Advertisement

ধর্ম

Mahamritunjaya Mantra Lord Shiva : মহামৃত্য়ুঞ্জয় মন্ত্র জপে পাবেন শিবের আশীর্বাদ, কাটবে সঙ্কট, জানুন নিয়ম

Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Jul 2022,
  • Updated 6:04 PM IST
  • 1/10

Mahamritunjaya Mantra Lord Shiva: ভগবান শিবের আরাধনা করলে জীবনের সমস্ত সুখ আসে। এবং তাঁর মন্ত্রগুলি জপ করলে জীবনের সমস্ত ঝামেলা দূর হয়। ধর্মীয় গ্রন্থে ভগবান শিবের অনেক রূপ বর্ণনা করা হয়েছে। এর মধ্যে ভগবান শিবের একটি রূপ মহামৃত্যুঞ্জয়ও। 

  • 2/10

এই রূপে ভগবান শিব হাতে অমৃত নিয়ে তাঁর ভক্তদের রক্ষা করেন। এই অব্স্থায় মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করলে একজন ব্যক্তি দীর্ঘায়ুর বর পান। পণ্ডিত শৈলেন্দ্র পাণ্ডের কাছ থেকে জেনে নিই মহামৃত্যুঞ্জয় মন্ত্রের মহিমা কী এবং এটি জপ করার সময় কী কী সতর্কতা অবলম্বন করা উচিত।

  • 3/10

মহামৃত্যুঞ্জয় মন্ত্রের মহিমা
তিনি বলেন যে ভগবান শিবের অনেক রূপের মধ্যে একটি মহামৃত্যুঞ্জয় রূপও রয়েছে। তাই মহাদেবকে মৃত্যুঞ্জয়ও বলা হয়। একই সঙ্গে মহামৃত্যুঞ্জয় মন্ত্রে ভগবান শিবের মহামৃত্যুঞ্জয় রূপ থেকে প্রাণ রক্ষার প্রার্থনা করা হয়েছে। 

  • 4/10

এই মন্ত্রের দুটি রূপ আছে, ছোট এবং দীর্ঘ। এই দুই রূপের মন্ত্র জপ করলে একজন ব্যক্তি সর্বদা নিরাপদ থাকে। মহামৃত্যুঞ্জয় মন্ত্র নানাভাবে ব্যবহৃত হয়। এটি সাধারণ আকারে এবং বিশেষ আকারেও ব্যবহার করা যেতে পারে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, এই মন্ত্রটি রাশিফলের অনেক বিশেষ ত্রুটি দূর করতে কার্যকর প্রমাণিত হতে পারে।

  • 5/10

মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করার সময় এই সাবধানতা অবলম্বন করুন
এই মন্ত্র জপ করার জন্য অনেক সতর্কতা ও নিয়ম দেওয়া হয়েছে। এই নিয়মগুলি মেনে যদি মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করা হয় তবে তা আরও কার্যকর হয়। মহামৃত্যুঞ্জয় মন্ত্র সকালে এবং সন্ধ্যায় জপ করা যেতে পারে। 

  • 6/10

কোনও সংকটের পরিস্থিতি হলে যে কোনও সময় এই মন্ত্রটি জপ করা যেতে পারে। শিবলিঙ্গের সামনে বা শিবের মূর্তির সামনে এই মন্ত্রটি জপ করা ভাল। রুদ্রাক্ষের মালা দিয়ে মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করতে হবে। এটি করা শুভ বলে মনে করা হয়। মন্ত্র জপ করার আগে ভগবান শিবকে জল ও বেলপত্র নিবেদন করুন এবং তারপর মন্ত্রটি জপ করুন। এটা করাই ভাল।

আরও পড়ুন: পায়ে ফুটে উঠছে নীল শিরা, খুব সাবধান! গুরুতর সমস্যার লক্ষণ

আরও পড়ুন: সিপিআইএম-কেরলের জন্য ২৫ বছরের রোডম্যাপ পিনারাইয়ের, রাজ্য হবে Happiest State

আরও পড়ুন: 50MP ক্যামেরার Realme Narzo 50-এর আজ প্রথম সেল, Amazon-এ বড় ডিসকাউন্ট

