scorecardresearch
 

Afghanistan : 'হিন্দু-শিখরা আফগানিস্তানে সুরক্ষিত', আশ্বাস তালিবানের

২০ বছর পর আফগানিস্তান (Afghanistan)-এ শাসন ক্ষমতার কাছাকাছি চলে এসেছে তালিবান (Taliban)। আর তাই অনেকের মনে নিরাপত্তা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে। বিশেষ করে সেখানকার সংখ্য়ালঘু মানুষদের মনে।

Advertisement
কাবুল গুরুদ্বার কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক তালিবানদের কাবুল গুরুদ্বার কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক তালিবানদের
হাইলাইটস
  • নিজেদের ভাবমূর্তি পাল্টানোর চেষ্টা করছে তালিবান
  • এর আগে বলেছিল, মহিলারা লেখাপড়া করতে পারবেন
  • এবার তারা জানাল, আফগানিস্তানের হিন্দু-শিখরা নিরাপদে থাকতে পারবেন

নিজেদের ভাবমূর্তি পাল্টানোর চেষ্টা করছে তালিবান (Taliban)। এর আগে বলেছিল, মহিলারা লেখাপড়া করতে পারবেন। দেশের কারও কোনও ক্ষতি করা হবে না। এবার তারা জানাল, আফগানিস্তানের হিন্দু-শিখরা নিরাপদে থাকতে পারবেন।

নিরাপত্তা নিয়ে চিন্তিত
২০ বছর পর আফগানিস্তান (Afghanistan)-এ শাসন ক্ষমতার কাছাকাছি চলে এসেছে তালিবান (Taliban)। আর তাই অনেকের মনে নিরাপত্তা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে। বিশেষ করে সেখানকার সংখ্য়ালঘু মানুষদের মনে। ঘটনা হল, সংখ্য়াগুরু মানুষও যে নিরাপদ বোধ করছেন, তেমনটা নয়।

আশ্বাস
সংখ্যালঘুদের মধ্যে রয়েছেন হিন্দ, শিখ সম্প্রদায়ের মানুষজন। তাঁরা সে দেশ ছেড়ে চলে আসতে চাইছেন। ভারত তাঁদের পাশে রয়েছে। তাঁদের আশ্রয় দেওয়ার বার্তা দিয়েছে ইতিমধ্যেই। এরই মাঝে তালিবানি আশ্বাস।

'আফগানিস্তানে হিন্দু এবং শিখরা একবারে নিরাপদ'
তালিবান (Taliban) এ ব্য়াপারে বেশ জোর দিয়েই বলেছে। তারা দাবি করছে, আফগানিস্তানে হিন্দু এবং শিখরা নিরাপদ। কাবুল গুরুদ্বার কমিটির সঙ্গে দেখা করার পর বিবৃতিতে এ কথা জানিয়েছে তারা।

তাদের (Taliban) তরফ থেকে আশ্বাস দেওয়া হয়েছে, হিন্দু এবং শিখদের কোনও সমস্যা হবে না। তাঁদের পুরো সুরক্ষা দেওয়া হবে। এ ব্যাপারে তালিবানরা কাবুল গুরুদ্বার কমিটি বৈঠক করেছে। তার একটি ছবিও প্রকাশিত হয়েছে। সেখানে কয়েকজন তালিবান নেতাকে দেখা যাচ্ছে।

ভিত পাকা করছে
আফগানিস্তান (Afghanistan)-এ ক্রমেই নিজেদের ঘর পাকা করছে তালিবান (Taliban)। সেখানে সরকার গড়ার পথে আরও এক কদম এগিয়ে গিয়েছে। তালিবান নেতা মোল্লা বরাদরের নেতৃত্বে ২০ বছর পর এই সম্ভাবনা তৈরি হয়েছে। কন্দাহারে তালিবানের শীর্ষ নেতাদের সঙ্গে আজতক কথা বলেছে। সেখানে তারা আশ্বাস দিয়েছে, কোনও বদলা নেওয়া হবে না।

আর কী জানাচ্ছে তালিবান?
তালিবান (Taliban)-দের অন্যতম শীর্ষনেতা মোল্লা খেরুল্লাহা খানখাহ জানান, তাঁরা আফগানিস্তানের সবাইকে ক্ষমা করে দিয়েছেন। সেই ঘোষণ করে দিয়েছেন। তাই কারও ভয় পাওয়ার দরকার নেই।

Advertisement

অন্য এক শীর্ষ নেতা জানাচ্ছেন
তালিবানের আর এক শীর্ষ নেতা আবদুল সালাম হনফি বলেন, আমরা আফগানিস্তানের সব মানুষকে ভরসা দিতে চাই। কারও কোনও ক্ষতি হবে না। সব মানুষকে সুরক্ষা দেওয়া হবে। আর তাঁদর সব রকমের সুবিধা দেওয়া হবে।

আবদুল সালাম হনফি আরও জানান, তারা দুনিয়ার সবাইকে জানাতে চান, এখানকার নাগরিকেরা সুরক্ষিত থাকবেন। কোনও দেশের বিরুদ্ধে নিজেদের দেশের জমি ব্যবহার করা হবে না। সবাইকে একসঙ্গে নিয়ে তলা হবে।

 

Advertisement