scorecardresearch
 

Weather Cold Wave Alert: শৈত্যপ্রবাহের সঙ্গেই আজ থেকে জেলায় জেলায় বৃষ্টি, কলকাতায় কাঁপুনি ধরানো শীত আর কতদিন?

সংক্রান্তির পরেও প্রবল শীতে কাঁপছে গোটা বাংলা। সোমবারই শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.১ ডিগ্রি সেলসিয়াস, হাওয়া অফিস বলছে যা স্বাভাবিকের ২ ডিগ্রি কম। এদিকে সর্বোচ্চ তাপমাত্রা ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ৬ ডিগ্রি কম। বলাই যায়, এবারের মাঘে হাত খুলে ব্যাট করছে শীত। শহর কলকাতার পারদ নামছে হু হু করে। এই পরিস্থিতিতে চলতি সপ্তাহে জেলায় জেলায় শৈত্যপ্রবাহের সঙ্গে বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। চলুন দেখে নেওয়া যাক আগামী দিনগুলিতে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া।

Advertisement
মাঘে হুড়মুড়িয়ে নামছে কলকাতার পারদ মাঘে হুড়মুড়িয়ে নামছে কলকাতার পারদ

সংক্রান্তির পরেও প্রবল শীতে কাঁপছে গোটা বাংলা। সোমবারই শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.১ ডিগ্রি সেলসিয়াস, হাওয়া অফিস বলছে যা স্বাভাবিকের ২ ডিগ্রি কম। এদিকে সর্বোচ্চ তাপমাত্রা ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ৬ ডিগ্রি কম। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১১.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ২ ডিগ্রি কম। আজই কলকাতায় চলতি মরশুমের শীতলতম দিন। বলাই যায়, এবারের মাঘে  হাত খুলে ব্যাট করছে শীত। শহর কলকাতার পারদ নামছে হু হু করে। এই পরিস্থিতিতে চলতি সপ্তাহে জেলায় জেলায় শৈত্যপ্রবাহের সঙ্গে বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। চলুন দেখে নেওয়া যাক আগামী দিনগুলিতে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া।

 ঠান্ডায় জবুথবু বাংলা
শহর থেকে জেলা, হাড় কাঁপানো ঠান্ডায় জবুথবু গোটা  বাংলা। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে শৈত্যপ্রবাহের পরিস্থিতি। আগামী ২৪ ঘন্টা একই রকম পরিস্থিতি থাকবে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের । সেইসঙ্গে বাংলার একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। হাওয়া অফিস বলছে রাজ্যের ৯ জেলায় বৃষ্টি হতে পারে। মঙ্গলবারের পর থেকেই আবহাওয়া পরিবর্তন হতে পারে বলা মনে করা  হচ্ছে। 

উত্তরবঙ্গের আবহাওয়া
 ঠাণ্ডায় কাঁপছে  উত্তরবঙ্গের পাহাড় থেকে সমতল। দার্জিলিং ও কালিম্পং-এ হাল্কা বৃষ্টি কিংবা তুষারপাত হতে পারে। এই পর্বে আগামী শনিবার পর্যন্ত বৃষ্টি হতে পারে এই দুই জেলায়। ফলে দুই জেলার তাপমাত্রা আরও কমে যেতে পারে। দার্জিলিঙের উঁচু এলাকাগুলিতে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। কালিম্পং ও আলিপুরদুয়ার জেলাকে বাদ দিয়ে সবকটি জেলাতেই ঘন কুয়াশার পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফে। । মালদা, কোচবিহার, দুই দিনাজপুরে কুয়াশার দাপট থাকবে বেশি। আগামী পাঁচ দিন হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গে রাতের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন

Advertisement

দক্ষিণবঙ্গের আবহাওয়া
আজ থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। মঙ্গলবার পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরের কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি হতে পারে। তবে বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। বুধবার দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। ২৪ ও ২৫ জানুয়ারি বেশি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কয়েকটি জেলায় বৃষ্টি না হলেও মেঘলা আকাশ থাকবে, সেই সঙ্গে থাকবে কুয়াশার দাপট। ঠান্ডার দাপট এখনও আগামী বেশ কয়েকদিন ভালোমতো থাকবে।  আগামী ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রাতের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন না হলেও, পরের দুই থেকে তিন দিনে তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। আবহাওয়া দফতর সতর্কবার্তায় বলেছে এদিন শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমানের কোনও কোনও জায়গায়। উল্লিখিত জেলাগুলি ছাড়াও বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ার কোনও কোনও জায়গায় শীতলতম দিনের পরিস্থিতির সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর।

কলকাতার আবহাওয়া
 উত্তুরে হাওয়ার দাপট রবিবার রাত থেকেই প্রবল শহরে। কলকাতায় সোমবার ছিল এই মরশুমের  শীতলতম দিন।  সর্বনিম্ন তাপমাত্রা ১২.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ২ ডিগ্রি কম। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১১.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ২ ডিগ্রি কম। আজই কলকাতায় চলতি মরশুমের শীতলতম দিন। আপাতত কলকাতা শহরে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে জোরালো ঠান্ডার মারাত্মক দাপট থাকবে মহানগরীতে। আপাতত আগামী কয়েকদিন কলকাতার তাপমাত্রার বিশেষ হেরফের হবে না। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, বুধবার কলকাতার তপমাত্রা আরও নেমে যেতে পারে। শহর কলকাতায় কোল্ড ডে (Cold Day) পরিস্থিতি তৈরি হতে পারে। আবহাওয়া দফতর (জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। সকালের দিকে কুয়াশা থাকতে পারে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২০ ও ১১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

Advertisement