Advertisement

শিক্ষা-দীক্ষা

UPSC CAPF Recruitment 2023: গ্র্যাজুয়েটদের জন্য সুবর্ণ সুযোগ; BSF; CISF; ITBP পদে চাকরি

Aajtak Bangla
  • 06 May 2023,
  • Updated 3:35 PM IST
  • 1/7

UPSC CAPF Recruitment 2023: সরকারি চাকরির প্রস্তুতি যারা নিচ্ছেন, সে সমস্ত প্রার্থীদের জন্য একটি সুবর্ণ সুযোগ নিয়ে এসেছে ভারত সরকার। ইউপিএসসির সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সে (UPSC Central Armed Police Force) অ্যাসিস্ট্যান্ট কমান্ডেন্ট এক্সাম (Assistant Commandant Exam) সিএপিএফ ২০২৩ এর জন্য অনলাইন আবেদন করা শুরু হয়েছে। যে সমস্ত প্রার্থীরা বিএসএফ (BSF), সিআইএসএফ (CISF), সিআরপিএফ (CRPF), আইটিবিপি (ITBP) এবং এসএসবিতে (SSB) নিয়োগ এর জন্য প্রস্তুতি নিয়েছেন, অফিশিয়াল ওয়েবসাইট upsconline.nic.in-এ গিয়ে আবেদন করতে পারেন।

  • 2/7

ইউপিএসসির তরফ থেকে নিয়োগের নোটিফিকেশন অনুযায়ী এই নিয়োগ প্রক্রিয়ার আবেদন ৩০০-র বেশি শূন্য পদে নিয়োগ হবে। অনলাইন আবেদন প্রক্রিয়া ২৬ এপ্রিল ২০২৩ থেকে শুরু হয়ে গিয়েছে। যারা আবেদন করতে চান তাদের ইউপিএস এর অফিসিয়াল ওয়েবসাইট ইউপিএসসি অনলাইন ডট এল আই সি ডট ইন এ গিয়ে ১৬ মে ২০২৩ এর মধ্যে অ্যাপ্লিকেশন ফর্ম জমা করে দিতে হবে।

  • 3/7

ইউপিএসসি সিএপিএফ ভর্তি নিয়োগ ২০২৩ এর অ্যাপ্লিকেশন কারেকশন উইন্ডো ১৭ মেতে খোলা হবে। প্রার্থীরা ২৩ মে পর্যন্ত এপ্লিকেশন কারেকশন উইন্ডোর ফায়দা নিতে পারবেন। ইউপিএসসি সিএপিএফ নিয়োগ পরীক্ষা ৬ আগস্ট ২০২৩ এ আয়োজিত করা হবে। যার এডমিট কার্ড নির্ধারিত সময়ে ওয়েবসাইটে প্রকাশ করে দেওয়া হবে। প্রার্থীদের পরামর্শ দেওয়া হয়েছে যে লেটেস্ট তথ্য পাওয়ার জন্য ওয়েবসাইটে নজর রাখতে হবে।

  • 4/7

ইউ পি এস সি সিএপিএফ ভ্যাকেন্সি ২০২৩ এখানে ভেকেন্সি ডিটেলস দেখুন

বিএসএফ          ৮৬ শূন্যপদ

সিআরপিএফ    ৫৫ শূন্যপদ

সিআইএসএফ   ৯১ শূন্যপদ

আইটিবিপি        ৬০ শূন্যপদ

এসএসবি            ৩০ শূন্যপদ

মোট শূন্যপদ      ৩২২ টি 

  • 5/7

বয়স এবং যোগ্যতা

স্বীকৃত ইউনিভার্সিটি বা সংস্থা থেকে যে কোনও বিষয়ে গ্রাজুয়েশন ডিগ্রি থাকা প্রয়োজন। যোগ্য প্রার্থীদের বয়স ১ আগস্ট ২০২৩ এ পক্ষে কুড়ি বছর এবং সর্বাধিক ২৫ বছর হতে হবে। যদিও সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় রয়েছে। আরও তথ্য জানার জন্য নোটিফিকেশন দেখতে পারেন।

  • 6/7

আবেদন ফি

প্রার্থীদের ২০০ টাকা আবেদনটি দিয়ে আবেদন করতে হবে অনগ্রসর জাতি অনগ্রসর উপজাতি এবং মহিলা প্রার্থীদের জন্য কোনও রকম ফি লাগবে না। প্রার্থীদের ভারতীয় স্টেট ব্যাংকের যে কোনও শাখায় নগদ বা কোনও ভিসা, মাস্টার কার্ড, রূপে, ক্রেডিট, ডেবিট কার্ড, ইউপিআই-এর ব্যবহার করে এই টাকা জমা করা যাবে। কোনও ব্যাংকের নেট ব্যাঙ্কিং ব্যবহার করেও ফিশ জমা করতে পারবেন।

  • 7/7


নিয়োগ প্রক্রিয়া

যোগ্য প্রার্থীদের নিয়োগের জন্য পরীক্ষা পাশাপাশি ফিজিক্যাল টেস্ট এবং মেডিকেল টেস্ট এর পদ্ধতি রয়েছে। যা পাস করে শিক্ষার্থীকে চাকরিতে যোগ দিতে হবে। লিখিত পরীক্ষার ৬ আগস্ট ২০২৩ দুটি শিফটে হবে। পেপার ওয়ান (২০০ মার্কস এর) সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত এবং পেপার টু (২৫০ মার্কসের) ২ টো থেকে বিকেল ৫ টা পর্যন্ত হবে।

Advertisement
Advertisement