Advertisement

Budget 2023 Agricultur Sector: কৃষিতে AI প্রযুক্তিতে জোর, স্পেশাল ট্রেনিংয়ের ব্যবস্থা, একাধিক ঘোষণা

Budget 2023 Agricultur Sector: কেন্দ্রীয় বাজেট ২০২৩ পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। কৃষিক্ষেত্রের উন্নয়নে একগুচ্ছ ঘোষণা করা হয়েছে এই বাজেটে। কৃষকদের জন্য অনেক গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন অর্থমন্ত্রী।

কৃষিক্ষেত্রের উন্নয়নে একগুচ্ছ ঘোষণা করা হয়েছে এই বাজেটে। কৃষকদের জন্য অনেক গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন অর্থমন্ত্রী।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 01 Feb 2023,
  • अपडेटेड 3:24 PM IST
  • কেন্দ্রীয় বাজেট ২০২৩ পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।
  • কৃষিক্ষেত্রের উন্নয়নে একগুচ্ছ ঘোষণা করা হয়েছে এই বাজেটে।

Budget 2023 Agricultur Sector: কেন্দ্রীয় বাজেট ২০২৩ পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। কৃষিক্ষেত্রের উন্নয়নে একগুচ্ছ ঘোষণা করা হয়েছে এই বাজেটে। কৃষকদের জন্য অনেক গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। কেন্দ্র সরকার এই বাজেটে কৃষকদের অনেক উপহার দিয়েছে।

আরও পড়ুন: রেলে ৭৫ হাজার চাকরির ঘোষণা বাজেটে, বরাদ্দ ২.৪ লক্ষ কোটি টাকা

কৃষি ক্ষেত্রে কৃত্তিম বুদ্ধিমত্তা নির্ভর প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি:
নির্মলা সীতারামন ঘোষণা করেছেন যে, কৃষকদের জন্য কৃত্তিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence) ভিত্তিক আধুনিক ডিজিটাল প্রশিক্ষণ শুরু করা হবে। এর জন্য দেশজুড়ে লক্ষাধিক কৃষককে বেছে নিয়ে তাদের এই প্রযুক্তগত কৃষি প্রশিক্ষণ দেওয়া হবে। অর্থমন্ত্রী বলেন, দেশের শস্যের উৎপাদন বাড়ানোর জন্য শ্রী আন্না যোজনা শুরু হয়েছে। এর পাশাপাশি কৃষি খাতে স্টোরের সক্ষমতা বাড়াব। সেখানে ইন্ডিয়ান মিলেটস ইনস্টিটিউট গঠন করা হবে।

আরও পড়ুন: একলব্য স্কুলে ৩৮ হাজারেরও বেশি শিক্ষক-শিক্ষাকর্মী নিয়োগ করবে কেন্দ্র

খাদ্য শস্যের সুরক্ষা ও উৎপাদন বৃদ্ধি:
এই বাজেটে আগামী এক বছরের জন্য বিনামূল্যে খাদ্যশস্য দেওয়ার ঘোষণা করা হয়েছে। দেশের দরিদ্র পরিবারগুলিতে এক বছরের জন্য বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহের জন্য প্রধানমন্ত্রী গরীব কল্যাণ আন্না যোজনার অধীনে প্রায় ২ লক্ষ কোটি টাকার ব্যয় কেন্দ্রীয় সরকার বহন করছে।

অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেছেন যে, দুগ্ধ, মৎস্য ইত্যাদিতে সহায়তার জন্য স্টোরেজ ক্ষমতা বৃদ্ধি এবং সমবায় সমিতি গঠন করা হবে। সরকারের জনসাধারণের প্রতি স্পষ্ট মনোযোগ রয়েছে এবং এর ফলে তাদের আয় বৃদ্ধি পেয়েছে। এটি জিডিপি বৃদ্ধির উপর ভালো প্রভাব ফেলবে এবং অন্তর্ভুক্তিমূলক আর্থিক বৃদ্ধি নিশ্চিত করবে।

দক্ষ শক্তির ব্যবহার:
এছাড়াও অর্থমন্ত্রী বলেন, আমরা সবুজ জ্বালানি, সবুজ শক্তি, সবুজ চাষ, গ্রিন মোবিলিটি, গ্রিন বিল্ডিং, গ্রিন ইকুইপমেন্ট এবং বিভিন্ন অর্থনৈতিক খাতে দক্ষ শক্তি ব্যবহারের জন্য নীতি কার্যকর করার জন্য বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছি। পাশাপাশি, প্রাসঙ্গিক তথ্য সহ কৃষকদের জন্য ডিজিটাল পাবলিক পরিকাঠামো তৈরি করা হবে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement