scorecardresearch
 

Israel-Iran Attack: ইজরায়েলের হামলা চালাতে পারে ইরান! মিসাইল-বৃষ্টির পর প্রবাসীদের জন্য জারি সতর্কতা

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ইজরায়েলে বড় ধরনের হামলা চালাতে পারে ইরান।  গাজায় হামাসের সঙ্গে যুদ্ধের আগুন এখনও নেভেনি। তারই মধ্যে পুরনো শত্রু ইরানের সঙ্গে সংঘর্ষে ইজরায়েল। ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরান এখনও ইজরায়েলের ওপর সরাসরি হামলা নিয়ে পর্যালোচনা করছে।

Advertisement
ইজরায়েলে পাল্টা হামলার দাবিতে উত্তপ্ত ইরান (ছবি: রয়টার্স) ইজরায়েলে পাল্টা হামলার দাবিতে উত্তপ্ত ইরান (ছবি: রয়টার্স)
হাইলাইটস
  • আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ইজরায়েলে বড় ধরনের হামলা চালাতে পারে ইরান।  গাজায় হামাসের সঙ্গে যুদ্ধের আগুন এখনও নেভেনি।
  • তারই মধ্যে পুরনো শত্রু ইরানের সঙ্গে সংঘর্ষে ইজরায়েল। ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরান এখনও ইজরায়েলের ওপর সরাসরি হামলা নিয়ে পর্যালোচনা করছে। 
  • মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইতিমধ্যেই এই নিয়ে প্রতিক্রিয়া প্রকাশ করেছেন। ইরানকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন তিনি। বলেছেন, ইজরায়েলে যেন ইরান কোনওভাবেই হামলা না করে।

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ইজরায়েলে বড় ধরনের হামলা চালাতে পারে ইরান।  গাজায় হামাসের সঙ্গে যুদ্ধের আগুন এখনও নেভেনি। তারই মধ্যে পুরনো শত্রু ইরানের সঙ্গে সংঘর্ষে ইজরায়েল। ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরান এখনও ইজরায়েলের ওপর সরাসরি হামলা নিয়ে পর্যালোচনা করছে। রাজনৈতিক ঝুঁকি কী কী তার পর্যালোচনা করছে। এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইতিমধ্যেই এই নিয়ে প্রতিক্রিয়া প্রকাশ করেছেন। ইরানকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন তিনি। বলেছেন, ইজরায়েলে যেন ইরান কোনওভাবেই হামলা না করে। মার্কিন প্রেসিডেন্ট বলেন, তাঁর ধারণা ইরান শীঘ্রই হামলা চালাবে। তিনি তেহরানকে এই বিষয়ে না এগোতে সতর্ক করেছেন।

বাইডেন বলেছেন- শীঘ্রই হামলা হতে পারে

জো বাইডেনকে ইরানের উদ্দেশ্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ইজরায়েলকে রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, 'খুঁটিনাটি তথ্য প্রকাশ করব না, তবে, আমার আশঙ্কা, শীঘ্রই হামলা হতে পারে।'

আরও পড়ুন

ইজরায়েল-লেবানন সীমান্তে ৪০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে

সার্ভেলেন্স ক্যামেরার ফুটেজে উঠে এসেছে চাঞ্চল্যকর ছবি। ইজরায়েল-লেবানন সীমান্তে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। ইজরায়েল-লেবানন সীমান্তের উপরে আকাশে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র আটকানো হয়। সেই সময় গভীর রাতে এই সার্ভেলেন্স ফুটেজ ধরা পড়ে। ইজরায়েলের সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, লেবাননের ভূখণ্ড থেকে আসা প্রায় ৪০টি ক্ষেপণাস্ত্রকে আগেভাগেই চিহ্নিত্ব করা গিয়েছিল। ফলে বেশিরভাগ ক্ষেপণাস্ত্রই আটকানো হয়েছিল। বাকিগুলি খোলা জায়গায় পড়েছিল। কারও আহত হওয়ার খবর নেই।

পাল্টা আক্রমণের জন্য প্রস্তুত ইজরায়েল

সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি দূতাবাসে গত সপ্তাহে একজন সিনিয়র আধিকারিকের মৃত্যু হয়। এর প্রতিশোধ নেওয়ার সতর্কবার্তা পাওয়ার পর থেকেই ইজরায়েল ইরানের আক্রমণের আশঙ্কা করছে। ইজরায়েল অবশ্য ১ এপ্রিলের বিমান হামলার দায় স্বীকার করেনি। সেদিনের ঘটনায় ইরানের কুদস ফোর্সের একজন সিনিয়র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি এবং অন্য ছয়জন অফিসার নিহত হন।

Advertisement

ভারত নির্দেশিকা জারি করেছে

ভারতের বিদেশ মন্ত্রক ইরান এবং ইজরায়েলে যাওয়ার ক্ষেত্রে একটি 'ট্র্যাভেল অ্যাডভাইজারি' জারি করেছে।পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সমস্ত ভারতীয়কে ইরান বা ইজরায়েলে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ইরান এবং ইজরায়েলের ভারতীয়দের দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখতে এবং নিজেদের রেজিস্টার করার অনুরোধ করা হয়েছে। ইরান আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ইজরায়েলে হামলা করতে পারে, সেই খবর পাওয়ার পরপরই এই সুপারিশ জারি করা হয়।

Advertisement