্ত পুরনো সময় অনুযায়ীই ক্লাস হবে।

Advertisement
ক্লাস/ প্রতীকী ছবি ক্লাস/ প্রতীকী ছবি
হাইলাইটস
  • আগামী ১৬ই নভেম্বর থেকে খুলে যাচ্ছে স্কুলগুলি
  • স্কুল খোলার প্রসঙ্গে একটি নির্দেশিকা জারি করেছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
  • সোমবার থেকে শনিবার পর্যন্ত পুরনো নিয়ম অনুযায়ীই ক্লাস হবে

আগামী ১৬ই নভেম্বর থেকে খুলে যাচ্ছে স্কুলগুলি। আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুলগুলি খোলার নির্দেশ আগেই দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। স্কুল খোলার প্রসঙ্গে একটি নির্দেশিকা জারি করেছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। সেই নির্দেশিকা অনুযায়ী, সোমবার থেকে শনিবার পর্যন্ত পুরনো নিয়ম অনুযায়ীই ক্লাস হবে। তবে এক একটি বিভাগকে দু'ভাগে ভাগ করা হবে। যাদের আলাদা করে বসানো হবে। বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষিকা থেকে ছাত্রছাত্রী, স্টাফ প্রত্যেককে কঠোর বিধি কোভিড বিধি মানতে হবে। 

একাদশ ও দ্বাদশ শ্রেণীর ক্ষেত্রে প্র্যাকটিক্যাল ক্লাসগুলি হবে কিনা তা বিদ্যালয় স্থির করতে পারবে। নবম ও দশম শ্রেণীর ছাত্রছাত্রীদের সকাল সাড়ে ৯টার মধ্যে বিদ্যালয়ে উপস্থিত হতে হবে। ১০টার মধ্যে ক্লাস শুরু হয়ে যাবে। বেলা সাড়ে ৩টের মধ্যে ছুটি দিয়ে দিতে হবে। অন্যদিকে, একাদশ ও দ্বাদশ শ্রেণীর জন্য সাড়ে দশটায় বিদ্যালয়ে পৌঁছতে হবে। ১১টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চলবে স্কুল। ক্লাস শুরু হওয়ার আধ ঘণ্টা আগে বিদ্যালয়ে প্রবেশ করতে হবে।

এছাড়াও, ক্লাসরুমগুলি স্যানিটাইজ করা, কোভিড দূরত্ব বিধি মেনে চলার মতো নির্দেশ জারি করা হয়েছে। বিদ্যালয়ের শিক্ষক এবং নন টিচিং স্টাফরা যাতে বিষয়টির দিকে খেয়াল রাখেন সেই বিষয়টিই দেখতে হবে।

মুখ্যমন্ত্রী আগেই জানান,বলেন, "যে সব জায়গায় দুয়ারে সরকার ভোটের জন্য করা যায়নি সেখানে দুয়ারে সরকার হবে। ৪ তারিখে কালীপুজো। ৬ তারিখে ভাইফোঁটা। ১০ আর ১১ তারিখ ছট পুজো। ১৩ তারিখে জগদ্ধাত্রী পুজো। তোমাকে যা করতে হবে ১৫ তারিখ থেকে করতে হবে। স্কুল কলেজ খোলার ব্যাপারেও ১৫ তারিখ থেকেই করে দাও। তার আগে স্কুল কলেজগুলি পরিষ্কার করতে হবে। সেগুলিও মাথায় রাখতে হবে।"

Advertisement
Advertisement