scorecardresearch
 

Mamata Banerjee on Covid 19: COVID নিয়ে বড় নির্দেশিকা মুখ্যমন্ত্রীর, কাদের মাস্ক পরতে হবে? জানালেন মমতা

বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠকে করোনার নতুন উপপ্রজাতি JN.1-এর কারণে সংক্রমণ মোকাবিলায় বেশ কিছু পদক্ষেপের কথা বলেছেন মুখ্যমন্ত্রী। বলেছেন,'করোনা যাতে ছড়িয়ে না পড়ে, সেদিকে খেয়াল রাখুন।'বেসরকারি হাসপাতালগুলিতে আইসিসিইউ জীবাণুমুক্ত করার নির্দেশও দিয়েছেন মুখ্যমন্ত্রী। 

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বন্দ্যোপাধ্যায়।
হাইলাইটস
  • করোনাভাইরাস নিয়ে রাজ্যবাসীকে সতর্ক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
  • সংক্রমণ মোকাবিলায় বেশ কিছু পদক্ষেপের কথা বলেছেন মুখ্যমন্ত্রী।
  • গত বছরের শেষ থেকেই করোনা সংক্রমণ ফের চোখ রাঙাচ্ছে।

করোনাভাইরাস নিয়ে রাজ্যবাসীকে সতর্ক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্নে নতুন বছরে প্রথম সাংবাদিক বৈঠকে করোনার নতুন উপপ্রজাতি JN.1-এর কারণে সংক্রমণ মোকাবিলায় বেশ কিছু পদক্ষেপের কথা বলেছেন মুখ্যমন্ত্রী। বলেছেন,'করোনা যাতে ছড়িয়ে না পড়ে, সেদিকে খেয়াল রাখুন।' বেসরকারি হাসপাতালগুলিতে আইসিসিইউ জীবাণুমুক্ত করার নির্দেশও দিয়েছেন মুখ্যমন্ত্রী। 

মমতার সতর্কবাণী

করোনা সংক্রমণ নিয়ে মুখ্যমন্ত্রী বলেছেন, 'যতটা পারবেন সাবধানে থাকুন। বেসরকারি নার্সিংহোমের আইসিসিইউ থেকে বেশি সংক্রমণ ছড়াচ্ছে। গতকালও এক জন মারা গিয়েছেন। তাঁর কো-মর্বিডিটি ছিল। ভয় পাওয়ার কোনও কারণ নেই। যেহেতু এটা বাড়ছে আমেরিকা, স্পেনে। এখানে কেরলেও হচ্ছে। তাই সাবধানতা নেওয়া জরুরি।'

আরও পড়ুন

মাস্ক কি পরতে হবে?

এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, 'যাঁরা পারবেন, একটু মাস্ক ব্যবহার করুন। জোর করে কিছু করছি না। ঘিঞ্জি এলাকায় গেলে, লোকালয়ে গেলে মাস্ক পরুন। সংক্রমণ যাতে না ছড়ায়, তার জন্য সতর্কতা।যাঁদের কো-মর্বিডিটি রয়েছেন, তাঁরা সকলে মাস্ক পরুন। সংক্রমণ যাতে না ছড়ায়, তার ব্যবস্থা এখন থেকে নিতে হবে।'

গত বছরের শেষ থেকেই করোনা সংক্রমণ ফের চোখ রাঙাচ্ছে। দক্ষিণ ভারতের কেরলে প্রথম করোনার নয়া উপপ্রজাতি JN.1-এ আক্রান্তের হদিশ পাওয়া গিয়েছিল। তার পর থেকেই দেশের বিভিন্ন রাজ্যে করোনার সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। যা উদ্বেগ বাড়িয়েছে। 

বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে কোভিডে সংক্রমিত হয়েছেন ৫১৪ জন। সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি উদ্বেগ বাড়িয়েছে মৃত্যুর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু হয়েছে। মৃত ৩ জনের মধ্যে ২ জন মহারাষ্ট্রের এবং ১ জন কর্নাটকের বাসিন্দা। দেশে এখনও পর্যন্ত করোনায় মোট মৃতের সংখ্যা  লক্ষ ৩৩ হাজার ৪০৯। 

দেশে অ্যাক্টিভ কেসের সংখ্যা ৩ হাজার ৬৪৩। গত ২৪ ঘণ্টায় করোনাকে হারিয়ে সুস্থ হয়েছেন ৭৩২ জন। দেশে মোট সুস্থ হয়েছেন ৪ কোটি ৪৪ লক্ষ ৮৩ হাজার ৫০২ জন। দেশে সুস্থতার হার ৯৮.৮১ শতাংশ।

Advertisement

অন্য দিকে, সোমবার পর্যন্ত দেশে মোট ৮১৯ জন করোনার নয়া উপপ্রজাতিতে সংক্রমিত হয়েছেন। দেশের মধ্যে ১২টি রাজ্যে করোনার নয়া উপপ্রজাতির সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এই ১২টি রাজ্যের মধ্যে রয়েছেন মহারাষ্ট্র, কর্নাটক, কেরল, গোয়া, গুজরাট, অন্ধ্রপ্রদেশ, রাজস্থান, তামিলনাড়ু, তেলঙ্গানা, দিল্লি, ওড়িশা, হরিয়ানা। 

TAGS:
Advertisement