Advertisement

Milk Price Hike : বাড়তে পারে দুধের দাম, প্রবল গরমের জন্য এই হাল

Milk Price Hike: জিনিসের দাম নিয়ে মানুষ নাজেহাল। তবে সেই সমস্যা থেকে স্বস্তি নেই। মানুষের পকেট ফের বোঝা বাড়তে পারে। আবারও বাড়তে পারে দুধের দাম। ভারতে পাইকারি দুধের দাম বছরে ৫.৮ শতাংশ বেড়েছে।

ফের বাড়তে পারে দুধের দাম (প্রতীকী ছবি)
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 10 Jun 2022,
  • अपडेटेड 11:58 PM IST
  • ইতিমধ্যে জিনিসের দাম নিয়ে মানুষ নাজেহাল
  • তবে সেই সমস্যা থেকে স্বস্তি নেই
  • মানুষের পকেট ফের বোঝা বাড়তে পারে

Milk Price Hike: ইতিমধ্যে জিনিসের দাম নিয়ে মানুষ নাজেহাল। তবে সেই সমস্যা থেকে স্বস্তি নেই। মানুষের পকেট ফের বোঝা বাড়তে পারে। আবারও বাড়তে পারে দুধের দাম। ভারতে পাইকারি দুধের দাম বছরে ৫.৮ শতাংশ বেড়েছে। বিশেষজ্ঞরা মনে করেন, দুধের চাহিদা বাড়লে মানুষকে দুধের জন্য বাড়তি দাম দিতে হতে পারে। প্রচণ্ড গরমে ভারতে দুধের চাহিদা বেড়ে যায়। দক্ষিণ ভারতে দুধের দাম বছরে ৩.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

দাম বাড়বে যে কারণে
আইসিআইসিআই সিকিউরিটিজের বিশ্লেষকদের মতে, পাইকারি দাম বৃদ্ধির কারণ দুধের ব্যবহার বৃদ্ধি এবং গরম বেড়ে যাওয়াকে দায়ী করছেন। গবাদি পশুর খাদ্যের দাম বৃদ্ধির ফলে দুধের ক্রয়মূল্য বেড়েছে। ভারতের ডেয়ারি কোম্পানিগুলো গত পাঁচ মাসে দুধের বিক্রির দাম প্রায় ৫-৮ শতাংশ বাড়িয়েছে। 

আরও পড়ুন: এসবিআই-তে চাকরি, শুরু আবেদন-প্রক্রিয়া, যোগ্যতা-শেষ দিন কবে?

আরও পড়ুন: ব্লাড ক্যান্সারের একটি লক্ষণ চুলকানিও, কীভাবে বোঝা যায়?

আরও পড়ুন: বাইকের তেল শেষ, মাঝরাতে দেবদূতের মতো হাজির সুইগি ডেলিভারি বয়, VIRAL

ব্রোকারেজ ফার্ম শুক্রবার একটি নোটে জানিয়েছে, তারা মনে করছে কোম্পানিগুলিকে দুধের ক্রয়মূল্যের জন্য বেশি খরচ করতে হচ্ছে। আর আসনে প্রান্তিকে আবার বিক্রির দাম বাড়াতে হবে।

কর্পোরেট আয় বৃদ্ধি
বিশ্বব্যাপী স্কিমড মিল্ক পাউডার (SMP) এর দামও গত ১২ মাসে বৃদ্ধি পেয়েছে। দাম বাড়ার ফলে ডেয়ারি কোম্পানিগুলো লাভবান হবে বলে আশা করা হচ্ছে। কারণ কোম্পানিগুলো তাদের আয় বাড়াতে পারছে। 

কিন্তু ক্রয়মূল্যের পাশাপাশি পরিবহণ ও প্যাকেজিং খরচ বৃদ্ধির কারণে তাদের পরিচালন মুনাফা ক্ষতিগ্রস্ত হতে পারে। এবং চলতি অর্থবছরে তা প্রায় ৫ শতাংশ হতে পারে।

দুধের চাহিদা বেড়েছে
CRISIL এর পরিচালক আদিত্য ঝাভের বলেছেন যে আমরা আশা করি যে গরমের কারণে এই গ্রীষ্মে আইসক্রিম, দই এবং ফ্লেভার্ড বা স্বাদযুক্ত দুধের চাহিদা সর্বোচ্চ হবে। গত দুই গরমকাল কোভিড-১৯-এর কারণে প্রভাবিত হয়েছিল। 

Advertisement

তিনি আরও জানাচ্ছেন, ঘি এবং পনিরের মতো গার্হস্থ্য ব্যবহার ভিত্তিক পণ্যগুলির স্থির চাহিদা বৃদ্ধির সঙ্গে হোটেল, রেস্তোরাঁ এবং ক্যাফেগুলিতে দুধের পণ্যের চাহিদাও বৃদ্ধি পেয়েছে। এ ছাড়াও গত অর্থবছরের দাম বৃদ্ধির কারণে, এই অর্থ বছরে ১৩-১৪ শতাংশ রাজস্ব বৃদ্ধি পাবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement