scorecardresearch
 

'আলাদা রাষ্ট্র না পাকিস্তানের সঙ্গে, ঠিক করবেন কাশ্মীরের মানুষই', ইমরানের মন্তব্যে বিতর্ক

পাকিস্তান (Pakistan) তো বটেই, দুনিয়ার সবার কাছে ভারত বার বার সাফ জানিয়ে এসেছে, জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) তাদের অবিচ্ছেদ্য অংশ। আর তারপরও পাকিস্তানের প্রধানমন্ত্রী (Pakistan PM Imran Khan)-র এই মন্তব্য কেন, প্রশ্ন দেখা দিয়েছে।

Advertisement
ইমরান খান ইমরান খান
হাইলাইটস
  • কাশ্মীর নিয়ে ফের মুখে খুললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান
  • তিনি ফিরে গেলে পাকিস্তানের পুরনো নীতিতে
  • আর বললেন, ইসলামাবাদ কাশ্মীরের মানুষকে এই সিদ্ধান্ত নিতে দেবে, তারা ভারতের সঙ্গে থাকতে চায়, না নিজেদের আলাদা রাষ্ট্র হিসেবে দেখতে চায়

কাশ্মীর (Kashmir) নিয়ে ফের মুখে খুললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan PM Imran Khan)। তিনি ফিরে গেলে পাকিস্তানের পুরনো নীতিতে। আর বললেন, ইসলামাবাদ কাশ্মীরের মানুষকে এই সিদ্ধান্ত নিতে দেবে, তারা ভারতের সঙ্গে থাকতে চায়, না নিজেদের আলাদা রাষ্ট্র হিসেবে দেখতে চায়?

তবে পাকিস্তান (Pakistan) তো বটেই, দুনিয়ার সবার কাছে ভারত বার বার সাফ জানিয়ে এসেছে, জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) তাদের অবিচ্ছেদ্য অংশ। আর তারপরও পাকিস্তানের প্রধানমন্ত্রী (Pakistan PM Imran Khan)-র এই মন্তব্য কেন, প্রশ্ন দেখা দিয়েছে।

সংবাদ সংস্থা জানাচ্ছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan PM Imran Khan) পাক অধিকৃত কাশ্মীরের তরার খলে এক কর্মসূচিতে যোগ দিয়েছিলেন। সেখানে ২৫ জুলাই ভোট রয়েছে। আর তখন তিনি এক বিরোধী দলের নেতার দাবিও খারিজ করে দিয়েছেন। ওই নেতা দাবি করেছিলেন, পাক সরকার কাশ্মীরকে নিজেদের অংশ করে তোলার কাজ করছে।

মরয়ম নওয়াজ বলেছিলেন
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan PM Imran Khan) এই জবাব পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)-এর নেতা মরয়ম নওয়াজের বক্তব্যের পরে এল। তিনি ১৮ জুলাই এ ব্য়াপারে মন্তব্য করেছিলেন। তখন তিনি পাক অধিকৃত কাশ্মীর (POK)-এ বলেছিলেন, সেখানকার পরিস্থিতি বদলাতে আর একএ আলাদা করা নিয়ে সিদ্ধান্ত হয়ে গিয়েছে।

ভবিষ্যৎ ঠিক করার জন্য পাওয়া যাবে স্বাধীনতা
তব সেই বক্তব্য নাকচ করে দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan PM Imran Khan)। তিনি বলেছেন, আমি জানি না, এই সব কথা কোথা থেকে আসছে। তিনি আরও বলেছিলেন, এমন একদিন আসব, যখন কাশ্মীরিরা সংযুক্ত রাষ্ট্রের প্রস্তাবে নিজেদের সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা থাকবে।

তিনি (Pakistan PM Imran Khan) আরও বলেছেন, আমি বিশ্বাস করি, সে দিন কাশ্মীরের মানুষ পাকিস্তানের সঙ্গে আসার সিদ্ধান্ত নেবে। সংযুক্ত রাষ্ট্রের থেকে জনমত সংগ্রহ করা হবে। তারপর সরকার আরও একবার জনমত সংগ্রহ করা হবে। সেখানে কাশ্মীরের লোক ঠিক করবেন, তাঁরা পাকিস্তানের সঙ্গে থাকতে চান, না তাঁরা আলাদা থাকতে চান।

Advertisement

ভারতের বক্তব্য
কাশ্মীর নিয়ে ভারত নিজেদের অবস্থান অনেক আগে থেকে স্পষ্ট করে দিয়েছে। ভারত সাফ জানিয়ে দিয়েছে, কাশ্মীর অভ্যন্তরীণ বিষয়। কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ। পাকিস্তানকে ভারত সাফ জানিয়ে দিয়েছে, কাশ্মীর নিয়ে যে কোনও বিষয় ভারতের অভ্যন্তরীণ বিষয়। তা ভারত নিজেই সমাধান করে নিতে পারবে।

 

Advertisement