scorecardresearch
 

18th Century Gold Coin Found: রান্নাঘরের কার্পেটটা সরাতেই রাশি রাশি সোনার কয়েন, রাতারাতি ধনী ব্যক্তি

18th Century Gold Coin Found: ঘর পরিষ্কার করতে গিয়ে গুপ্তধন পেলেন ব্রিটেনের এক দম্পতি। সব কটি স্বর্ণমুদ্রা। মুদ্রাগুলি অষ্টাদশ শতাব্দী বা তার পুরনো বলে জানা গিয়েছে। এখন কীভাবে রাতারাতি ওই কয়েন তাঁদের ভাগ্য বদলে দিল জানুন...

Advertisement
অষ্টাদশ শতকের কয়েন পেলেন ব্রিটেনের এক দম্পতি, রাতারাতি কোটিপতি অষ্টাদশ শতকের কয়েন পেলেন ব্রিটেনের এক দম্পতি, রাতারাতি কোটিপতি
হাইলাইটস
  • ঘর পরিষ্কার করতে গিয়ে গুপ্তধন পেলেন দম্পতি
  • ২৬৪ টি প্রাচীন স্বর্ণমুদ্রা পেলেন তাঁরা
  • রাতারাতি কোটিপতি হয়ে গেলেন তাঁরা

এক দম্পতি নিজেদের পুরনো বাড়ি সংষ্কারের কাজ করছিলেন। তখনই রান্নাঘরের কার্পেট সরিয়ে পরিষ্কার করার সময় তার নীচ থেকে বেরিয়ে এলো গুপ্তধন। না কাহিনী বা গল্প নয়, একেবারে সত্যি ঘটনা। তাও আবার যে সে ধন নয়, অষ্টাদশ শতাব্দীর ২৬৪ টি স্বর্ণমুদ্রা (Gold Coin) যার দাম ২ কোটি ৩০ লাখ টাকা উঠেছে। আর যদি অ্যান্টিক ভ্যালু ধরা হয় তাহলে তা যে কোথায় গিয়ে থামবে কেউ জানে না।

আরও পড়ুনঃ PHOTOS : কাঁকড়ার হানা কিউবায়, মাঠ-ঘাট-বাড়ি-রাস্তায় দাপিয়ে বেড়াচ্ছে কাঁকড়া

১০ বছর ধরে থাকলেও টের পাননি

মজার বিষয় হল এটি যে, এই বাড়িতে এই দম্পতি গত ১০ বছর ধরেই থাকছিলেন। তাঁরা এই গুপ্তধনের বিষয়ে কোনও তথ্য জানতেন না। কিন্তু জুলাই ২০১৯-এ renovation এর সময় তারা কিচেনের কার্পেট সরাতে গিয়ে এই কয়েনগুলি পেয়েছেন। তারা সঙ্গে সঙ্গে এই কয়েনগুলির বিষয়ে জানার জন্য লন্ডনের একটি অকশন কোম্পানির সঙ্গে যোগাযোগ করেন। যারা তাদের জানায় যে, এই কয়েন অনেক পুরনো এবং অ্যান্টিক। কিছু কয়েন ৪০০ বছরের বেশি পুরনো।

নিলামে উঠল ২ কোটি ৩০ লক্ষ টাকা

সম্প্রতি সমস্ত ২৬৪টি কয়েন নিলামের জন্য রাখা হয়েছে। যার দাম ২ কোটি ৩০ লক্ষ টাকা উঠেছে। তাদের পাওয়া কয়েনের এত দাম শুনে ওই দম্পতি নিজেরাই অবাক হয়ে গিয়েছেন। কেননা তারা এক ঝটকায় কোটিপতি হয়ে গিয়েছেন। নিলামকর্তা গ্রেগরি এডমন্ড জানিয়েছেন যে, এটি একটি অত্যধিক গুরুত্বপূর্ণ খোঁজ। কারণ এই কয়েন শুধুমাত্র সোনার দামেই নয়, এর প্রাচীনত্ত্ব একে আরও বেশি মূল্যবান করেছে। বিভাগের জন্য এই সমস্ত কয়েনের গবেষণা জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুনঃ সুখবর, পুজোয় কলকাতা থেকে উত্তরবঙ্গে ৯ জোড়া স্পেশাল ট্রেন, কোন কোন রুটে?

Advertisement

কয়েকটি বাক্সের মধ্যে ছিল স্বর্ণমুদ্রাগুলি

দ্য মিরর পত্রিকার বক্তব্য অনুযায়ী কোটিপতি ওই দম্পতি ব্রিটেনের এলআরবি গ্রাম এর বাসিন্দা। তারা কিচেনের কার্পেট সরিয়ে পরিষ্কার করছিলেন। সেই সময় তারা মাটিতে একটি বাক্স পান। যার মধ্যে সোনার কয়েন ছিল। পরে আরও কয়েকটি এ রকম বাক্স পান। যার প্রত্যেকটির মধ্যেই সোনার মুদ্রা ভরা। সব মিলিয়ে মোট ২৬৪ টি কয়েন পাওয়া যায়। প্রথমে তারা বুঝতে পারেননি যে এই কয়েনগুলি এত দামি। কিন্তু তারা যখন এই নিলামে ২ কোটি টাকার বেশি দাম উঠে যায়,তখন কাপল চমকে যান।

 

Advertisement