  • 7/10

মহামৃত্যুঞ্জয় মন্ত্র কত প্রকার?
পণ্ডিত শৈলেন্দ্র পান্ডে ব্যাখ্যা করেছেন যে মহামৃত্যুঞ্জয় মন্ত্রের বিভিন্ন প্রকার রয়েছে। এগুলো নিয়মিত জপ করলে ব্যক্তির অনেক উপকার হয়। 'হৌ' একটি একক উচ্চারণ মহামৃত্যুঞ্জয় মন্ত্র। এগুলো নিয়মিত জপ করলে ব্যক্তির অনেক উপকার হয়। 'হৌ' হল এক-অক্ষর বিশিষ্ট মহামৃত্যুঞ্জয় মন্ত্র, যাকে বলা হয় একাক্ষরী মহামৃত্যুঞ্জয় মন্ত্র। এই মন্ত্রটি নিয়মিত জপ করলে স্বাস্থ্য ভালো থাকে। সকালে উঠে আপনার বিছানায় বসে ভগবান শিবের ধ্যান করুন এবং 'ওম' মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করুন। প্রতিদিন এটি করলে আপনার আয়ু দীর্ঘ হবে এবং স্বাস্থ্য ভালো থাকবে।

  • 8/10

তিন অক্ষর বিশিষ্ট মহামৃত্যুঞ্জয় মন্ত্রটিকে বলা হয় 'ওম জুন সঃ' মন্ত্র, অর্থাৎ ত্রিক্ষরী মহামৃত্যুঞ্জয় মন্ত্র। রাতে ঘুমানোর আগে এই মন্ত্রটি ২৭ বার জপ করলে কোন রোগই আপনাকে নিয়মিত বিরক্ত করবে না। 'ওম হৌ জুন সহ' মন্ত্র হল চারটি অক্ষরের মহামৃত্যুঞ্জয় মন্ত্র অর্থাৎ চতুরাক্ষরী মহামৃত্যুঞ্জয় মন্ত্র। এটি নিয়মিত জপ করলে অস্ত্রোপচার, দুর্ঘটনার ঝুঁকি কমে। সকালে ভগবান শিবকে জল নিবেদন করুন এবং এই মন্ত্রের ৩ মালার জপ করুন।

  • 9/10

এ ছাড়াও, 'ওম জুন স: মম পালায় পালায়' দশটি শব্দাংশ মহামৃত্যুঞ্জয় মন্ত্র অর্থাৎ দশাক্ষরী মহামৃত্যুঞ্জয় মন্ত্র। একে অমৃত মৃত্যুঞ্জয় মন্ত্র বলে। যে ব্যক্তির জন্য এই মন্ত্রটি জপ করবেন, এই মন্ত্রে অবশ্যই সেই ব্যক্তির নাম ব্যবহার করবেন। একটি তামার পাত্রে জল ভরে তার সামনে এই মন্ত্রটি জপ করুন। যাদের বয়স বা স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা আছে তাকে এই জল খাওয়ান।

  • 10/10

মহামৃত্যুঞ্জয় মন্ত্র, মৃত্যু সঞ্জীবনী মন্ত্র নামেও পরিচিত। শাস্ত্র অনুসারে, এই মন্ত্রটি জপে একজন মৃত ব্যক্তিও জীবন দান পেতে পারেন। যখন রোগ নিরাময়যোগ্য হয়ে যায় এবং কোন আশা অবশিষ্ট থাকে না, তখন এই মন্ত্রটি কমপক্ষে ৬৪ হাজার বা ১.২৫ লক্ষ বার জপ করতে হবে। এই মন্ত্রটি জপ করার সময় সম্পূর্ণ আচারে অংশগ্রহণ করুন। আপনি যদি এই মন্ত্রটি অন্য কারও জন্য জপ করেন, তবে প্রতিদিন পুজোর পরে সেই ব্যক্তির মাথায় পুজোর ফুল রাখুন। এটি করলে অবশ্যই সুফল পাওয়া যাবে।

Advertisement
Advertisement