Advertisement

Baghajatin- Dev: উস্কো- খুসকো চুল, রক্তবর্ণ চোখে 'বাঘাযতীন রূপে ধরা দিলেন দেব

Baghajatin- Dev: নগেন্দ্র প্রসাদ সর্বাধিকারীর পর এবার আরেক বিখ্যাত মানুষের জীবনের কিছু অংশ পর্দায় তুলে ধরবেন অভিনেতা- প্রযোজক তথা সাংসদ। এবার প্রকাশ্যে এল ছবির পোস্টার লুক। 

'বাঘাযতীন'-এ দেবের লুক
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Jan 2023,
  • अपडेटेड 2:09 PM IST

অরুণ রায় পরিচালিত 'বাঘা যতীন' (Baghajatin) ছবিতে যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের চরিত্রে ধরা দেবেন দেব (Dev)। নগেন্দ্র প্রসাদ সর্বাধিকারীর পর এবার আরেক বিখ্যাত মানুষের জীবনের কিছু অংশ পর্দায় তুলে ধরবেন অভিনেতা- প্রযোজক তথা সাংসদ। সাধারণতন্ত্র দিবসের দিন ও সরস্বতী পুজোর শুভ তিথিতে প্রকাশ্যে এল ছবির পোস্টার লুক (Poster Look)। 

উস্কো- খুসকো রুক্ষ চুল, গাল ভর্তি গোঁফ দাড়ি, সারা মুখে ধুলোবালি মাখা, কপালে লাল-হলুদ তিলক এবং রক্তবর্ণ চোখে 'বাঘাযতীন রূপে ধরা দিলেন দেব। কিছুদিন আগে সামনে এসেছে ছবির চরিত্র লুক। পিরিয়ড ছবি, তাই লুকে রয়েছে তার ছোঁয়া। ১৯০৫ থেকে ১৯১৫ অবধি সময়কাল তুলে ধরা হবে ছবিতে। ব্রিটিশ সরকারের অর্থ দফতরে চাকটি করতেন বাঘাযতীন। সে সময়ের একটা লুকও রয়েছে ছবিতে। সেই সঙ্গে রয়েছে পরবর্তী সময়ের লুক। বুড়িবালামের যুদ্ধ, বাঘের সঙ্গে বাঘাযতীনের লড়াই, সবটাই ফুটে উঠবে পর্দায়।

 

 

আরও পড়ুন: নববর্ষে আবার বড় পর্দায় একেন বাবু, এবারের ডেস্টিনেশন রাজস্থান

অজস্র কঠিন  লড়াইয়ের পর দুশো বছরের ইংরেজ শাসন ধুলিস্যাৎ করে ভারত পেয়েছিল এক স্বপ্নের স্বাধীনতা। সেই সব লড়াইয়ের ইতিহাসে আমরা পেয়েছি অনেক বীরযোদ্ধা, তাদের মধ্যে এক অন্যতম সংগ্রামী 'বাঘাযতীন'-র গল্প নিয়ে এবার পুজোয় আসছে দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চারস। এই ছবিতে দেবের বিপরীতে নতুন মুখ চাইছিলেন পরিচালক - প্রযোজক দু'জনেই। বহুদিন ধরে নতুন মুখের খোঁজ চালানোর পর বেছে নেওয়া হয় নায়িকাকে। 

 

 

আরও পড়ুন: ইতিহাস গড়ল 'পাঠান', KGF 2-র রেকর্ড চুরমার করে সবচেয়ে বড় ওপেনার ভারতীয় ছবি...

সোদপুরের গুরুনানক ইনস্টিটিউট অফ টেকনোলজির ইঞ্জিনিয়ারিং প্রথম বর্ষের ছাত্রী হলেন দেবের পরবর্তী ছবির নায়িকা। নাম সৃজা দত্ত (Sreeja Dutta)। পর্দায় বাঘাযতীনের স্ত্রী ইন্দুবালার চরিত্রে দেখা যাবে তাঁকে। প্রায় ন'হাজার আবেদনের মধ্যে থেকে ছ'জনকে বেছে নেওয়া হয় দু-তিন রাউন্ড অডিশনের পরে। সমস্ত ধাপ পেরিয়ে, স্ক্রিন টেস্ট হওয়ার পর সুযোগ পেয়েছেন সৃজা। দেবের অনুগামী হওয়ার ফলে, এখনও বিশ্বাসই করতে পারছেন না, এটা সত্যি হচ্ছে তাঁর জীবনে। সবটাই একেবারে স্বপ্নের মতো এখন তাঁর কাছে।  

Advertisement

 

 

আরও পড়ুন: এখনই শেষ হচ্ছে না 'মিঠাই', দর্শকদের জন্য আসছে বড় চমক

তবে টিমকে সবচেয়ে বেগ পেতে হচ্ছে বাঘের সঙ্গে বাঘাযতীনের লড়াইয়ের দৃশ্য নিয়ে। ওটাই ছবির অন্যতম জটিল অংশ। কারণ এই ঘটনার পর বাঘাযতীনের পায়ে প্রায় ছ'শোটা সেলাই পড়েছিল। এই দৃশ্য পর্দায় তুলে ধরা কঠিন। এই দৃশ্যের জন্য উচ্চমানের ভিএফএক্স ব্যবহার হবে। যার জন্য ধার্য করা হয়েছে প্রচুর টাকা। বাংলা ছবিতে এধরণের কাজ খুব কম দেখা যায়।

 

 

আরও পড়ুন: সাধারণতন্ত্র দিবসে শুনুন এই সেরা দেশাত্মবোধক গানগুলি

ছবিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তীকে। বাঘাযতীনের অনুপ্রেরণা ছিলেন তাঁর দিদি। যিনি নিজেও বিপ্লবী ছিলেন। এই চরিত্রেই অভিনয় করবেন সুদীপ্তা। তবে অন্যন্য চরিত্রে আর কারা অভিনয় করছেন তা এখনও সামনে আসেনি। শ্যুটিং শুরু হবে আগামী ২৭ জানুয়ারি থেকে। ওড়িশায় ছবির একটি বড় অংশ শ্যুটিং হবে। সব ঠিক থাকলে এবছর পুজোয় অর্থাৎ অক্টোবর মাসে মুক্তি পাবে 'বাঘা যতীন'। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement