Advertisement

Costliest Mango: ভারতেই ফলছে ২.৭ লাখ টাকা কেজির বেগুনি আম, পাহারায় কুকুর ও রক্ষী

বছর দুয়েক আগে সংকল্প পরিহার ও রানি পরিহার এই আম গাছ লাগান। তবে গাছ লাগানোর সময় তাঁরা জানতেন না এই আম এতটা দামি! আন্তর্জাতিক বাজারে এই আমের মূল্য প্রতি কেজিতে প্রায় ২ লক্ষ ৭০ হাজার টাকা।

বিশ্বের অন্যতম দামি আম।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 03 Jul 2022,
  • अपडेटेड 8:10 PM IST
  • বছর দুয়েক আগে সংকল্প পরিহার ও রানি পরিহার এই আম গাছ লাগান।
  • আন্তর্জাতিক বাজারে এই আমের মূল্য প্রতি কেজিতে প্রায় ২ লক্ষ ৭০ হাজার টাকা।

ফলের রাজা 'আম'। আর বিশ্বের সবচেয়ে দামি আমের প্রজাতির মধ্যে অন্যতম জাপানের মিয়াজাকি। সেই আমই এ দেশের মাটিতে ফলিয়েছেন মধ্যপ্রদেশের এক দম্পতি। সেই আম যাতে চুরি না যায় তাই পাহারায় থাকে ৩ জন নিরাপত্তারক্ষী ও ৬টি কুকুর।  

বছর দুয়েক আগে সংকল্প পরিহার ও রানি পরিহার এই আম গাছ লাগান। তবে গাছ লাগানোর সময় তাঁরা জানতেন না এই আম এতটা দামি! আন্তর্জাতিক বাজারে এই আমের মূল্য প্রতি কেজিতে প্রায় ২ লক্ষ ৭০ হাজার টাকা। এজন্য সোনার মতো দামি এই আমের নিরাপত্তায় রক্ষী রাখতে হয়েছে পরিহার দম্পতিকে। 

জাপানের মিয়াজাকি শহরে জন্ম এই আমের। এই আমকে সূর্যের ডিম বলেও ডাকা হয়। জাপানি ভাষায় একে তাইয়ো-নো-টোমাগো বলা হয়। এই লাল এবং বেগুনি রঙের আম পাকলে ঠিক ডাইনোসরের ডিমের মতো দেখায়,যেমনটি জুরাসিক পার্কে দেখা গিয়েছে। গ্রীষ্মপ্রধান এলাকায় বাড়ে এই আমগাছ। কয়েক ঘন্টা উজ্জ্বল সূর্যালোকের দরকার। এই জাতের আমের এক একটির ওজন ৩৫০ গ্রাম পর্যন্ত হয়। অর্থাৎ এক কেজি আম কিনতে গেলে মাত্র ৩ বা ৪টি আম পাওয়া যাবে। সেজন্য খসাতে হবে ২.৭০ লক্ষ টাকা। বুলেট মোটরসাইকেলের এক্স-শোরুম মূল্য ২.১০ লক্ষ টাকা।

অ্যান্টি-অক্সিড্যান্ট, বিটা ক্যারোটিন ও ফলিক অ্যাসিড রয়েছে এই আমগুলিতে। এপ্রিল থেকে অগস্ট মাসের মধ্যে আমের ফলন হয়।

শিল্পপতি হর্ষ গোয়েঙ্কা টুইট করেছেন এই আমের ছবি। তিনি লিখেছেন, মধ্যপ্রদেশের জবলপুরে ফলানো হচ্ছে এই আম। 

আরও পড়ুন- ব্যাঙ্ক FD-র থেকে বেশি সুদ পোস্ট অফিসের এই স্কিমে, মাসে মাসে রিটার্ন

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement