Advertisement

KIFF 2022 : দিলীপ কুমার-বুদ্ধদেব দাশগুপ্ত-অভিষেককে স্মরণ করবে কলকাতা ফিল্মোৎসব

KIFF 2022: কাল, সোমবার (২৫ এপ্রিল) থেকে শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব বা কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল। দেশ-বিদেশের সিনেমা দেখার জন্য মুখিয়ে থাকে কলকাতা। ইতিমধ্যে ফেস্টিভ্যালের সময় একবার পিছিয়ে দেওয়া হয়েছিল করোনার কারণে।

বুদ্ধদেব দাশগুপ্ত, অভিষেক চট্টোপাধ্যায়, দিলীপ কুমার
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Apr 2022,
  • अपडेटेड 5:54 PM IST
  • কাল, সোমবার থেকে শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব
  • দেশ-বিদেশের সিনেমা দেখার জন্য মুখিয়ে থাকে কলকাতা
  • ফেস্টিভ্যালের সময় একবার পিছিয়ে দেওয়া হয়েছিল করোনার কারণে

KIFF 2022: কাল, সোমবার (২৫ এপ্রিল) থেকে শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব বা কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল। দেশ-বিদেশের সিনেমা দেখার জন্য মুখিয়ে থাকে কলকাতা। ইতিমধ্যে ফেস্টিভ্যালের সময় একবার পিছিয়ে দেওয়া হয়েছিল করোনার কারণে।

চলচ্চিত্র ব্যক্তিত্বদের স্মরণে
সাম্প্রতিক অতীতে প্রয়াত অভিনেতা-নির্দেশন-সিনেমা ব্যক্তিত্বদের স্মরণ করবে কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল। সেখানে তাঁদের সিনেমা দেখানো হবে। দিলীপ কুমার, বুদ্ধদেব দাশগুপ্ত, জঁ-পল বেলমোন্ডো, জঁ ক্লোদ ক্য়ারিয়ের, সুমিতা ভাবে, স্বাতীলেখা সেনগুপ্ত, অভিষেক চট্টোপাধ্যায়কে স্মরণ করা হবে তাদের সিনেমা দেখানোর মাধ্যমে। উৎসবের বিভিন্ন দিনে তাদের সিনেমা দেখানোর ব্যবস্থা রয়েছে। 

আরও পড়ুন: আপনার পার্টনারের এই ৬ জিনিস খেয়াল করুন, আসল জিনিস জানতে পারবেন

আরও পড়ুন: Sara Ali Khan চুলে নীল রং করালেন, নতুন প্রোজেক্ট শুরু?

আরও পড়ুন: ভক্তদের জন্য ফের খুলছে বেলুড় মঠ, দেখে নিন কবে-কখন

কার কোন সিনেমা, দেখে নিন
কার কোন সিনেমা দেখানো হবে কলকাতাতে ফেস্টিভ্য়ালে, দেখে নেওয়া যাক। কলকাতা চলচ্চিত্র উৎসবের দিলীপ কুমারের তিনটি সিনেমা দেখানো হবে। সেগুলো হল- মুঘল-ই-আজম, মধুমতী এবং সাগিনা মাহাতো। 

কলকাতা এর আগে অনেকবার বুদ্ধদেব দাশগুপ্তর সিনেমা দেখেছে। এবারও দেখতে চলেছে। তবে এবার আবহ একটু আলাদা। তাঁর প্রয়াণের পর এই প্রথম ফেস্টিবল তাঁর সিনেমা দেখবে। তাঁর তিনটে সিনেমা দেখানো হবে। উত্তরা, গৃহযুদ্ধ এবং আনোয়ার কা আজব কিসস্যা দেখানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

স্মরণ করা হবে স্বাতীলেখা সেনগুপ্তকে। দেখানো হবে ধর্মযুদ্ধ সিনেমাটি। পরিচালক রাজ চক্রবর্তী। অভিষেক চট্টোপাধ্যায় অভিনীত পথভোলা সিনেমাটি দেখা যাবে কলকাতাতে ফিল্ম ফেস্টিভ্যালে। পরিচালক তরুণ মজুমদার।

ছবি সৌজন্য: কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালের ওয়েবসাইট

কলকাতা ফিল্ম ফেস্টিভ্য়ালে দেখানো হবে জঁ-লুক গদারের পিওরোখ লে ফু। সেখানে অভিনয় করেছেন জঁ-পল বেলমোন্ডো। প্রখ্যাত ফরাসি স্ক্রিনরাইটার জঁ ক্লোদ ক্য়ারিয়ের মহাভারতের ফরাসি নাট্যরূপ লিখেছিলেন। তাঁকে স্মরণ করা হবে সিনেমা উৎসবে। 

Advertisement
ছবি সৌজন্য: কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালের ওয়েবসাইট

করোনার থাবায়
কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল আয়োজিত হয় নভেম্বরের মাসের ১০ তারিখে। তবে করোনার কারণ ২০২১ সালের সিনেমা উৎসব পিছিয়ে করা জানুয়ারি মাসে করার হয়। তবে তখনও সংক্রমণের হার বেশি ছিল। তাই ফের পিছিয়ে দেওয়া হয় সিনেমা উৎসবের দিনক্ষণ। নন্দন, রবীন্দ্র সদন-সহ কলকাতার বিভিন্ন হলে সিনেমা দেখানো হবে। উৎসব শেষ হবে ১ মে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement