ব্র্যান্ড বিল্ডিং কর্মসূচির অংশ হিসেবে কলকাতার থিজম্ গ্রুপ কলকাতা মেট্রোর সঙ্গে, বেলগাছিয়া স্টেশনের ব্র্যান্ডিং এবং স্টেশনের যৌথ নামকরণ করার একটি চুক্তি সই করেছে। তাই এখন থেকে ওই স্টেশনের নাম হবে "থিজম্ বেলগাছিয়া"।
থিজম্ গ্রুপ, চুক্তি অনুযায়ী, আগামী ৫ বছরের জন্যে এই মেট্রো স্টেশন ব্রান্ডিংয়ের সত্ত্বাধিকারী থাকবে। থিজম্ গ্রুপের অধীনস্থ স্বাস্থ্য পরিষেবা শাখা থিজম্ ডায়াগনোস্টিক্স-এর ব্র্যান্ডিংয়ে সাজবে বেলগাছিয়া মেট্রো স্টেশন।
তবে এই প্রথম নয়, এ যাবৎ কলকাতার ১০টি মেট্রো স্টেশনের সঙ্গে জুড়েছে ব্র্যান্ডিং, বদলেছে স্টেশনের নাম, বেড়েছে কলকাতা মেট্রো রেলের আয়। মেট্রো রেলের ভাড়া না বাড়িয়ে আয় বাড়তেই বিজ্ঞাপন, ব্র্যান্ডিং-এর পথে পা বাড়িয়েছে কলকাতা মেট্রো রেল।
ইতিমধ্যেই পার্কস্ট্রিট মেট্রো স্টেশনের সঙ্গে জুড়েছে আইআইএইচএম-এর নাম, সেক্টর ফাইভে জুড়েছে বন্ধন, চাঁদনিচক মেট্রো স্টেশনের সঙ্গে জুড়েছে টাটা স্টিলের ব্র্যান্ডিং।
একই ভাবে শোভাবাজারে অঞ্জলি জুয়েলার্স, করুণাময়ী মেট্রো স্টেশনের সঙ্গে জুড়েছে সেনকো গোল্ডের নাম। এই তালিকাতেই সর্বশেষ সংযোজন থিজম্ বেলগাছিয়া।
মেট্রো স্টেশনের নামের সঙ্গে এই বিজ্ঞাপনী স্বত্ত, ব্র্যান্ডিং থেকে কলকাতা মেট্রো রেলের আয় কতটা বেড়েছে? সূত্রের খবর, ২০২০-২১ অর্থবর্ষের তুলনায় ২০২১-২২ অর্থবর্ষে কলকাতা মেট্রো রেলের আয় এই খাতে প্রায় ৭১ শতাংশ বেড়েছে।
কলকাতা মেট্রো রেলের একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, সদ্য সমাপ্ত ২০২১-২২ অর্থবর্ষে বিজ্ঞাপনী স্বত্ত, ব্র্যান্ডিং থেকে আয় হয়েছে প্রায় সাড়ে ১৯ কোটি (১৯.৪৪ কোটি টাকা) টাকা। যদিও এই খাতে ওই বছর আয়ের লক্ষ্যমাত্রা ছিল ১৮ কোটি টাকার।
এই বিজ্ঞাপনী স্বত্ত, ব্র্যান্ডিং থেকে কলকাতার মেট্রো স্টেশনগুলির রক্ষণাবেক্ষণের পাশাপাশি এই খাতের বাড়তি আয়ে যাত্রীদের উপর থেকে অতিরিক্ত ভাড়ার চাপ লাঘব করা সম্ভব হয়েছে। ফলে পরোক্ষ ভাবে এই ব্যবস্থায় উপকৃত হচ্ছেন মেট্রো রেলের সাধারণ যাত্রীরাও।