scorecardresearch
 

3 Days Week Off 4 Days Work : সপ্তাহে মাত্র ৪ দিন কাজ, ৩ দিন ছুটি; চালু ১০০ সংস্থায়

সপ্তাহে ৫ দিনের বদলে ৪ দিন কাজ করার নিয়ম চালু হতে পারে। দেশজুড়ে নয়া শ্রম আইন কার্যকর হলে এই নিয়ম লাগু হতে পারে বলে শোনা যাচ্ছিল। ১০০ কোম্পানি কর্মীদের জন্য তিন দিন ছুটি এবং সপ্তাহে চারদিন কার্য দিবসের অনুমোদন করেছে।

ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • সপ্তাহে ৫ দিনের বদলে ৪ দিন কাজ করার নিয়ম চালু হতে পারে
  • দেশজুড়ে নয়া শ্রম আইন কার্যকর হলে এই নিয়ম লাগু হতে পারে বলে শোনা যাচ্ছিল

দেশজুড়ে নয়া শ্রম আইন চালু হতে পারে বলে খবর পাওয়া গিয়েছিল। সেই নিয়ম চালু হলে কর্মচারীদের বেতন, সামাজিক সুরক্ষা প্রকল্প ও কাজের সময়ও বদল হতে পারে বলে শোনা যাচ্ছিল। বলা হচ্ছিল, সপ্তাহে ৫ দিনের বদলে ৪ দিন কাজ করার নিয়ম চালু হতে পারে। 

আমাদের দেশে সেই শ্রম আইন চালু এখনও হয়নি। তবে ব্রিটেনে, ১০০ কোম্পানি কর্মীদের জন্য তিন দিন ছুটি এবং সপ্তাহে চারদিন কার্য দিবসের অনুমোদন করেছে। সেজন্য কর্মচারীদের বেতনও কাটা যাবে না। মোট ২৬০০ কর্মী ওই সংস্থাগুলিতে চাকরি করে। সংস্থার কর্মী ও মালিকরা মনে করছেন, ৩ দিন ছুটি দেওয়ার ফলে কর্মীদের কাজের প্রতি আগ্রহ বাড়বে। ফলে উৎপাদনও মানের হবে। 

আরও পড়ুন : মেসি না রোনাল্ডো, কার টাকা বেশি; নেইমারের সম্পত্তি এদের থেকে কত কম ?

দ্য গার্ডিয়ানে প্রকাশ, ৪ দিনের কার্যদিবসের ফলে কোম্পানিগুলিতে উৎপাদন বেশি হবে। কম সময়ে একই পরিমাণ কাজ সম্পন্ন করতে পারবেন কর্মীরা। ব্রিটেনের যে  ১০০ কোম্পানি এই নিয়ম চালু করেছে, তার মধ্য়ে রয়েছে দুটি বড় কোম্পানি। ফলে ছোটো কোম্পানিগুলিও উৎসাহিত হয়ে এই পথে হাঁটবে বলে মনে করা হচ্ছে। 

আরও পড়ুন : ডিএ-র মোটা টাকা ঢুকবে সরকারি কর্মী ও পেনশনভোগীদের অ্যাকাউন্টে, অপেক্ষা আর কিছুদিনের ?

দ্য গার্ডিয়ান আরও জানিয়েছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়,  বোস্টন বিশ্ববিদ্যালয় এবং থিংকট্যাংক অটোনমি যৌথভাবে ছুটির বিষয়টি নিয়ে একটি পাইলট প্রজেক্ট পরিচালনা করছে। বিশ্বের মোট ৭০টি প্রতিষ্ঠানের ৩ হাজার ৮০০ কর্মীকে নিয়ে চলছে তাদের এই কাজ। এই প্রজেক্টে যারা অংশ নিয়েছে তাদের মধ্যে ৮৮ ভাগ চলতি বছরের সেপ্টেম্বরে জানায়, তাদের ব্যবসা এই নীতির ফলে উন্নত হয়েছে।