Advertisement

দেশ

দেশের ‘কনিষ্ঠ ক্যাডেভার দাতা', ২০ মাসের ধনিষ্ঠা জীবন উপহার দিল ৫ জনকে

Aajtak Bangla
  • 14 Jan 2021,
  • Updated 2:24 PM IST
  • 1/7

ছোট্ট ফুটফুটে এক শিশু। পুতুলের মত এই শিশুটিকে দেখলেই মনে হবে আদর করি। জানলে অবাক হবেন, মাত্র ২০ মাস বয়সেই এই শিশু ৫ জনের জীবন বাঁচিয়ে নজির গড়েছে। বলা হয় খুশি সব সময় ভাগ করে নিতে হয়। আর শিশুরাতো আনন্দ দিতেই আসে। তাই ছোট্ট মেয়েটি পৃথিবী ছেড়ে গেলেও ৫ জনকে জীবন দিয়ে গেল। মৃত্যুর পর তার শরীরের ৫টি অঙ্গ দান করা হয়েছে। ২০ মাসের ধনিষ্ঠাই এখন দেশের সবচেয়ে কনিষ্ঠ ক্যাডেভার দাতা।

  • 2/7

দিল্লির রোহিনী এলাকা গত ৮ ই জানুয়ারী ২০ মাস বয়সী ধনিষ্টা  খেলতে গিয়ে  বাড়ির দোতলা থেকে পড়ে অজ্ঞান হয়ে যায়। পরিবার তাকে সঙ্গে সঙ্গে  গঙ্গারাম হাসপাতালে নিয়ে যায়। চিকিৎসকের আপ্রাণ চেষ্টা সত্ত্বেও শিশুটির জ্ঞান ফেরানো সম্ভব হয়নি। 

  • 3/7

১১ জানুয়ারি ধনিষ্ঠার ব্রেন ডেথ ঘোষণা করা হয়। মস্তিষ্ক ছাড়া ধনিষ্ঠার বাকি সমস্ত অংশ সঠিকভাবে কাজ করছিল। ছোট্ট শিশুটির বাবা আশীষ কুমার এবং মা ববিতা তার অঙ্গদানের সিদ্ধান্ত নেন। ধনিষ্ঠার হার্ট, লিভার, কিডনি এবং কর্নিয়া  পাঁচজন রোগীর শরীরে অপারেশনের মাধ্যমে প্রতিস্থাপন করা হয়।
 

  • 4/7

ধনিষ্ঠা  মৃত্যুর পরেও  পাঁচ জনকে নতুন জীবন দিয়ে অমর হয়ে থাকল। তাঁর মুখের হাসি সেই পাঁচ জনের মুখ ছড়িয়ে পড়েছে। ছোট্ট মেয়েটির এমন পরিণতির পর ধনিষ্ঠার মা-বাবার পক্ষে এই সিদ্ধান্ত নেওয়া কঠিন ছিল। তবুও মেয়ে আর পাঁচজনের মধ্যে বেঁচে থাকবে, এই ভেবেই হাসপাতালে অঙ্গদানের সিদ্ধান্ত নেন তাঁরা। 
 

  • 5/7

ধনিষ্ঠার বাবা আশীষ বলেন যে হাসপাতালে থাকাকালীন আমরা অনেক রোগী দেখতে পেলাম যাদের অঙ্গের প্রয়োজন ছিল। আমরা আমাদের মেয়েকে হারিয়েছি, কিন্তু আমরা ভেবেছিলাম যে তার অঙ্গদানের মাধ্যমে মেয়ে অন্যদের মধ্যে বেঁচে থআকবে। বাকি পাঁচ জনও নতুন জীবন পাবে।
 

  • 6/7

ক্যাডেভার ডোনার (Cadaver Donor) হলেন যারা দেহের পাঁচটি প্রয়োজনীয় অঙ্গকে দান করেন। এই অঙ্গগুলি হ'ল হার্ট, লিভার, কিডনি এবং চোখের দুটি কর্নিয়া। ক্যাডভার দাতা হওয়ার জন্য রোগীর ব্রেন ডেথ হতে হবে। এর জন্য পরিবারের সদস্যদের অনুমতি প্রয়োজন। সাধারণত দাতা এবং গ্রহীতার নাম গোপন রাখা হয়, তবে পরিবার চাইলে দাতার নাম প্রকাশ করতে পারে। 

  • 7/7

আগে ভারতে এইভাবে অঙ্গদানের রেওয়াজ ছিল না, তবে এখন গত কয়েক বছরে অঙ্গদানের রীতি বেড়েছে। লোকেরা নিজেরাই এগিয়ে আসছেন অঙ্গদান দানের বিষয়ে।  লোকসভায় একটি প্রশ্নের জবাব  অনুসারে, ২০০২ সালের ১৩ মার্চ পর্যন্ত মোট ৩০,৮৮৬ জন রোগী অঙ্গদানের ফলে নতুন জীবনের অপেক্ষায় রয়েছেন।

Advertisement
Advertisement