Advertisement

'ভ্যাকসিনের অভাব আরও কিছু মাস চলবে,' স্পষ্ট বললেন সিরাম-কর্তা

দেশজুড়ে ভ্যাকসিনের সমস্যা প্রকট। হাসপাতালগুলি থেকে ভ্যাকসিন না নিয়েই ফিরতে হচ্ছে সাধারণ মানুষকে। এই পরিস্থিতিতে ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলির দিকে আঙুল তুলছেন অনেকেই। এবার তা নিয়ে মুখ খুললেন সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার কর্ণধার আদার পুনাওয়ালা।

adar poonawalla
Aajtak Bangla
  • দিল্লি,
  • 03 May 2021,
  • अपडेटेड 5:19 PM IST
  • দেশজুড়ে ভ্যাকসিনের সংকট
  • ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলির দিকে আঙুল উঠছে
  • এই নিয়ে কী বললেন সিরাম কর্তা?

দেশজুড়ে ভ্যাকসিনের সমস্যা প্রকট। হাসপাতালগুলি থেকে ভ্যাকসিন না নিয়েই ফিরতে হচ্ছে সাধারণ মানুষকে। এই পরিস্থিতিতে ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলির দিকে আঙুল তুলছেন অনেকেই। এবার তা নিয়ে মুখ খুললেন সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার কর্ণধার আদার পুনাওয়ালা। তিনি সাফ জানালেন, রাতারাতি ভ্যাকসিনের জোগান বাড়ানো সম্ভব নয়। আরও কয়েকমাস অভাব চলবে। 

আজ এক ট্যুইটবার্তায় একথা জানান আদার পুনাওয়ালা। তিনি সেখানে লেখেন, 'একটি নির্দিষ্ট প্রক্রিয়ায় ভ্যাকসিন তৈরি হয়। রাতারাতি উৎপাদন বাড়ানো সম্ভব নয়। ভারতের মতো দেশের জনসংখ্যার বিষয়টাও আমাদের মাথায় রাখা উচিত। এই জনসংখ্যার বিচারে দ্রুত ভ্যাকসিন প্রস্তুত খুব সহজ কাজ নয়। পৃথিবীর অনেক উন্নত দেশ ভ্যাকসিন তৈরি নিয়ে সংকটে পড়েছে।' 

আরও পড়ুন : হেভিওয়েট মোদী-শাহর প্রচার সত্ত্বেও কেন 'মমতাময়' বাংলা?

সিরাম কর্তা আরও জানান, ভ্যাকসিন প্রস্তুতের কাজে সরকারের সঙ্গে তাঁরা সংযোগ রেখে চলেছেন। তাঁরা সাধ্যমতো চেষ্টা করছেন। 

ভ্যাকসিনের অভাব যে আরও কয়েকমাস চলবে তাও ট্যুইটবার্তায় জানান পুনাওয়ালা। তাঁর কথায়, 'আজই আমরা ২৬ কোটি ভ্যাকসিনের অর্ডার পেয়েছি। তারমধ্যে ১৫ কোটির বেশি ডোজ পাঠিয়েছি। পরবর্তী কয়েক মাসের ডোজের ডেলিভারির জন্য আগাম টাকা নিয়েছি। পরবর্তী কয়েকমাসে ডোজের জোগান আমরা দেব। রাজ্যের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলিকেও কয়েক মাসের মধ্যে আরও ১১ কোটি ডোজ দেওয়া হবে।' 

কিন্তু কেন টিকার এই অভাব দেখা দিয়েছে। সেই প্রসঙ্গে  সিরাম কর্তা জানান, তাঁরা আশা করেননি এত তাড়াতাড়ি করোনার দ্বিতীয় ওয়েব চলে আসবে। তাই এই পরিস্থিতি তৈরি হয়েছে। তবে করোনার বিরুদ্ধে ভারত সরকারের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে তাঁরা লড়াই করছেন বলেও জানিয়েছেন। 

 

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement