scorecardresearch
 

Foxconn CEO Young Liu: পদ্মভূষণ তাইওয়ান শিল্পপতিকেও, ভারতে কী অবদান ইয়ং লিউ-এর?

পদ্মভূষণে ভূষিত হলেন তাইওয়ানের ফক্সকন কোম্পানির সিইও ইয়ং লিউ। আইফোন উৎপাদনের জন্য বিখ্যাত এই কোম্পানি। পূর্ব এশিয়ার একটি দেশ তাইওয়ানের বাসিন্দা ইয়ুং। ভারতের প্রতি রয়েছে তাঁর বিশেষ অবদান। বিশ্বের অন্যতম বড়ো টেকনোলজি গ্রুপ হল ফক্সকন। এই গ্রুপের সিইও হলেন ইয়ং লিউ।

Advertisement
ফক্সকন কোম্পানির সিইও ইয়ং লিউ ফক্সকন কোম্পানির সিইও ইয়ং লিউ

Foxconn CEO Young Liu: পদ্মভূষণে ভূষিত হলেন তাইওয়ানের ফক্সকন কোম্পানির সিইও ইয়ং লিউ। আইফোন উৎপাদনের জন্য বিখ্যাত এই কোম্পানি। পূর্ব এশিয়ার একটি দেশ তাইওয়ানের বাসিন্দা ইয়ুং। ভারতের প্রতি রয়েছে তাঁর বিশেষ অবদান। বিশ্বের অন্যতম বড়ো টেকনোলজি গ্রুপ হল ফক্সকন। এই গ্রুপের সিইও হলেন ইয়ং লিউ। বৃহস্পতিবার কেন্দ্র সরকারের তরফ থেকে ৬৬ বছরের লিউকে পদ্মভূষণ সম্মানে ভূষিত করা হয়।  

ভারতে অবদান
ফক্সকন ভারতে তাদের বিনিয়োগের মাত্রা বাড়িয়ে চলেছে, বিশেষ করে দক্ষিণ ভারতে। আইফোন উৎপাদনের জন্য বিখ্যাত এই কোম্পানী। বর্তমানে তারা তামিলনাড়ুতে ৪০,০০০ জন ভারতীয় কর্মীকে নিয়োগ করেছে আইফোন উৎপাদন কারখানায়।

ফক্সকন টেকনোলজি গ্রুপের অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, লিউ একজন স্বীকৃত উদ্যোক্তা এবং উদ্ভাবক। চার দশকেরও বেশি অভিজ্ঞতা রয়েছে তাঁর। এছাড়াও, তিনি নিজের উদ্যোগে তিনটি কোম্পানী প্রতিষ্ঠা করেছেন। ১৯৮৮ সালে তিনি ইয়ং মাইক্রো সিস্টেম নামে একটি মাদারবোর্ড কোম্পানী প্রতিষ্ঠা করেন। ১৯৯৫ সালে প্রতিষ্ঠা করেন নর্থব্রিজ ও সাউথব্রিজ আইসি ডিজাইন কোম্পানি, পিসি চিপসেট ও একটি আইটি টেক, এছাড়াও একটি এডিএসএল আইসি ডিজাইন কোম্পানি। ১৯৯৭ সালে আইটিএক্স কোম্পানি প্রতিষ্ঠা করেন তিনি।

আরও পড়ুন

ইয়াং মাইক্রো সিস্টেম ১৯৯৪ সালে ফক্সকনের সঙ্গে গাঁটছড়া বাঁধে। এরপর ২০০১ সালে আইটিএক্স  কোম্পানী সফলভাবে NASDAQ এর অন্তর্ভুক্ত হয়। লিউ ১৯৭৮ সালে তাইওয়ানের জাতীয় চিয়াও তুং বিশ্ববিদ্যালয় থেকে ইলেক্ট্রোফিজিক্সে স্নাতক পাস করেন। এরপর ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া থেকে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর পাস করেন।

 গতবছর ফক্সকনের এক উচ্চপদস্থ কর্তা জানিয়েছিলেন যে, তাঁরা ভারতে নতুন প্রকল্প শুরু করতে চলেছে, যার জন্য তারা ১.৬ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে প্রস্তুত।

Advertisement

Advertisement