Advertisement

নাগাল্যান্ডের 'রাজা' ভূত জলোকিয়া পাড়ি দিল বিলেতে, এই প্রথম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) টুইট করেছেন। সেখানে তিনি বলেছেন, দারুণ খবর। যাঁরা ভূত জলোকিয়া (Bhoot Jolokia) খেয়েছেন, খালি তাঁরাই বলতে পারবেন এর ঝাল কেমন!

বিলেত চলল ভূত জলোকিয়া। ছবি সৌজন্য: টুইটার
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 29 Jul 2021,
  • अपडेटेड 4:54 PM IST
  • তাকে বলা হয় 'রাজা লঙ্কা'
  • সেই নাগাল্যান্ডের সেই রাজা পাড়ি দিল বিলেতে
  • এই প্রথম সে পাড়ি দিচ্ছে ইংল্যান্ড

তাকে বলা হয় 'রাজা লঙ্কা' (Raja Mircha)। সেই নাগাল্যান্ডের সেই রাজা পাড়ি দিল বিলেতে। এই প্রথম সে পাড়ি দিচ্ছে ইংল্যান্ড। তার ব্যাপারে জানেন না, এমন মানুষ কমই আছেন।

ভিন দেশে পাড়ির সাফল্যে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। তিনি টুইট করেছেন। যাকে নিয়ে আলোচনা সে হল 'ভূত জলোকিয়া' (Bhoot Jolokia)। এটি পৃথিবীর অন্যতম ঝাল লঙ্কা বলে পরিচিত। পিআইবি-র তরফ থেকে জানানো হয়েছে, নাগাল্যান্ডের 'রাজা লঙ্কা' (Raja Mircha) বিলেতে পাড়ি দিয়েছে।

এ ব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) টুইট করেছেন। সেখানে তিনি বলেছেন, দারুণ খবর। যাঁরা ভূত জলোকিয়া (Bhoot Jolokia) খেয়েছেন, খালি তাঁরাই বলতে পারবেন এর ঝাল কেমন!

কেন এই উদ্য়োগ
গোয়াহাটি থেকে বিমানে সেগুলি পাঠানো হয়েছে লন্ডনে। প্রথমবারের জন্য সেগুলি বিলেতে পাঠানো হয়েছে। ভারতের উত্তর-পূর্ব অংশের জিওগ্রাফিক্য়াল ইন্ডিকেশনস (জিআই) ট্য়াগ পাওয়া পণ্য আরও জনপ্রিয় করে তুলতে এই ব্যবস্থা।

আরও পড়ুন: Manoranjan Bapari : 'পাঁউরুটির জন্য হাহাকার করেছি, এখন মদ-মাংস জোগাতে পারছি!' বিস্ফোরক মনোরঞ্জন

স্কোভিল স্কেলে মান
এটি পৃথিবীর অন্যতম ঝাল লঙ্কা। ২০০৮ সালে জিআই ট্যাগ পেয়েছিল। নাগাল্যান্ডের রাজা লঙ্কা (Raja Mircha) ভূত জালোকিয়া (Bhoot Jolokia) এবং ঘোস্ট পেপার (Ghost Pepper) নামেও পরিচিতি। লঙ্কার ঝালের মান মাপা হয় স্কোভিল স্কেল দিয়ে। আর সেখানে এটি প্রথম সারিতে রয়েছে।

রফতানির পদ্ধতি
এই লঙ্কা লন্ডনে পাঠানোর জন্য বিশেষ উদ্য়োগ নিয়েছিল অ্যাপেডা (APEDA) এবং নাগাল্যান্ড রাজ্য কৃষি বিপনণ পর্ষদ (এনএসএএমবি বা NSAMB)। একেবারে টাটকা লঙ্কা পাঠানো হয়েছে। চলতি বছরের জুন এবং জুলাই মাসে সেগুলির পরীক্ষা কর হয়। জৈব উপায়ে চাষ করা হয়েছে সেগুলি।

Advertisement

এগুলি রফতানির ক্ষেত্রে বেশ সমস্যার। কারণ খুব তাড়াতাড়ি এগুলি নষ্ট হয়ে যেতে পারে। অ্যাপেডা আরও বেশি করে রফতানির কাজ করবে। যাতে দেশের উত্তর-পূর্বের অংশ থেকে আরও বেশি করে পণ্য় অন্য দেশে পাঠানো যায়।

বিভিন্ন রকম ফসল তারা পাঠিয়েছে। এর মধ্যে যেমন রয়েছে ত্রিপুরার কাঁঠাল। সেগুলি গিয়েছে লন্ডন এবং জার্মানিতে। অসমের লেবু রফতানি করা হয়েছে লন্ডনে। আবার অসমের লাল চাল পাঠানো হয়েছে আমেরিকায়। তেমন সে রাজ্যের লেটেকু 'বার্মিজ গ্রেপ' দুবাইয়ে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement